কিভাবে একটি বাজেটে কেনাকাটা করা যায়?

0
82

কিভাবে একটি বাজেটে কেনাকাটা করা যায়?

একটি বাজেটে কেনাকাটা করা শেখাটা খুব একটা কঠিন নয়। আপনি নির্দিষ্ট বাজেটে কেনাকাটা করে নগদঅর্থ গুলোখুব সহজেই  সংরক্ষণ করতে পারেন।আমরা সকলেই চায় কম টাকায় কেনাকাটা করতে। কিন্তু সমস্যা হলো আমরা অনেকেই জানিনা যে কিভাবে সেটি করা যায়। একটি নির্দিষ্ট বাজেটে কিভাবে কেনা কাটা করা যায় সেটি সম্পর্কে যখন আমি অনলাইন এ জানতে চাইলাম তখন সেখানে সার্চ দেবার পর অনেক রেজাল্ট দেখানো হলো এবং সেখান থেকে আমি কয়েকটি রেজাল্ট বাছাই করলাম এবং সেগুলো ভালো ভাবে দেখলাম। সেখানে অনেক ওয়েবসাইট থাকলেও একটি ওয়েবসাইট এর কিছু তথ্য এবং পণ্যের মূল্য দেখে আমি আশ্চর্য  হয়ে গেছি ওয়েবসাইট এর নাম PriceMama এটি দেখা এবং এটি থেকে পাওয়া তত্থ গুলো দেখে আমার মনে হয়েছে একটি নির্দিষ্ট বাজেটে কেনাকাটা করার জন্য এই ওয়েবসাইটের প্রদান কৃত তথ্য গুলো সবচেয়ে সেরা। একটি বাজেটে কিভাবে কেনাকাটা করা যায় সেই সম্পর্কে নিচু কিছু উপায় সম্পর্কে আলোচনা করা হলো:

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অনলাইনে কেনাকাটা

ই-কমার্স গ্রাহকদের জন্য অনলাইনে কেনাকাটা সহজ এবং সুবিধাজনক।  আপনি ঘরে বসে যেকোনো ধরণের পণ্য অর্ডার করতে পারবেন। আপনি যখন অনলাইনে কেনাকাটা করবেন তখন একটি পণ্যের সাথে অন্য পণ্যটির মুলা তুলনা করতে পারবেন এবং মূল্য ছাড় পাবেন। এর আরেকটি বড় সুবিধা হলো এটি কেনার জন্য আপনাকে কোনো সেল ট্যাক্স পরিশোধ করতে হবেনা। আপনি যেখানে বসবাস করেন সেই জায়গা অনুযায়ী কিছু ডেভিলারি ফী নেয়া হতে পারে আবার অনেক অনলাইন শপ আছে যারা এইটা নেয়না।এই সম্পর্কে আরো বিস্তারিত জানতে PriceMama ওয়েবসাইট এ যেতে পারেন।

কুপন ব্যবহার করুন

আপনি যদি কেনাকাটা করার সময় সেরা মূল্য টি পেতে চান তাহলে কুপন ব্যবহার করা উচিত।আমরা জানিনা যে কোন পণ্যে কি ধরণের মূল্য ছাড় রয়েছে। সেটি সরাসরি ভাবে দেখাও যায়না। সেটি দেখার জন্য কুপন কোড স্ক্যান করতে হয়। কুপন কোড স্ক্যান করার পর আপনি দেখতে পারবেন কোন পণ্যে কত মূল্য ছাড় আছে সেটি অনুযায়ী আপনি আপনার বাজেটের মধ্যে পণ্য কিনতে পারবেন।

বিক্রয় অফার

বেশির ভাগ দোকান মাঝে মাঝে কোনো না কোনো অফার দিয়ে থাকে। কোনো পণ্যের উপর ৫০% ছাড় বা তার ও বেশি ছাড় দিয়ে থাকে। তাই আপনি যখন শপিং করবেন তখন অবশ্যই আগে ভালো  ভাবে সকল দোকান দেখবেন এবং সব কিছু বিবেচনা করে তার পর পণ্য কিনবেন। আমাদের সবার বাজেট তো একরকম থাকেনা। তাই আমাদের উচিত সর্বদা একটি বাজেটে পণ্য কেনার অভ্যাস গড়ে তুলার চেষ্ঠা করা। এতে ভবিষ্যতে আপনার অনেক টাকা সঞ্চয় হবে।

আইটেম বাল্ক কিনুন

টিস্যু, দাঁত, পেঁয়াজ, চিনি, এবং টিন আইটেমের মতো নষ্ট হয়ে যাওয়া আইটেমগুলি বাল্কে কেনা উচিত। এটি প্রথমে ব্যয়বহুল বলে মনে হতে পারে কিন্তু দীর্ঘদিনে আপনি অর্থ সঞ্চয় করবেন। আপনি না জেনে এই আইটেমগুলি কিনলে আপনি নিশ্চিতভাবে অন্যথায় অর্থ অপচয় করবেন। কারণ এই আইটেম গুলো কিছুদিন পর নষ্ট হয়ে যেতে পারে। তাই আমাদের যদি এমন কোনো আইটেম দরকার হয় যা আমরা ক্ষণস্থায়ী ভাবে ব্যবহার করবো তাহলেসেটি অবশ্যই বাল্ক থেকে কিনবো।

বাজারে কেনাকাটা

স্থানীয় বাজারে কেনাকাটা সুপার মার্কেটের তুলনায় সস্তা হবে। বাজারে অনেক ধরণের পণ্য থাকে কোনো টা অনেক বেশি দামের কোনো টা কম দামের। তাই আপনাকে সর্বদা লক্ষ্য রাখতে হবে আপনার বাজেটের উপর কারণ আপনার বাজেট যেহেতু কম সেহেতু আপনাকে কম দামের পণ্য বাছাই করতে হবে। বাজারে দুই ধরণের দোকান থাকে একটি হলো উচ্চ বাজেটের বা এক দামের দোকান অন্যটি মধ্য বাজেটের দোকান বা সেখানে দাম করা যায়। আপনি যদি একটি বাজেটে কেনাকাটা করতে চান তাহলে অবশ্যই আপনাকে মধ্য বাজেটের দোকান বেছে নিতে হবে। তাই বলা যায় একটি বাজেটে কেনাকাটা করার জন্য আপনি সর্বদা আপনার চাহিদা কে বেশি প্রাধান্য দিবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার