বানান সুদ্ধ করার জন্য সুন্দর একটি এন্ড্রয়েড এপ্লিকেশন।

0
735

স্পেল চেকার (Spell Checker) এপটি দিয়ে আপনি বাংলা এবং ইংরেজি বানান একই সাথে চেক করতে পারবেন।

বানান সুদ্ধ করার জন্য সুন্দর একটি এন্ড্রয়েড এপ্লিকেশন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এর উল্লেখযোগ্য সুবিধাসমুহঃ

১। সর্বাধিক সমৃদ্ধ ডাটাবেজ
স্পেল চেকার (Spell Checker) এ আছে ৬,৯০,০০০ বাংলা শব্দ এবং ৬,৮০,০০০ ইংরেজি শব্দের বিশাল সংগ্রহ।

২। বিশাল আকারের ফাইল সংশোধন করার ক্ষমতা
স্পেল চেকার (Spell Checker) দিয়ে আপনি একটি সাধারণ মানের এন্ড্রয়েড মোবাইলেও হাজার পৃষ্ঠার ফাইল সংশোধন করতে পারবেন, কোন অসুবিধা ছাড়াই।

৩। সম্পূর্ণ ফাইল একবারে বানান চেক
স্পেল চেকার (Spell Checker) এ আপনি কোন ফাইল ওপেন করলে শুরুতেই সম্পূর্ণ ফাইলের বানান চেক করে নেবে। ফলে কাজ করার মাঝখানে এপ স্লো কিংবা হ্যাং করবে না।

৪। দ্রুততার সাথে কাজ করা
এত বিশাল ডাটাবেজ থাকা সত্তেও স্পেল চেকার (Spell Checker) খুবই দ্রুততার সাথে বানান চেক ও সংশোধন করতে পারে। একটি ১,০০০ পৃষ্ঠার বইয়ের বানান চেক করতে একটি সাধারণ মোবাইলে এর ১৫ সেকেন্ডেরও কম সময় লাগে।

৫। সম্পূর্ণ অফলাইনে কাজ করে
স্পেল চেকার (Spell Checker) এর সমস্ত ডাটাবেজ এপ এর ভিতরে দেয়া আছে। তাই সব কাজ আপনি অফলাইনেই করতে পারবেন।

৬। ডিকশনারিতে শব্দ সংযোজন সুবিধা
যদি কোন শব্দ স্পেল চেকার (Spell Checker) ভুল হিসেবে চিহ্নিত করে, আর আপনার কাছে সেটা সঠিকই মনে হয়, তবে আপনি সেই শব্দটি মাত্র এক ক্লিকে ডিকশনারিতে সংযোজন করতে পারবেন। ভবিষ্যতে সেই শব্দটি আর ভুল ধরবে না।

৭। অটো কারেক্ট সুবিধা
স্পেল চেকার (Spell Checker) এর একটি বিশেষ সুবিধা এটি, যা আর কোন স্পেল চেকারে নেই। এর মাধ্যমে আপনি কোন ভুল শব্দের বিপরীতে সঠিক শব্দটি কি হবে, তা সংরক্ষণ করতে পারবেন। পরবর্তীতে সেই শব্দগুলো Auto Correct অপশনের মাধ্যমে এক ক্লিকে সব সংশোধন করতে পারবেন।

৮। সকল ভুলসমুহ একসাথে দেখার সুবিধা
স্পেল চেকার (Spell Checker) এ আপনি আপনার সম্পূর্ণ লেখায়/বইতে কতগুলো ভুল শব্দ আছে, এবং কোন শব্দটি কতবার আছে, সেটা দেখতে পারবেন। এতে সবচেয়ে বেশিবার যে শব্দগুলো ভুল হয়েছে, তা উপরে দেখাবে, যাতে আপনি কয়েকটি শব্দ সংশোধনের মাধ্যমে অনেকগুলো ভুল প্রথমেই সংশোধন করে নিতে পারবেন।

৯। ডিকশনারি এবং অটোকারেক্ট ডাটাবেজ এডিটিং
স্পেল চেকার (Spell Checker) এ আপনার সংরক্ষণ করা সমস্ত শব্দসমূহ দেখতে পারবেন এবং প্রয়োজনে বাদ দিতে পারবেন।

১০। ডিকশনারি এবং অটোকারেক্ট ডাটাবেজ ইমপোর্ট এক্সপোর্ট
স্পেল চেকার (Spell Checker) এ আপনার সংরক্ষণ করা সমস্ত শব্দসমূহ আপনার মেমোরি কার্ডে/ফোন স্টোরেজে স্থায়ীভাবে সংরক্ষণ করে রাখতে পারবেন, যাতে কোন কারণে এপ এর ডাটা নষ্ট/ক্লিয়ার হয়ে গেলে বা এপ আনইন্সটল হয়ে গেলেও আপনার শব্দের তালিকা অক্ষত থাকে। প্রয়োজনে যে কোন সময় আপনি উক্ত তালিকা ইমপোর্ট করতে পারবেন।

১১। ডিকশনারি এবং অটোকারেক্ট ডাটাবেজ জেনারেট করার সুবিধা
আপনার পূর্বের সংশোধনকৃত কোন ডকুমেন্ট/বই থাকলে আপনি তা থেকে শব্দের তালিকা জেনারেট করতে পারবেন। এতে আপনার সময় ও শ্রম – দুটোই বাঁচবে। (যারা নির্দিষ্ট বিষয়ে লেখালেখি করেন, তাদের জন্য এই সুবিধাটি বেশী কাজে আসবে)

১২। বহু পদ্ধতিতে লেখা ইনপুট করার সুবিধা
স্পেল চেকার (Spell Checker) এ আপনি যে কোন লেখা সরাসরি লিখতে পারবেন, বা অন্য কোথাও থেকে কপি-পেস্ট করতে পারবেন, অন্য এপ থেকে শেয়ারের মাধ্যমে আনতে পারবেন, এপ এর বিল্ট-ইন ফাইল ব্রাউজার দিয়ে ফাইল ওপেন করতে পারবেন, এবং যে কোন ফাইল ম্যানেজার দিয়ে টেক্সট ফাইলের উপর ক্লিক করে ওপেন করতে পারবেন।

১৩। ভুল বানানের শব্দগুলোর তালিকা সংরক্ষণের সুবিধা
স্পেল চেকার (Spell Checker) এর বানান চেকিং এর মাধ্যমে প্রাপ্ত ভুল শব্দের তালিকা আপনি চাইলে আপনার ফাইল স্টোরেজে সংরক্ষণ করতে পারবেন। পরবর্তীতে সেগুলো অন্য কোন টেক্সট এডিটর দিয়ে কম্পিউটার/মোবাইলে সংশোধন করে অটো কারেক্ট অপশনের সাহায্যে একবারে সব সংশোধন করে নিতে পারবেন। (এই পদ্ধতিটি আপনার অনেক সময় ও শ্রমের সাশ্রয় করবে।)

১৪। এইচটিএমএল আকারে সংরক্ষণ
স্পেল চেকার (Spell Checker) এর মাধ্যমে আপনার ডকুমেন্টকে এইচটিএমএল ফরমেটে সংরক্ষণ করতে পারবেন। পরবর্তীতে এইচটিএমএল ফাইলটি আপনার কম্পিউটারে যে কোন ব্রাউজারে ওপেন করে সমস্ত লেখা কপি করে মাইক্রোসফট ওয়ার্ড এ পেস্ট করে সেখানে এডিট করতে পারবেন, এতে ভুল শব্দগুলো লাল রঙ্গে হাইলাইট করা থাকবে, যাতে খুব সহজে ভুলগুলো খুঁজে বের করা যায়।

১৫। অন্যান্য সুবিধাসমূহ
এইসব সুবিধা সমূহ ছাড়াও স্পেল চেকার (Spell Checker) এ আরও কিছু বাড়তি কিছু সুবিধা রয়েছে, যেগুলো যে কোন ব্যবহারকারী – বিশেষ করে যারা প্রুফ রিডিং করেন, তাদের জন্য সহায়ক হবে। যেমনঃ
Correct Specing: এই সুবিধার মাধ্যমে আপনি আপনার লেখা থেকে অতিরিক্ত স্পেস (দুই শব্দের মাঝখানে ফাঁকা স্থান) দূর করতে পারবেন।
Trim text: এই সুবিধার মাধ্যমে আপনি আপনার লেখার শুরুর এবং শেষের স্পেস দূর করতে পারবেন।
Remove empty lines: এর মাধ্যমে লেখার মাঝখানে কোন ফাঁকা লাইন থাকলে তা দূর করতে পারবেন।
Correct lines: এটা দিয়ে বাক্যের মাঝখানে লাইন ভেঙ্গে গেলে তা ঠিক করতে পারবেন। (শুধু ইংরেজি ভাষায় প্রযোজ্য)

এপটি প্লে-স্টোর থেকে ডাউনলোড করতে এখানে ক্লিক করুন
https://play.google.com/store/apps/details?id=net.wsapps.spellchecker

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

eighteen − thirteen =