অ্যান্ড্রয়েডের ব্যাকগ্রাউন্ডে শুনুন ইউটিউবের গান!

By | 09/05/2018

বর্তমানে প্রয়োজনীয় থেকে শুরু করে সময় কাটানোর জন্য সব ধরণের ভিডিও দেখার অন্যতম মাধ্যম হচ্ছে জনপ্রিয় ইউটিউব। কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন যারা ইউটিউবে শুধু অডিও গান শুনতে পছন্দ করেন কিন্তু সমস্যা হচ্ছে ধরুন আপনি আপনার অ্যান্ড্রয়েডে ইউটিউব অ্যাপলিকেশনটি চালু রেখে ফেসবুক ব্রাউজিং-ও করতে পারবেন না কেননা ইউটিউবের বর্তমান ভার্সনটি ব্যাকগ্রাউন্ডে রান করার সুবিধা দেয় না। কিন্তু, আপনার যদি মেইল চেক বা অনলাইন পত্রিকা পড়ার পাশাপাশি ইউটিউবের কোন গান শুনতে ইচ্ছে করে তবে কি করবেন? হ্যাঁ, সেটা জানাতেই লিখতে বসেছি আজকের মাইক্রো টিউটোরিয়াল। চলুন কথা না বাড়িয়ে শুরু করে দেই।

পদ্ধতি:

•   এর জন্য প্রথমে আমরা চমৎকার একটি অ্যাপলিকেশন AudioPocket এর সাহায্য নেব। অ্যাপলিকেশনটি আপনি প্লে স্টোরে খুঁজে পাবেন না কেননা ইউটিউবের কিছু রুল ভাঙ্গার জন্য এটি প্লে স্টোর থেকে সরিয়ে ফেলা হয়েছে। ভয়ের কিছু নেই, অ্যাডব্লক প্লাস অ্যাপলিকেশনটির মতই এটিও একটি নিরাপদ অ্যাপলিকেশন। যাই হোক, আপনি AudioPocket দিয়ে সার্চ করলে এর Beta ভার্সনটি দেখতে পাবেন তবে আমরা কাজ করব এর মূল অ্যাপলিকেশনটি দিয়েই। মূল অ্যাপলিকেশনটি ডাউনলোড করে নিন এখান থেকে।

•   অ্যাপলিকেশনটি ডাউনলোড হয়ে গেলে ওপেন করুন, একেবারেই সহজ ইন্টারফেসের একটি অ্যাপলিকেশন এটি। অ্যাপলিকেশনটি খুললে আপনি ‘AudioPocket’ এবং ‘History’ নামের দুটি ট্যাব দেখতে পারবেন। যাই হোক, এবার অ্যাপলিকেশনটি বন্ধ করুন।

•   এবার আপনার স্মার্টফোনের অফিসিয়াল ইউটিউব অ্যাপলিকেশনটি ওপেন করে যে গানটি আপনি শুনতে চান তা বের করে শেয়ার অপশনে ক্লিক করলে অন্য সকল রেগুলার শেয়ার অপশনের সাথে AudioPocket অপশনটিও দেখতে পাবেন, সিলেক্ট করুন অপশনটি।

•   AudioPocket এ শেয়ার করার সাথে সাথেই বা ২-৩ সেকেন্ডের মধ্যেই AudioPocket এর আইকন নোটিফিকেশনে দেখতে পারবেন। নোটিফিকেশন চেক করলে দেখতে পাবেন যে সেই শেয়ারকৃত গানটি বাফার করছে এবং কিছুক্ষণের মধ্যেই গানটি ব্যাকগ্রাউন্ডে প্লে হওয়া শুরু হয়ে যাবে। এখন আপনি আপনার ইউটিউব অ্যাপ থেকে বের হয়ে যান।

•  মজার ব্যাপার হচ্ছে আপনি এভাবে যে গানগুলো শুনবেন সেগুলো AudioPocket অ্যাপলিকেশনটির History ট্যাবে জমা থাকবে এবং পরবর্তীতে সেই গানগুলো শোনার জন্য শুধু হিস্টোরি থেকে গানগুলোর উপর ট্যাপ করলেই হবে, গান শুরু হয়ে যাবে।

এই ছিল আমাদের আজকের ‘মাইক্রো’ টিউটোরিয়াল, আশা করি অনেকেরই কাজে আসবে কেননা আমার মত আমি জানি আপনারাও ইউটিউবে গান শুনতে খুবই পছন্দ করেন। আর এরকম কাজের এবং নতুন নতুন মাইক্রো টিউটোরিয়াল পেতে অবশ্যই চোখ রাখবেন প্রিয় টেকের পাতায়, নইলে মজার মজার সব টিউটোরিয়াল থেকে বঞ্চিত হয়েও যেতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *