ফ্রীল্যান্সিং এর পথে – ওডেস্ক টিউটোরিয়ালঃ পর্ব ৭

21
696

অনেকদিন পর ফিরে আসা। পরীক্ষা, আমার নিজের কিছু ব্যক্তিগত কাজ থাকাতে লেখতে পারিনি বহুদিন। সম্প্রতি পরীক্ষা শেষ হয়ে যাওয়ায় আবার লিখতে বসলাম। এবার টিউটোরিয়ালটির শেষ করতেই হবে। কারণ, অনেকেই আমাকে লেখার জন্য মেইল করেছেন, ফেসবুকে মেসেজ পাঠিয়েছেন আবার কল করেও জানিয়েছেন। আপনাদের সবাইকে ধন্যবাদ আমাকে মনে রাখার জন্য।

 

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এরই মধ্যে ওডেস্কের সাইটের ইন্টারফেসে অনেক পরিবর্তনও ঘটে গেছে। এবার কাজের কথায় আসি।

 

আপনি কোনো জবে এপ্লাই করার পর যদি বায়ার আপনার সাথে কন্টাক্ট করতে চায় তবে সে ওডেস্কেই মেসেজ এ উত্তর দেয় সাধারণত। মেসেজ আসলে এরকম দেখা যায়ঃ

 

 

তারপর লাল ১ (বা আরো বেশি মেসেজের পরিমাণ ভেদে) এ ক্লিক করলে মেসেজ দেখাবে।

 

লেটেস্ট মেসেজ সবসময় উপরেই থাকে। সেটাতে ক্লিক করলে মেসেজের ভিতরে নিয়ে যাবে। তারপর সেখানে আপনি দেখতে পাবেন বায়ারের ইন্সট্রাকশন। সেই অনুপাতেই আপনাকে রিপ্লাই দিতে হবে।

 

রিপ্লাই এর সময় চাইলে ফাইল এটাচ করে পাঠাতে পারবেন। যেমন, ওয়েব ডেভেলপমেন্টের সময় ডোমেইন আর হোস্টিং এ কোনো এরর দেখালে সেটার স্ক্রিনশট, আবার লোগোর ডেমো বানানো হলে তার ফাইল ইত্যাদি।

 

এতোটুকু কাজ হয়তোবা সবাই পারবেন, তবুও বুঝিয়ে দিলাম। এখন কথা হচ্ছে রিপ্লাই কিভাবে দিবেন বা কেমন ওয়ার্ডে লিখবেন।

 

১. আপনার কাজ টা যদি হয় গ্রাফিক্সের এবং লোগো ডিজাইন সম্পর্কে হয় তবে বায়ারকে বলবেন আপনাকে কিছু আইডিয়া দিতে (এক্ষেত্রে তাকে বলা যেতে পারে কি টপিকের উপর লোগোটা বানানো হবে/কোনো কোম্পানির লোগো কিনা ?? কোম্পানির হলে কোম্পানিটার কাজের উদ্দেশ্য কি কি বিষয়ে সব আর কি)

 

২. আর যদি হয় ব্যানার ডিজাইন তবে জিজ্ঞেস করবেন কেমন আকার হতে হবে, পিক্সেল, কোন কোন কালার তার পছন্দ, কি ই লেখা থাকবে এসব।

 

৩. যদি কাজটি হয় ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কিত এবং ওয়ার্ডপ্রেস জাতীয় হয় তবে তাকে জিজ্ঞাসা করতে পারেন এমন একটি সাইটের লিঙ্ক দিতে যেটার মত সে তার সাইট বানাতে চাচ্ছে। সেই সাথে তার সিপ্যানেলের ডিটেইলস এবং আনুষাঙ্গিক বিষয়াদি যেমন ডোমেইন হোস্টিং এ পয়েন্ট করা আছে কিনা এসব।

 

৪. রাইটিং এর কিছু হলে জিজ্ঞাসা করবেন কোন বিষয়ের উপর লিখতে হবে। কত ওয়ার্ডের ভিতরে, তার নিজস্ব কোনো স্টাইলে লিখতে হবে কিনা। এক্ষেত্রে সব বায়ার চায়, লেখাটি যাতে কপিস্কেপ পাস হয়। অর্থাৎ কোথাও থেকে কপি-পেস্ট করা না হয়, মৌলিক হয়, এদিকটা খেয়াল রাখবেন।

 

৫. অন্যান্য বিষয়গুলোতেই প্রয়োজনীয় তথ্য জানতে বায়ারকে রিপ্লাই করতে পারেন। সব বিষয়েরটা বলতে পারলাম না কারণ আমি শুধু উপরের বিষয়গুলোতেই কাজ করেছি।

 

*** গ্রাফিক্সের কাজের সময় একটু খেয়াল রাখবেন। কখনোই মূল ফাইল পাঠিয়ে দিবেন না। লোগোর ডেমোর ব্যাকগ্রাউন্ডে ওয়াটারমার্ক দিয়ে দিয়ে রিপ্লাই পাঠাবেন। আর কাজ শেষ না হওয়া পর্যন্ত PSD পাঠাবেন না। ***

 

ধন্যবাদ আমার পোস্টটি সময় করে পড়ার জন্য, ভালো থাকবেন আর শীঘ্রই লিখে ফেলব বাকি পর্বগুলো। চোখ রাখুন টিউনারপেজে !!!


টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

21 মন্তব্য

  1. ভাই স্ক্রীন শট এর কোনো software এর লিঙ্ক দিবেন…দিরেচ্ত লিঙ্ক ফর download .

  2. আমি ফ্রীলাঞ্চিং জগতে নতুন, সাহায্য করবেন কি।
    আমি অডেস্ক এ ডাটা এন্ট্রি এর জন্য বিড করেছিলাম, এবং দুইটা নোটিফিকেশন আসছে।
    একটা তে স্যাম্পল চাইছে, স্যাম্পল হিসেবে কি দিতে হবে।
    ২য়, Inappropriate Job পোস্টিং, নিছে আছে স্কিল্ প্রয়োজন (ডাটা এন্ট্রি), এখানে ডাটা এন্ট্রি স্কিল্ কিভাবে দিতে হবে।

  3. আমি এগুলো সব কিচু জানি.আমার কার্ড আছে.but আমি বুঝতাচি না কাজ কিভাবে সুরু করব?

    • আমার আগের টিউনগুলো দেখে ধারণা নিতে পারেন। আর মূল কথা হল কাজ জানতে হবে আর সেটা আপনাকে নিজে নিজেই করতে হবে। টিউনারপেজে ওয়ার্ডপ্রেস, পানবিবি এবং পিএইচপিবিবি (চলতি) নিয়ে টিউটোরিয়াল আছে, আপনি সেগুলো দেখে শুরু করতে পারেন। আর এসবে জড়াতে না চাইলে, গ্রাফিক্সের কাজও করতে পারেন। ধন্যবাদ।

  4. তানভীর ভাই এর মতো আমারও বলা ” ঘুম ভাঙল তাহলে” । এইবার আবার ঘুমাইও না । লেখা শেষ করে তারপর ঘুম। ঠিক আছে ।

মন্তব্য দিন আপনার