নকল লেখার প্রতিবাদ করলে আপনি হ্যাকার; প্রসঙ্গ bd24live

9
363
নকল লেখার প্রতিবাদ করলে আপনি হ্যাকার; প্রসঙ্গ bd24live

মেধাবী ডট কম

MedhabiDotCom একটি শিক্ষা বিষয়ক ওয়েবসাইট। এখানে আছে- ১. দেশের বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের প্রয়োজনীয় তথ্য। ২. সাপ্তাহিক কুইজ। বিজয়ীর জন্যে ৫০০ টাকা সমমানের পুরষ্কার। ৩. মেধাবী তারকা প্রোগ্রাম। ভিজিট করুনঃ http://www.medhabi.com
নকল লেখার প্রতিবাদ করলে আপনি হ্যাকার; প্রসঙ্গ bd24live

কিছুদিন আগে Dolancer-এর প্রতারণা থেকে সাবধান শিরোনামে আমি একটি আর্টিকেল লিখি। সেটি আমার নিজের ব্লগ মুক্তকণ্ঠ-এ প্রকাশ করি। এরপর কম্যুনিটি ব্লগ মুক্তব্লগ, প্রথমআলোব্লগ, টেকটিউনস এবং সামহোয়ারইনব্লগে প্রকাশের জন্যে জমা দেই। উল্লেখ্য, লেখাগুলো প্রকাশিত হয়েছে নাজমুল আহসান এবং মেধাবীডটকম নামে।
স্বাভাবিকই লেখাটি বেশ আলোচিত হয়। খোদ মুক্তকণ্ঠ-এ সেই লেখায় এখন পর্যন্ত ৩৬০টি মন্তব্য হয়েছে! লেখার লিংকঃ http://www.muktokontho.com/796 এর কিছুদিন পর হঠাৎ লক্ষ্য করি লেখাটি বিভিন্ন নামে/ছদ্মনামে অন্যান্য ব্লগে প্রকাশিত হচ্ছে। গত ৯ জানুয়ারি পর্যন্ত লেখাটি ২৯টি ব্লগে কপি করে প্রকাশিত হয়েছে, এখন হয়তো সেটি পঞ্চাশ ছারিয়ে গেছে। নকল করে প্রকাশ করা ব্লগগুলোর মধ্যে টিউনারপেইজ, কোয়ান্টামফাউন্ডেশন ব্লগ ইত্যাদি ব্লগ ছিল, ছিল bd24live সাইটও।
bd24live-এ যে লেখাটি ছাপা হয়েছিল সেটি মূলত দুইটি লেখার সমন্বিত রুপ। যার প্রথম অংশ রংপুরের আরিফুল ইসলাম শাওনের লেখা, বাকি অংশ আমার নিজের লেখা। bd24live-এর কোনও সদস্য আমাদের দুইজনের লেখা কপি করে একত্রে প্রকাশ করেন। এ ব্যাপারে প্রথমে আরিফুল ইসলাম শাওন কর্তৃপক্ষের সাথে কথা বললে পুরো লেখাটি তাঁর নামে প্রকাশ করা হয়, যদিও অর্ধের লেখার লেখক আমি। এরপর আমি এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার কথা ভাবি।
পাঠক জানেন, লেখা লেখকের কাছে সন্তানের মতো। স্বভাবতই আমার মাথা গরম ছিল। কি পদক্ষেপ নেয়া যায় সে ব্যাপারে আমি সামহোয়ারইনব্লগের হেড অব এলায়েন্সের সাথে এ ব্যাপারে কথা বলি। উনি আমাকে পরামর্শ দিলেন সব ব্লগের কর্তৃপক্ষকে জানাতে। কেউ লেখা মুছে ফেলতে অস্বীকৃতি জানালে আইনানুগ ব্যবস্থা নিতে, তিনি এ ব্যাপারে সর্বাত্মক সহায়তা দেবেন বলে জানালেন।
আমি একদিন বসে এক এক করে সবাইকে (যাদের ফোন নম্বর পাওয়া গেছে) ফোনে বিষয়টা জানালাম। কিছু ব্লগ সরসরি লেখাটি মুছে দিল। পুরোপুরি অস্বীকৃতি জানালেন কোয়ান্টামফাউন্ডেশন ব্লগ কর্তৃপক্ষ! আমি যে লেখাটির মূল লেখক এটা কোনোভাবেই তাঁদেরকে বিশ্বাস করাতে পারলাম না। bd24live-কে জানানোর পর তাঁরা বললেন তাঁদেরকে মেইলে জানাতে হবে, আমি মেইল করে দিলাম। তাঁদের মূল সাইট থেকে সেদিনই এবং ব্লগ থেকে পরেরদিন লেখা মুছা হল। টিউনারপেইজ কর্তৃপক্ষকে জানানোর কিছু পর তাঁরা লেখাটি ডিলিট করে দিলেন। এখনো অন্তত ২০টি ব্লগে লেখাটি অন্যকারো নামে প্রকাশিত অবস্থায় আছে। আমি এসব নিয়ে আর মাথা ঘামাই নি।
এরপর গত দুইতিন দিন আগে আমি bd24live কর্তৃপক্ষের ফোন পাই। তাঁরা জানালেন তাঁদের ওয়েবসাইট ও ব্লগ হ্যাক হয়েছে। আমি সাইট দুইটা দেখি। দুঃখজনক ব্যাপার হল, হ্যাকার দুইটা সাইটের সব লেখা মুছে দিয়েছে। আর এদিকে সম্পূর্ণ রহস্যজনক ও অযৌক্তিকভাবে তাঁরা আমাকে দোষী সাব্যস্ত করে কথা বললেন। আজ দেখলাম তাঁরা আইনানুগ ব্যবস্থা নিতে যাচ্ছেন। এবং আমার নাম এসছে তালিকায়!
অবাক না হয়ে পারলাম না। আমার কষ্টের লেখা কেউ নকল করে প্রকাশ করবে আর আমি তার প্রতিবাদ করতে পারব না? প্রতিবাদ করলে আমাকে হ্যাকার হিসেবে সাব্যস্থ করা হবে? তাঁরা আমার ফেইসবুক ওয়ালের স্ক্রিনশট দিয়েছেন। পাঠক দেখুন, সেখানে আমি কি বলেছি। যে দুইটি নাম ছিল Shunno & Flame তাঁদের সাথে আমার সংশ্লিষ্টতা আছে? Cybercrime.com.bd-এর সাথে আমার কি সম্পর্ক? আমি হ্যাক করেছি বা হ্যাকিং-এর সাথে জরিত তাঁর যুক্তিযুক্ত কোনও প্রমাণ তাঁরা উপস্থাপন করতে পেরেছেন?
দেশে সাইবার আইন হচ্ছে, আমরা ব্লগাররা গত ১৯ ডিসেম্বর শাহবাগ পাবলিক লাইব্রেরীতে এ ব্যাপারে আলোচনা করেছি। সেখানে জানা, অরিল্ড ক্লকারহগ সহ বড় বড় ব্লগাররা উপস্থিত ছিলেন। সবাই কপিরাইটের বিষয়ে কঠোর অবস্থানে থাকতে বলেছেন। সাইবার আইন কি এটা বলে? নিজের লেখার স্বত্ব দাবী করলে আমি হ্যাকার হ্যাকার হয়ে যাবো?
পাঠক বিবেচনা করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. কি জানি ভাই…।। তবে সাব্ধানতার জন্য ধন্য
    বাদ
    (!!!!) ইস্কায়লাঞ্চের (skaylancer) (adssourcing) নিয়া কি বলবেন ভাই…………

  2. একবার শুনি এইটা, তো আরেকবার শুনি ওইটা।
    বিশ্বাস করব কোনটা, সেটাই বুঝতে পারছি না।

    • Dolancer.com is ranked #9,423 in the world according to the three-month Alexa traffic rankings, and search engines refer roughly 3% of visits to the site. About 18% of visits to it are bounces (one pageview only). Compared with all internet users, the site’s audience tends to be under the age of 25; they are also disproportionately childless people browsing from home and school who have postgraduate educations. Almost all Dolancer.com’s visitors are in Bangladesh, where it has attained a traffic rank of 19. তাই ভাই আপনি নিজেই বিচার করতে পারেন…

    • আসল জায়গায় চোখ গেছে আপনার।
      ওদের ব্লগটা সাবডোমেইনে করা। ঠিকানাঃ blog.bd24live.কম অথচ এই ব্লগের নাম মুক্তকণ্ঠ! কোনও যুক্তি আছে এরকম নাম দেওয়ার? উল্লেখ্য আমার ব্লগের নাম মুক্তকণ্ঠ, ঠিকানাঃ http://www.muktokontho.com !
      ওদের ব্লগের শ্লোগান ‘আপনার প্রতিধ্বনি’ এটাও আমার নকল। আমার ব্লগের শ্লোগান ‘সহস্র কণ্ঠের প্রতিধ্বনি’!
      ঘটনা বুঝতে পেরেছেন ভাই?

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

thirteen + 18 =