আসুন শিখি কিভাবে ব্লগার.কম এর ব্লগের ব্যাকআপ ও রিষ্টোর করা য

1
376

আসুন শিখি কিভাবে ব্লগার.কম এর ব্লগের ব্যাকআপ ও রিষ্টোর করা যায় আমরা যারা ব্লগার তারা সবাই আমাদের ব্লটি সুন্দর ভাবে সাজাই এবং সুন্দর সুন্দর কিছু লিখি কিন্তু আমারা অনেকেই জানি না আমাদের ব্লগটি কি সুরক্ষিত আছে কিনা। হ্যাকার রা যে কোন সময় হ্যাক করে ফেলতে পারে আপনার মাথার ঘাম পায়ে পেলে বানানো ব্লগটি চলে যেতে পারে সকল তথ্য তাই আমাদের ব্লগ এর ব্যাকআপ রেখে দিলে ব্লগ যদি হ্যাক হয়েও যায় তবে সকল কিছু আবার ফিরিয়ে নিয়ে আসতে পারব।এতে আমাদের ব্লগের ১০০% সুরক্ষা থাকবে হ্যাকারকে বাই বাই। তবে চলূন আজকে সবাই ব্যাকআপ নিয়ে নিই এবং হ্যাক বা তথ্য মুছে গেলে কিভাবে ফিরিয়ে আনা যায়।

যে পদ্ধতিতে ব্লগার.কমের ব্যাকআপ নিব তাকে কোন প্রকার সফ্টওয়ার বা কোন কিছূই ব্যবহার করতে হবে না সুধু একবার চোখ বুলিয়ে দেখলেই চলবে। ব্লগার.কম আপনাদের জন্য সে সুবিধা অটোমেটিক দিয়ে রেখেছে শুধূ জানা ও বুঝার অপেক্ষায়।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রথমে ব্যাকআপ নিই

আপনাকে প্রথমে blogger.com এর আপনার ব্লগের আইডি দিয়ে লগইন করতে হবে।এবার আপনার ব্লগের ড্যাসবোর্ড থেকে Setings অপশনে চলে যান গিয়ে প্রথমেই পাবেন Basic অপশন এরপর আপনাকে সরাসরি যেতে হবে Export blog। Export blog ব্লগ এ গেলেই ডাউনলোড করার একটি অপশন পাবেন এবং ডাউনলোড করে সংরক্ষন কোন রিষ্টোর করার জন্য।

এবার রিষ্টোর করি

আপনাকে প্রথমে blogger.com এর আপনার ব্লগের আইডি দিয়ে লগইন করতে হবে।এবার আপনার ব্লগের ড্যাসবোর্ড থেকে Setings অপশনে চলে যান গিয়ে প্রথমেই পাবেন Basic অপশন এরপর আপনাকে সরাসরি যেতে হবে Import blog। Import blog ব্লগ এ গেলেই আপলোড করার একটি অপশন পাবেন এবং আপনার সকল তথ্য আবার আগের মত সাজানো গোছানো হয়ে যাবে।

বিদ্র:এই লেখাটি ভাল লাগলে মন্তব্য করুন

এটি পূর্বে এখানে প্রকাশ হয়েছিল
ডাউনলোড করুন শতশত বাংলা বই

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

8 + three =