অভ্র নিয়ে আজ সকালে

0
429
অভ্র নিয়ে আজ সকালে

শ্যামু

আমি একজন সাদামাটা ছোটখাটো লোক
বাড়ি ভারতের শিলচর শহরে
কম্প্যুটার আর ইন্টারনেট-ই আমার জীবন, লোডশেডিং হলেকিংবাইন্টারনেটের টাকা ফুরিয়ে গেলে চোখে অন্ধকার দেখি। বন্ধু-বান্ধব বিশেষ নেই। কম্প্যুটার গোলমাল করলে বাল্যবন্ধু দেবরাজকে ডাকি আর গেমের কোনো কঠিন্ লেভেলে আটকে গেলে আরেক বাল্যবন্ধু অমিতলালকে স্মরণ করি। আগে সংবাদপত্রে কাজ করতাম, এখন ফুলফ্লেজেড বেকার!
অভ্র নিয়ে আজ সকালে

Latest posts by শ্যামু (see all)

আজকে নিউইয়ারের দিন। ভাবলাম হোক না ইংরেজি নববর্ষ বন্ধুদের বাংলায় কিছু লেখা কার্ড দিলে কেমন হয়? যেমনি ভাবা তেমনি কাজে লেগে পড়লাম। বাছাই করা সব ছবি ডাউনলোড করলাম, কোলাজ তৈরি করলাম…এর পর এন্টার টু সমস্যা । হায় আল্লা ! অ্যাডোব ফটোশপে আমাদের বহুল প্রচলিত বাংলা ইউনিকোড অভ্র দিয়ে টাইপ করতে গেলেই ফটোশপে ???? চিহ্ন আসে। কী সমস্যা। ইনস্টল-আন-ইনস্টল অনেক কিছুই করলাম, নাঃ হলো না।

শেষ পর্যন্ত্য কি অভ্র ছেড়ে অন্য বাংলা সফটওয়্যার ধরব? কভি নাহি !!! আমার ভালোবাসার নাম “অভ্র” । খানিকটা ইন্টারনেটে পড়াশোনা করে সমাধান পেয়ে গেলাম। এবার এটাই শেয়ার করছি আপনাদের সঙ্গে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বন্ধুরা আমি মোটামুটিরকম একটা সমাধান বের করেছি। অ্যাডোব ফটোশপ (সি এস থ্রি-র আগেরগুলো) অভ্র কী-বোর্ডে লেখা সাপোর্ট করে না শুধু (?)মার্ক দেখায়। তাই বিকল্প টু ফটোশপ হিসেবে আমি Paint.NET ব্যাবহার করছি। এই ইমেজ এডিটরটি বাংলা ইউনিকোড সাপোর্ট করে। ডাউনলোড লিঙ্ক…<a href=”http://www.getpaint or http://www.dotpdn.com/downloads/pdn.html

আর অ্যাডোব পেজমেকার একটি মৃত সফটওয়্যার, এর সাপোর্টের কোনো প্রশ্ন-ই ওঠে না। তাই এর বদলে আমি Scribus ব্যবহার করছি। এটি মোটামুটি পেজমেকারের মতোই, তবে আরও উন্নত ফিচার্স রয়েছে। চমৎকার সব পেজ লে-আউট বের করা যায়। Scribus-এর ডাউনলোড লিঙ্ক http://sourceforge.net/projects/scribus/fi…ll.exe/download

 

আপনাদের জন্য রইল নতুন বছরের একগাদা ভালোবাসা । এ বিষয়ে আরও বিস্তারিত কিছু জানা থাকলে আমায় অবশ্যই জানাবেন। অপেক্ষায় থাকব।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 5 =