গরম থেকে মুক্তি পেতে এসি লাগানোর পুর্বে জেনে নিন!

0
172

এসি (Air Condition) : গরমে অতিস্ট? গরম থেকে মুক্তি পেতে বাড়িতে এসি লাগানোর কথা ভাবছেন? কিন্তু কেনার সময় এত কোম্পানির আলাদা মডেল দেখে বুঝে উঠতে পারছেন না কোন মডেল কেনা উচিত আপনার। এসি কেনার আগে দেখে নিন কোন বিষয়গুলো জেনে নেয়া জরুরি।

এসি কেনার আগে প্রথম প্রশ্ন যেটি মাথায় আসে তা হল স্প্লিট এসি নাকি ইউন্ডো? ইউন্ডো এসিতে বন্ধ হয়ে যাবে আপনার একটি জানলা। আর এসি বন্ধ থাকলে ঘরে আলো ঢোকার সম্ভবনা কমে যাবে। অন্যদিকে স্প্লিট এসি তে কম্প্রেশারটি থাকবে ঘরের বাইরে। তাই ঘরের দেয়ালে যে কোনো জায়গায় ঝুলিয়ে দেয়া যাবে এই এসি। কিন্তু মাথায় রাখবেন কম্প্রেশারের সাথে কানেকশানের জন্য গর্ত করতে হবে পারে দেয়ালে। এছাড়াও যেহেতু স্প্লিট এসিতে কমপ্রেশারটি ঘরের বাইরে থাকে তাই আওয়াজ অনেক কম হয় স্প্লিট এসিতে। যদিও দামের দিক থেকে উইন্ডো এসির দাম স্প্লিট এসির থেকে খানিকটা কম।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

বিশ্বের সব নামিদামি ব্রান্ডের স্প্লিট এসি এখানে Split Air Condition List দেখুন এবং উইন্ডো এসি দেখতে এখানে Window AC List ক্লিক করুন।

এয়ার কুলার এবং এয়ার কন্ডিশনার এক জিনিষ নয়। বিশেষ করে আমাদের দেশে প্রচলিত এক প্রকার এয়ার কুলার রয়েছে যা মূলত এক ধরনের বক্স টেবিল ফ্যান এবং তাতে পানি দেওয়ার জায়গা থাকে যা অনেকেই পোর্টেবল এসি ভেবে কিনে প্রতারিত হয়েছে। মূলত এয়ার কন্ডিশনার কিংবা এসিতে পানি দেওয়ার প্রয়োজন হয়না। টেকনিক্যালি Air Conditioning হচ্ছে বাতাসের কন্ডিশন (টেম্পারেচার, আর্দ্রতা, ভেন্টিলেশন ইত্যাদি) নিয়ন্ত্রন করা। আর এসি (এয়ার কন্ডিশনার) এর কাজই হচ্ছে বাতাসের এসব অবস্থাকে প্রয়োজন অনুসারে নিয়ন্ত্রন করা। এয়ার কন্ডিশনার বাতাসকে পরিশোধিত করে এবং সাধারণত বাতাসকে ঠাণ্ডা করার জন্যই বেশি ব্যাবহার করা হয়। এ হিসাবে চিন্তা করলে এসি’র আরও দুটি প্রকার রয়েছে পোর্টেবল এসি এবং ফ্লোর স্ট্যান্ডিং এসি।

টিভি’র বিস্তারিত তথ্য নিয়ে আমাদের নিম্নের ভিডিও দুটি দেখে নিতে পারেন! 

https://youtu.be/Hnec8-OI8D4

আমাদের দেশের সবচেয়ে জনপ্রিয় পোর্টেবল এসিটি দেখতে এখানে Portable AC এবং ফ্লোর স্টান্ডিং এসি দেখতে এখানে Floor Standing AC ক্লিক করুন।

বাজারে ১ টন থেকে ২ টন পর্যন্ত এসি কিনতে পাওয়া যায়। কিন্তু এটি কোনোভাবেই এসির ওজনকে বোঝায় না। এই ওজন বোঝায় কোন এসি এক ঘণ্টায় কতটা তাপ ঘর থেকে বার করতে পারে। ঘরের আয়তনের উপরেও নির্ভর করে এসির ক্ষমতা। ১২০ স্কোয়ার ফুট ঘরের জন্য ১.২ টন এসি যথেষ্ট। ১২০-১৭৯ স্কোয়ার ফুট ঘরের জন্য প্রয়োজন ১.৫ টন এসি। ১৮০ স্কোয়ার ফুট বা তার বেশি আয়তনের ঘরের জন্য প্রয়োজন ২টন ক্ষমতার এসি। যদিও আপনার ঘরের তাপমাত্রা ও কোন ফ্লোরে আপনার ঘর রয়েছে তার উপরে নির্ভর করে এসির ক্ষমতা।

বাংলাদেশে প্রচলিত জনপ্রিয় এসি ব্রান্ডগুলো হচ্ছে Carrier Air Conditioner, Daikin Air Conditioner, Globe Air Conditioner,  Gree Air Conditioner, Hitachi Air Conditioner, LG Air Conditioner, O General Air Conditioner, Panasonic Air Conditioner, Toshiba Air Conditioner এছাড়াও দেশিও ব্র্যান্ডে সবচেয়ে উপরে রয়েছে Walton Air Conditioner ।

গরম থেকে মুক্তি পেতে এসি লাগানোর পুর্বে জেনে নিন!

টিভি (Television) : আসন্ন ক্রিকেট বিশ্বকাপ উপলক্ষে বাসায় বিগ স্ক্রিনের কথা ভাবছেন? বিশ্বকাপ উপলক্ষে ব্রান্ডবাজার দিচ্ছে সকল নতুন মডেলের টিভির উপর বিশাল মূল্যছাড়। ব্রান্ডবাজারে রয়েছে বিশ্বের সকল নামীদামী ব্রান্ডের নিত্য নতুন মডেলের টিভি। যুগ এখন স্মার্ট ও কার্ভড টিভির। সুন্দর এবং স্বচ্ছ ছবির জন্য এলইডি, স্মার্ট ও কার্ভড টিভির বিকল্প নেই। তাছাড়াও আয়েশ করে টিভি দেখার ভেতর একটা আলাদা মজা! সিনেমা হলে গিয়ে মুভি দেখা আর স্টেডিয়ামে বসে খেলা দেখার পুরো মজাটা ঘরে বসেই পাওয়া সম্ভব যদি বাসায় থাকে কার্ভড কিংবা এলইডি স্মার্টটিভি। আকর্ষণীয় ফিচার আর ঝকঝকে ছবির নিশ্চয়তা নিয়ে বাজার তোলপাড় করেছে এলইডি ও কার্ভড টিভি।

টিভি’র বিস্তারিত তথ্য নিয়ে আমাদের নিম্নের ভিডিও দুটি দেখে নিতে পারেন! 

https://www.youtube.com/watch?v=6ktvBRnzpP0&t=307s

https://youtu.be/8gUYOZS9T7g

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

7 − four =