গুগল টিপস এন্ড ট্রিক্স পর্ব -৪

5
377

অনেক দিন পর লিখছি, আশা করি সবাই ভাল আছেন। ১৬ই ডিসেম্বর এর শুভেচ্ছা রইল সবার জন্য। গুগল টিপস অ্যান্ড ট্রিক্স এর আগের ৩ টি পর্ব লেখা হয়েছিল, যারা আগের গুলো পড়েন নাই তারা দেখে নিতে পারেন নিচের লিঙ্ক থেকে।
০১। গুগল টিপস এন্ড ট্রিক পর্ব-০১
০২। গুগল টিপস অ্যান্ড ট্রিকস পর্ব-০২
০৩। গুগল টিপস অ্যান্ড ট্রিক্স পর্ব-০৩
আমি যতটুকু সম্ভব চেষ্টা করছি গুছিয়ে লেখার, জানি না কতটুকু পারছি। তো এখন আসা যাক আজকের পর্বে ঃ-

১৬ই ডিসেম্বর এর শুভেচ্ছা

১. ধরুন আপনি কোন একটি বাক্য লিখে সার্চ দিলেন, কিন্তু গুগল মামু আপনার বাক্য টাকে ভেঙ্গে ভেঙ্গে কয়েকটা ভাগ করল তারপর আপনাকে একটা ফলাফল দিল। কেমন লাগে বলুন তো? এমন কিছু কি আছে যেটাতে আপনি যেই বাক্য লিখেছেন শুধু সেই বাক্যটাই সব সাইট থেকে খুঁজে বের করে আপনাকে ফলাফল দিবে। হুম অবশ্যই আছে, শুধু আপনি আপনার বাক্যের দুই পাশে দুইটা ” (কোটেশন) দিয়ে দিন।
২. আপনি কি জানেন , গুগল কিছু কিছু শব্দকে কোন গুরুত্ব দেয় না। যেমন ঃ- what, how, where, is, of । এই শব্দ গুলো কে যদি আপনি চান তাহলে গুগল গুরুত্ব দিবে কিন্তু তার জন্য আপনাকে করতে হবে ছোট একটা কাজ সেইটা হল + (যোগ) চিহ্নটা দিন। যেমন, +what +is capital of Bangladesh। মনে রাখবেন, + চিহ্নের আগে অবশ্যই একটি স্পেস থাকতে হবে এবং পরে কোন স্পেস রাখা যাবে না।
৩. অনেক সময় আমাদের কিছু তথ্য এর প্রয়োজন পড়ে কিন্তু কোন ভাবেই কাঙ্ক্ষিত তথ্য খুঁজে পাওয়া যায় না। তখন সমার্থক শব্দ সহ খুঁজে দেখতে পারেন। ~ চিহ্ন ব্যবহার করে শব্দের সমার্থক সহ খুঁজতে পারবেন। যেমন- ICT ~facts Bangladesh লিখে সার্চ করলে গুগল facts শব্দের অন্যান্য সমার্থক সহ সার্চ করবে। facts শব্দের synonym এর মধ্যে information, data ইত্যাদি উল্লেখযোগ্য। এসব শব্দের উপস্থিতি আপনি আপনার সার্চ রেজাল্টে বোল্ড আকারে দেখতে পাবেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

আজকে এই পর্যন্তই পড়ে আবার আসব, ভাল থাকুন আর ভাল রাখুন আপনার পাশের মানুষটিকে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

5 মন্তব্য

  1. জটিল হইছে ।।।। এই রকম আরো পোস্ট চাই ।।।।।।।।।।।।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four + three =