কিভাবে Intel এর motherboard overclock করবেন!! জানুন সবএকসাথে

31
800

এটা আমার টিউনারপেজে দ্বিতীয় পোষ্ট .  যদি কারো কাজে আসে তবে আমি অনেক খুশি হয়ে গেলাম আগে থেকেই :P এটা একটা  টিউটোরিয়াল।  আমি শিখেছিলাম বেশ আগে অন্য একটা সাইট থেকে । আমার অনেক কাজে দিয়েছে তাই ভাবলাম সবার সাথে শেয়ার করি :) বানানে ভুল থাকতে পারে আশা করি  নেক্সট থেকে এগুলো বাদ দিতে পারব। ধন্যবাদ :)

 কিভাবে Intel এর motherboard overclock করবেন!! জানুন সবএকসাথে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

☻Overclocking  কি ?  

☺  Overclocking  হচ্ছে আপনার  কম্পিউটার এর  hardware গুলো কে তার প্রস্তুতকারির প্রদত্ত speed/ performance  এর থেকে বেশী speed/ performance এ পরিচালনা করা । অর্থাৎ company গুলো যে rate  এবং speed  এ আপনার computer  এর  hardware গুলকে চালানোর guarantee দেয় তার থেকে বেশী আদায় করে নেয়া ।

কিভাবে Intel এর motherboard overclock করবেন!! জানুন সবএকসাথে

Overclocking একটি বিজ্ঞানের চেয়ে একটি শিল্প বেশি । আসলে কোন  system  এর জন্য এ কোন নির্দিষ্ট মাপকাঠি নেই যার দারা নিশ্চয়তা দেওয়া যায় যে এতে system  টি  maximum performance  দিবে । পরীক্ষা করতে ভয় পাবেন না, কিন্তু না আমি সবসময় ধীরে চলো নীতির সমর্থক ।

 ☻ FSB  কি ?

☺ FSB  হচ্ছে  Front Side Bus  যা  System Bus নামেও পরিচিত এবং প্রধান মেমরি সঙ্গে CPU-র সাথে সংযোগ এবং অন্যান্য উপাদান কম্পিউটারের মধ্যে সংযোগ করতে ব্যবহৃত হয়। বিভিন্ন প্রসেসর নির্ভর করে, FSB 66 MHz থেকে 500MHZ অথবা তার থেকেও বেশী হতে পারে । অর্থাৎ Rated FSB , quad  pumped প্রসেসরে  476MHz  থেকে 2000MHz এবং বেশী ও হতে পারে ।

এই টিউটোরিয়াল জুড়ে  মনে রাখবেন, বহিরাগত ক্লক স্পীড কে সাধারনত FSB হিসেবে ধরা হয়েছে ।কারণ, নতুন প্রসেসর গুলো  quad pumped । তার মানে এই, প্রসেসর গুলোর Rated FSB মূল FSB  থেকে 4  গুণ বেশী । ধরুন যদি FSB হয় 333MHz তখন, Rated FSB হবে 333MHz * 4 = 1333MHz। কিন্তু আপনাকে Rated FSB সম্পর্কে চিন্তা করতে হবে না. আপনাকে শুধুমাত্র “FSB” সম্পর্কে জানতে হবে । কারণ BIOS আপনাকে শুধুমাত্র  FSB  edit  করতে দিবে । Rated FSB আপনি  edit  করতে পারবেন না ।

মনে রাখবেন  Rated FSB = FSB*4 

☻ BIOS  এ  Overclocking

☺  অনেক motherboard  company  , overclocking softwear  দিয়ে থাকে। তবে  overclocking  সাধারনত  BIOS  থেকেই করা টা বেস্ট ।

 কিভাবে Intel এর motherboard overclock করবেন!! জানুন সবএকসাথে

☻ limitations /  সিমাবদ্ধতা 

☺আপনার সিস্টেমের overclocking  প্রক্রিয়া টি ,আপনার  মাদারবোর্ডের limit, প্রসেসরের limit, ram limit এর সম্মুখীন হবেন. PSU এবং আপনার সিস্টেমের শীতলীকরণের overclocking প্রসেস প্রভাবিত করবে. ।

☻basic  জ্ঞান 

☺ প্রথমত , সঠিকভাবে আপনার মাদারবোর্ডের manual পড়ুন। নিশ্চিত করুন যে আপনি আপনার BIOS বৈশিষ্ট্য সম্পর্কে সবকিছু জানতে এবং কিভাবে আপনার BIOS রিসেট করতে হয় যদি আপনার PC রিস্টার্ট দিতেই থাকে বা স্বাভাবিকভাবে রিবুট না করে.

এখন আসি  formula  তে । formula  টি নিম্নরুপ

CPU Speed = CPU Multiplier x Front Side Bus [FSB]

উদাহরণস্বরূপ E7200 এর   default speed  হচ্ছে 2.53GHz.

এখানে default FSB হচ্ছে  266 MHz এবং default multiplier হচ্ছে 9.5

তাহলে , [266MHz*9.5]= 2530MHz=2.53GHz

বেশ কিছু প্রসেসরের multipliers লক করা থাকে । তার মানে আপনি multipliers বাড়াতে বা কমাতে পারবেন না । কিছু ক্ষেত্রে, আপনি শুধুমাত্র Multiplier কমাতে পারবেন। কিছু প্রসেসর গুলোর ক্ষেত্রে, আপনি multipliers দুটিই বাড়াতে এবং কমাতে পারবেন।

Memory Bandwidth  কি ?

☺DDR = Dual Data Rate।   আপনি  যদি   DDR, DDR2, DDR3 RAM  ব্যবহার করেন  , তাহলে  আপনার BIOS  ,  RAM / DRAM এর ফ্রিকোয়েন্সি (RAM-এর অর্ধেক  স্পীড  হচ্ছে Rated DDR  ) বা প্রকৃত  DDR স্পীড উপস্থাপন করবে ।

কিভাবে Intel এর motherboard overclock করবেন!! জানুন সবএকসাথে

☻ Memory Devider  কি ?

☺ CPU ও RAM-র অনুপাত কে divider বলে . এই অনুপাত এর  জন্য,আমরা  প্রকৃত মেমরি স্পীড কে বেবহার করব Rated স্পীড  কে না !

☻BIOS settings

☺সমস্ত BIOS না এক রকম. কিছু বৈশিষ্ট্য ভিন্ন মাদারবোর্ড ভিন্ন নামে থাকে । কয়েকটিতে লুকানো থাকে কয়েকটিতে থাকেই না। আপনি সেগুলো নিজের বের করে নিতে পারবেন  এবং এটা তেমন কঠিন হবে না । এটা বলার অপেক্ষা রাখে না যে আপনার motherboard  BIOS  টা তার মত সাজিয়ে রাখবে । BIOS এ প্রবেশ করুন এবং নিম্নলিখিত অপশনগুলি খুজে বের করুন । অধিকাংশ মাদারবোর্ডে  সিস্টেম start up এর  সময় DEL কি টিপে অ্যাক্সেস করা যায় । BIOS অপশনগুলির মধ্য Browse করুন ও পরিচিত হয়ে নিন । জানতে চেষ্টা করুন আপনার motherboard এ কোন  অপশন hidden  আছে কিনা ।যদি  থাকে তাহলে জানার চেষ্টা করুন কোন বাটন এ তা আনলক হবে। সাধারনত Ctrl + F1 অধিকাংশ ক্ষেত্রে কাজ করে । যদি না করে তবে “Enter advanced options” এর মত একটা অপশন থাকবে ।

এখন আমরা কিছু বেসিক সেটিং ঠিক করবে. [এগুল কিন্তু overclocking এর জন্য না তবে  overclock করতে পরে  প্রয়োজন হবে ]

প্রথমেই নিচের সেটিং টাকে Disable করুন ঃ

C1E, Max CPUID value limit , Vanderpool, SpeedStep/EIST, Legacy USB, Spread Spectrum.

C1E এবং  Speedstep/EIST  এগুল হচ্ছে power saving  এর অপশন । আপনি  পরে এগুল enable  করতে পারেন যদি দেখেন যে  overclock  স্থিতিশীল অবস্থায় আছে ।

এবার নিচের সেটিং টাকে enable  করুন ঃ

CPU TM function/TM2 function, EDB/ Execute disable bit, PECI.

ফার্স্ট টাইম এর জন্য voltage  এবং ram timing auto  তে দেওয়া এ ভালো। তবে যদি AI  থাকে তবে manual  এ দিয়ে AI  সিলেক্ট করা বেশী ভালো ।

এখন আমরা overclock  করব। আমি overclocking  এর জন্য  একটা E7200  বেবহার করব যার default FSB 266.

প্রথমেই PCI Express Frequency 100 MHz  এ সিলেক্ট করে নিন । অটো করেন না ভুলেও  :|

PCI Clock Synchronization  এ  33.33 MHz  বেবহার করেন । আবারো অটো বেবহার করবেন না ।

DRAM Frequency-  এটা আপনার RAM  এর স্পীড । এটা cpu FSB  এর সাথে সমানুপাতিক হারে change হবে । খেয়াল রাখবেন জেন আপনার ram এর স্পীড আসল স্পীড এর থেকে বেশী জেন না দেন । ভালো ভালো  motherboard  FSB  এর জন্য বেশ কিছু অপশন দেয় বা দিয়ে থাকে ।

ধরুন আপনি একটা  300 MHz FSB  বেবহার করছেন। তাহলে এর অনুপাতগুল হবে নিম্নরুপ

1. FSB : DRAM
2. 1:1 = 320 MHz : 640 MHz
3. 4:5 = 320 MHz : 800 MHz
4. 2:3 = 320 MHz : 960 MHz
5. 5:8 = 320 MHz : 1024 MHz
6. 3:5 = 320 MHz : 1066 MHz
7. 1:2 = 320 MHz : 1280 MHz

যদি আপনি 333 MHz FSB  বেবহার করে থাকে সে ক্ষেত্রে হবে নিম্নরুপ

1. FSB : DRAM
2. 1:1 = 333 MHz : 667 MHz
3. 4:5 = 333 MHz : 833 MHz
4. 2:3 = 333 MHz : 1000 MHz
5. 5:8 = 333 MHz : 1066 MHz
6. 3:5 = 333 MHz : 1111 MHz
7. 1:2 = 333 MHz : 1333 MHz

400 MHz  এর ক্ষেত্রে ঃ

1. FSB : DRAM
2. 1:1 = 400 MHz : 800 MHz
3. 4:5 = 400 MHz : 1000 MHz
4. 2:3 = 400 MHz : 1200 MHz
5. 5:8 = 400 MHz : 1280 MHz
6. 3:5 = 400 MHz : 1333 MHz
7. 1:2 = 400 MHz : 1600 MHz

এ ছাড়া যদি আপনার অন্য MHz এর FSB  হয় সে ক্ষেত্রে আপনি নিচের formula  প্রয়গ করে অনুপাত গুলো নিজেই বের করে ফেলতে পারবেন

DRAM Final Clockrate = [2 x FSB]/Divider 

এখন ram timings এবং  ram voltages auto  তে সেট করুন কারন আমরা এখন ই রাম overclock  করব না ।  যদি আপনি প্রথম এই কাজ করে থাকেন তবে ভুলেও nortbrige voltage  এর ধারে কাছে জাবেন না ।

এখন আপনি default cpu voltage বা  cpu vcore  এর  reading  তা নিন । [ এটা সাধারনত ০ হয় ] এখন এটা কথাও লিখে রাখেন । এবং default cpu voltage  বা  cpu vcore   manual  এ সেট করুন । এখন  value  চাইলে এই মাত্র জেই  reading  তা কাগযে লিখেছেন তা লিখে দিন ।

এখন আমরা  FSB  কে বাড়াবো কিন্তু খুব এ কম মাত্রাই । ধরুন 5-10 MHz এ । খেয়াল রাখবেন ram  জেন  overclock  না হয়ে যায় ! এখন PC  Restart  দিন ।  যদি দেখেন পিসি  স্বাভাবিক ভাবেই  boot  করছে তাহলে আবার ও এই পদ্ধতি তে FSB  বারান। এটা আপনি করতেই থাকবেন জতখন না PC  নিজে থেকে  automatically rest  করে দিচ্ছে ।  Reset  করে দিলেই বুঝবেন আপনার আগের ধাপ তাই হচ্ছে  ম্যাক্সিমাম FSB. [ যদি কোন ভাবেই FSB বাড়াতে না পারেন তবে PCI-E frequency বাড়িয়ে চেষ্টা করুন । 120 MHz  পর্যন্ত এটা বাড়ানো নিরাপদ ]

এখন vcore. BIOS  থেকে vcore  বাড়ানো শুরু করা যাক। কিন্তু খেয়াল রাখবেন নতুন হলে কখনই 1.25v  এর বেশী vram  বারাবেন না । ঝানু ইউজার 1.5v  এও পিসি ছালাই কিন্তু আপনি তো আর  ঝানু না :P এখন  vcore  বাড়ানোর পর যদি  PC   ঠিকঠাক ভাবে কাজ করে তবে মিনিমাম ২ ঘণ্টার জন্য OCCT run  করান । এটা  Stability check । যদি OCCT fail করে তবে fsb কিছু তা কমিয়ে নিন জতখন না stable  হবে । stable  হলে Intel Burn Test  এর 5 cycle  পর্যন্ত পরিক্ষা করুন । এখন ম্যাক্সিমাম তাপমাত্রার একটা reading  পাবেন । যদি এটা  55 degree Celsius  অথবা তার বেশী হয় তবে  vcore  হাল্কা কমিয়ে আবার ও আগের পদ্ধতি গুলো অনুশরন করুন জতখন না তাপমাত্রা ৫৫ এর নিছে নামে ।

নতুন হলে ২০% এর বেশী  overclock  করা মতেও উচিত  হবে না । বার বার করতে থাকলে যখন আপনার অভিজ্ঞতা হবে তখন আপনি নিজেই  বুঝতে পারবেন আপনার কতো টুকু  overclock  করা উচিত  :)

যদি আপনি উপরের সবগুলো ধাপ ঠিকঠাক ভাবে পরে থাকেন এবং তা অনুসরন করে থাকেন তবে আপনি ঠিক ভাবে এবং সফল  ভাবে আপনার পিসি  overclock  করতে পারবেন ।

বিঃ দ্রঃ overclocking  আপনার  hardwear  জন্য আসলেই খতিকারক হতে পারে যদি না আপনি ঠিক ঠাক ভাবে এটা করতে পারেন এবং একারনে আপনার  harwear  এর  warranty  ও বাতিল হয়ে যেতে পারে । তাই আপনি যদি সিদ্ধান্ত নিয়ে থাকেন যে আপনি আপনার পিসি তে  overclock  করবেন তবে তা  নিজের রিস্ক এ করবেন । কিন্তু আপনি যদি ঠিক ভাবে সব করতে পারেন  তবে overclock  কিন্তু একটা  চমৎকার এবং কাজের জিনিস । :)

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

31 মন্তব্য

  1. দারুন লাগল .এরকম আরও পোস্ট চাই আপনার কাজ থেকে .আরও লিখুন ,খুব ভাল হয়েছে ধন্যবাদ

  2. শুধু পড়েই গেলাম, কিভাবে কি করব বুঝলাম না। তবে পোস্ট নিঃসন্দেহে অনেক সুন্দর হইছে !!!

    • তার পর ও আপনি যে কষ্ট করে পরে এটা কমেন্ট করলেন তার জন্য ধন্যবাদ :D

      • আচ্ছা, এখানে কি শুধু তথ্যই আছে ?? নাকি কিছু করার মত আছে ??? ফাস্ট করার কিছু লেখা থাকলে আমি বুঝিনি !!!!

        • এটা একটা tutorial ! এখানে আপনার clockspeed কিভাবে বাড়াতে হবে এবং তার জন্য প্রয়োজনীয় information গুলো আমি শেয়ার করেছি :) আপনি যদি পিসি এর স্পীড বাড়ানোর কথা বলতে চাচ্ছেন তবে হাঁ ঠিক ঠাক মত আমার দেখান স্টেপ গুলো করতে পারলে কাজ হবে । তবে পদ্ধতি টা অনেক risky তাই আমি বলব যা করবেন নিজের রিস্ক এ করবেন :P আমাকে দোষ দিইয়েন না পরে :@

  3. চরম, জটিল, কঠিন, ফাটাফাটি আর কি বলবো???????????? দারুণ লিখেছেন। চালিয়ে যান। অনেক সুন্দর হচ্ছে। সাথেই থাকুন। আর আশা করি নিয়মিত আমাদের এমন সুন্দর সুন্দর পোষ্ট উপহার দিবেন

    • খুশি তে গঁদ গঁদ হয়ে গেলাম :P চেষ্টা করেছি যা জানি তা সবার সাথে share করতে । আশা করি সবার উপকারে আসবে :)

  4. অনেক অনেক ভালো হয়েছে । দাঁড়ান আমিও আপনার মত ভালো লিখে দেখাইতেছি । হুম

    • কাজ টা করা হয়েছে BIOS থেকে । আপনি চেষ্টা করে দেখতে পারেন তবে সতর্কতা অবলম্বন করা ভালো যদি আনি একজন expert না হয়ে থাকেন :)

  5. একটা জিনিস বুঝলাম না । যেহেতু আমি নতুন তাই আমার কাছে এটা প্রশ্নবোধক হয়ে দাঁড়িয়েছে ! প্রশ্ন টা হচ্ছে আমি কিন্তু কোন ছবি add করি নাই । এটা কি কোন AI করেছে নাকি কোন admin অথবা moderator করেছেন ? যেই করে থাকুন নাকে অনেক ধন্যবাদ :D আগে পোস্ট টাকে কেমন জানি নগ্ন নগ্ন লাগছিল এখন বেশ কাপর চোপড় পরা মনে হচ্ছে ^_^ ধন্যবাদ moderation এর জন্য :D

    • হা হা হা হা হা হা হা হা। ছবি যোগ করবেন, তাহলে পোষ্টটা অনেক চমৎকার হবে। আমি এডমিনকে বলে ছবি ২টা লাগিয়েছি। ভাল হয় নাই। কিন্তু পোষ্ট খালি লাগছিল তাই দিলাম :) সাথেই থাকুন

      • না না অনেক ভালো হয়েছে :D আমি নিজেই এখন নিজের তিউন দেখে মুগ্ধ :P ধন্যবাদ :D

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nineteen − sixteen =