Dropshipping কি? কিভাবে কাজ করে? আপনি কি ড্রপশিপার হবার যোগ্যতা রাখেন?

0
150

Dropshipping কি?
-> সোজা কথায় আপনার নিজের স্টোরে কোন প্রোডাক্টের ইনফো রাখলেন এরপর কাস্টমার আপনার স্টোরে ঢুকে সেই প্রোডাক্টটি কিনতে অর্ডার করল এবার আপনি একজন সাপ্লায়ারের নিকট থেকে উক্ত পন্যটি কিনে তা আপনার কাস্টমারের নিকট পাঠিয়ে দিলেন এই প্রসেসটাই ড্রপশিপিং। এবার আসি লাভের কথায়, ধরুন পন্যটি আপনার স্টোরে আপনি $৫০ এ বিক্রয় করতে চাচ্ছেন কিন্তু প্রোডাক্টটির আসল দাম $৩০ এবং কাস্টমার $৫০ দামেই প্রোডাক্টটি কিনবে আপনার স্টোর থেকে তাহলে আপনার লাভ কত হল? হুমম $২০, এটাই আপনার লাভ।

আরো সোজা কথায় আপনি কারো কাছ থেকে অর্ডার নেবেন তারপর সাপ্লায়ারের কাছ থেকে কিনবেন এবং অর্ডারকারীকে পন্যটি সরবরাহ করবেন এটাই আসলে ড্রপশিপিং।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

★ Dropshipping করার জন্য কি কি প্রয়োজন?
-)>> Dropshipping বিজনেস করার জন্য আপনার কিছু জিনিস প্রয়োজন পরবেঃ
-> ১। আপনার নিজের একটা অনলাইন স্টোর লাগবে। সেজন্য ১টটা ডোমেইন ও একটা হোস্টিং দরকার।
-> ২। আপনি চাইলে Woocommerce ব্যবহার করতে পারেন ( WordPress এর একটা প্লাগিন এটা এবং ফ্রিতে পাবেন)
অথবা Shopify ব্যবহার করতে পারেন Cloudbased সার্ভিস এটার জন্য মাসে মাসে ডলার খরচ করা লাগবে।
৩। আপনার একটা পেমেন্ট গেটওয়ে লাগবে, paypal সবচেয়ে ভাল solution কিন্তু আমাদের উক্ত সোনার হরিণটি নাই বিধায় আমরা 2 checkout ব্যবহার করতে পারি।( পাসপোর্ট বা ড্রাইভিং লাইসেন্স দরকার এই ক্ষেত্রে)
৪। ভাল এবং হট প্রোডাক্ট খুজে বের করতে হবে। আমরা alibaba.com বা aliexpress.com বা Ebay.com কে ব্যবহার করতে পারি এবং সেখান থেকে Product related ইনফো নিয়ে আমাদের স্টোরে দিতে পারব।

৫। ভাল মানের ভেন্ডর findout করতে হবে যেন অর্ডার করলে সে রেসপন্স করে দ্রুত এবং চাহিদা মাফিক product নির্দিস্ট ঠিকানায় সরবরাহ করে।
( চলবে)

বিঃদ্রঃ নিচের ছবিটি খেয়াল করলে সব ভালভাবে বুঝতে পারবেন। আমি যা বলতে চেয়েছি সেটার একটা ইনফোগ্রাফ এটা।Dropshipping কি? কিভাবে কাজ করে? আপনি কি ড্রপশিপার হবার যোগ্যতা রাখেন?

#Dropshipping_Niche_Selection
সকলের মনে এবার একটা প্রশ্ন আচ্ছা নিশ কিভাবে বের করব বা কোন নিশ ভাল হবে?
উঃ প্রথমত আমাদের জানতে হবে নিশ কি? আমার মতে বা বেশিরভাগ মানুষের মতে নিশ মানে #উপযুক্ত আর নিশ মার্কেট মানে উপযুক্ত বাজার। ধরুন পোষাক শিল্প যাকে আমরা Garments Industry বলি এবং এটা apperal niche বলতে পারি।

#Dropship এর জন্য নিশ কিভাবে খুজে বের করব?
উঃ ধরুন আপনি Travel BackPack নিয়ে আপনার Store ready করতে চাচ্ছেন।
#এবার Google keyword planner এর সহয়তা নিতে পারেন। আপনার নিশের কিওয়ার্ড লিখে সার্চ করে দেখতে পারেন Search Volume কি পরিমান আছে( Monthly ১০০০-৫০০০ এর মধ্যে সার্চ ভলিউম থাকাটা আপনার জন্য ভাল -এটা আমার নিজস্ব মতামত) এরপর দেখবেন Suggested bid, এটা যেন অনেক high না হয় খেয়াল রাখতে হবে।

#AMAZON_SEARCH: অাপনার নিশের কিওয়ার্ড টা লিখে amazon e search করে দেখবেন সেখানে কি পরিমান Product আপনার নিশের উপর আছে, যেগুলো আছে সেগুলো কি পরিমান বিক্রি হচ্ছে? যদি দেখেন যে buying ration কম ও প্রোডাক্টের সংখ্যাটাও নগন্য তবে এড়িয়ে যান এই নিশ।

#Reddit.com এগিয়ে আপনার নিশের নাম লিখে সার্চ করে দেখবেন কি পরিমান Sub reddit আছে এবং সেগুলোতে কেমন আলোচনা হয়। যদি এখানেও কম পান তবে এড়িয়ে যান। লক্ষনিয় বিষয় যদি দেখেন নিয়মিত চর্চা হচ্ছে আপনার নিশ নিয়ে সেক্ষেত্রে এগিয়ে যান।

আপনার সকলের সুবিধার্থে আমি কিছি নিশের নাম দিয়ে দিচ্ছিঃ
১। MMA
২। Ketogenic diet
৩। Crossfit
৪। Backpack
৫। Novelty Socks

★ আমি আমার মতন করে বলার চেস্টা করছি, অনেক ভুলত্রুটি থাকতে পারে। ক্ষমা সুন্দর দৃস্টিতে দেখার আহবান জানাচ্ছি।

(চলবে)

#happy_dropship
#happy_earning
#happy_marketing

ঘুরে আসতে পারেন আমার ফেসবুক গ্রুপে ড্রপশিপ বিষয়ক ঃ https://www.facebook.com/groups/projectzerotoinfinity/?fref=ts

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

ten − six =