সমাপনী রেজার্ল্ট দেখার নিয়ম “ইন্টারনেট/মোবাইল”

9
1174
সমাপনী রেজার্ল্ট দেখার নিয়ম “ইন্টারনেট/মোবাইল”

Md.Abul Bashar

আপনারা সকলে ৫ ওয়াক্ত নামাজ পরার চেষ্টা করি এবং অন্যকেও ৫ওয়াক্ত নামাজ পরার পরামর্শ দিন। আমার পোষ্ট গুলো গুরে দেখার জন্য ধন্যবাদ, ভাল লাগেলে কমেন্ট করুন। মানুষ মাত্রই ভুল হতে পারে,ভুল ত্রুটি,হাসি,কান্না,দু:খ,সুখ,এসব নিয়েই মানুষের জীবন। ভুলে ভড়া জীবনে ভুল হওয়াটা অসম্ভব কিছু নয়,ভুল ত্রুটি ক্ষামার দৃর্ষ্টিতে দেখবেন। আবার আসবেন।
সমাপনী রেজার্ল্ট দেখার নিয়ম “ইন্টারনেট/মোবাইল”

আমরা জানি,আজ 26/12/2011ইং রোজ সোমবার সারা বাংলাদেশে সমাপনি পরীক্ষার রেজার্ল্ট দেয়া হবে। তবে অনেক নতুন ইন্টারনেট ব্যবহার কারীরা হয়তো কি ভাবে রেজার্ল্ট ইন্টারনেট এর মাধ্যমে পাওয়া যাবে তা হয়তো যানেন না, অনেকে হয়তো দোকানে কাজ করেন এবং রেজার্ল্ট বের করতে চান টাকা আয় করার উদেশ্যে,আবার অনেকের ছোট ভাই-বোন ও আছে যাদের রেজাল্ট আপনি ইন্টারনেট এর মাধ্যমে দেখতে চান,তাদের জন্য আমার এই পোষ্ট,তাদের অনেক কাজে আসবে আমার পোষ্টটি। আর কথা না বারিয়ে কাজের কথায় আসি। এখানে

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রথমে “এখানে” যান যাওয়ার পরে নিচের মত একটা ছবি দেখতে পাবেন।

সমাপনী রেজার্ল্ট দেখার নিয়ম “ইন্টারনেট/মোবাইল”

ছবি অনুসরণ করুন

ছবি 01। এখানে সিলেক্ট করুন আপনি যার ফলাফল যানতে চান তার সে কিতে পড়েছে, মানে মাদ্রাসার/স্কুল, সিলেক্ট করুন।

ছবি 02। পরীক্ষার্থী কোন জেলা  থেকে পরীক্ষা দিয়েছে তা সিলেক্ট করুন।

ছবি 03। পরীক্ষার্থী কোন থানা বা উপজেলা থেকে পরীক্ষা দিয়েছে তা সিলেক্ট করুন।

ছবি 04। সন সিলেক্ট করুন এ বছরের হলে 2011 সিলেক্ট করুন।

ছবি 05। পরীক্ষার্থীর রোল লিখুন

এবার সাবমিট করুন।

মোবাইলে জানার নিয়মঃ

প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফল জানার জন্য মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে DPE লিখে একটি স্পেস দিয়ে THANA/UPZILA CODE লিখে আবার একটি স্পেস দিয়ে ROLL লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি মেসেজে পরীক্ষার্থীর প্রাপ্ত জিপিএ জানিয়ে দেয়া হবে।

একইভাবে ইবতেদায়ী  শিক্ষা সমাপনী পরীক্ষার ফল জানার জন্য ম্যাসেজ অপশনে গিয়ে EBT লিখে একটি স্পেস দিয়ে THANA/UPZILA CODE লিখে আবার একটি স্পেস দিয়ে ROLL লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি মেসেজে পরীক্ষার্থীর প্রাপ্ত জিপিএ জানিয়ে দেয়া হবে।

সরকারি অথবা রেজিস্টার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের EMIS কোড নম্বরের প্রথম ৫টি ডিজিট উপজেলা/থানা কোড হিসেবে ব্যবহার করতে হবে যা প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট, সংশ্লি­ষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিস, উপজেলা/থানা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয় থেকে জানা যাবে।

 

বি: দ্র: আর যদি আনার থানার কোর্ড জানা না থাকে তবে “এখানে” ক্লিক করুন

 

কিছু দিনের মধ্যে আবার জে.এস.সি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে,যদি আপনার নিয়ম জানা না থাকে তবে “এই” সাইটিতে লক্ষ রাখুন আবার আমার পোষ্ট থাকবে আসা করি

 

 

সাধারণ তথ্য: গত ২৩ থেকে ৩০ নবেম্বর অনুষ্ঠিত হয় দেশের প্রাথমিক ও এবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা। সারাদেশের ছয় হাজার ১৬৮টি কেন্দ্রে এবার পরীৰায় অংশ নেয় ২৬ লাখ ৩৭ হাজার ৬৭৬ শিক্ষার্থী। গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থীর সংখ্যা প্রায় দেড় লাখ বেশি। গতবছর পরীৰা দিয়েছিল ২৪ লাখ ৮৮ হাজার ৩২৯ জন। দেশের বাইরে সৌদি আরবের রিয়াদ ও জেদ্দা, কাতারের দোহা, আবুধাবী, ইউএইর রাসআলখাইমাহ, লিবিয়ার ত্রিপোলি, বাহরাইন এবং অস্ট্রেলিয়ার ক্যানবেরা কেন্দ্রে এ পরীৰা অনুষ্ঠিত হয়েছে। সাধারণ বিষয়ের বাইরে এবতেদায়ীর শিৰার্থীদের জন্য আরবী এবং কোরান ও আকাইদ ফিকহ পরীৰা অনুষ্ঠিত হয়। প্রত্যেক পরীৰার্থী মোট ছয়টি বিষয়ের পরীক্ষায় অংশ নেয়। প্রতিটি বিষয়ে ১০০ নম্বরের পরীক্ষা হয়েছে। পাস নম্বর ৩৩। সরকারের সিদ্ধান্ত অনুয়ায়ী এর বাইরে কোন বৃত্তি পরীৰা হবে না। বৃত্তির নীতিমালা অনুযায়ী এই পরীক্ষায় কৃতকার্যদের মধ্যেই দেয়া হবে বৃত্তি। এদিকে আগামী বুধবার প্রকাশ হবে অষ্টম শ্রেণীতে অনুষ্ঠিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফল।

 

আপনার কম্পিউটার সমস্যা সমাধানে আমরা আছি ফেইজবুকে: পিসি হেল্প সেন্টার

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

9 মন্তব্য

  1. আপনাকে অনেক অনেক ধন্যবাদ শেয়ার করার জন্য, ভাল থাকবেন।

  2. খুব দরকারি একটা পোস্ট। ধন্যবাদ আমাদেরকে জানানোর জন্য।

  3. ভাই ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করার নিয়মটা কি ?? জানালে খুব উপকৃত হতাম
    ধন্যবাদ

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

19 − eleven =