কোন সফটওয়্যার ছাড়াই কম্পিউটার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করুন!

By | 09/05/2018

অনেক সময় আমাদের কম্পিউটারকে নির্দিষ্ট সময়ে পর বন্ধ করার প্রয়োজন হয়ে উঠে। যেমন ধরুন আপনি ইন্টারনেট থেকে কিছু ডাউনলোড দিয়েছেন অথবা কম্পিউটার ভাইরাস স্ক্যান দিয়েছেন, যা ডাউনলোড বা স্ক্যান করতে ৩০ মিনিট সময়ের প্রয়োজন। কিন্তু ৩০ মিনিট সময় পর্যন্ত কম্পিউটারের কাছে থাকা আপনার পক্ষে থাকা সম্ভব হচ্ছে না। অথবা আপনাকে জরুরী কোন কাজে বাইরে যেতে হচ্ছে।

এমতাবস্থায় আপনি ইচ্ছে করলে আপনার কম্পিউটারকে নির্দিষ্ট সময় পর বন্ধ করার জন্য  সময় নির্ধারণ করে চলে যেতে পারেন, যাতে করে কম্পিউটারটি  নিজে থেকে নির্দিষ্ট সময় পর বন্ধ হয়ে যায়।

এই কাজটি করার জন্য অনেকেই নানান ধরনের সফটওয়্যার ব্যবহার করে থাকেন। তবে এই ট্রিকসটির মাধ্যমে কোন সফটওয়্যার ছাড়াই খুব সহজেই কম্পিউটার Shutdown অথবা Restart করতে পারবেন।

সেটিংসটি করার জন্য নিচের ধাপগুলো লক্ষ্য করুন।

১) Desktop এর খালি জায়গায় Right click করুন।

২) New থেকে Shortcut click করুন।

৩) Text box এ SHUTDOWN.EXE -s -t  20 করুন।

৪) Next>Finish click করুন।

Desktop এ দেখুন Shutdown.exe নামে একটি আইকন তৈরী হয়েছে।

আইকনটিতে ডাবল ক্লিক করে দেখুন System Shutdown নামে একটি Box দেখা যাচ্ছে এবং ২০ সেকেন্ড পর সাথে সাথে আপনার কম্পিউটারটি Shutdown হয়ে যাবে।

উল্লেখ্য যে, আপনি ২০ সেকেন্ড এর বেশি সময় নির্ধারণ করতে চাইলে SHUTDOWN.EXE -s -t এর পরে আপনার প্রয়োজন অনুযায়ী টাইম সেট করতে পারবেন। যেমন 30 মিনিটের জন্য 1800 second টাইপ করে দিতে পারেন।

Restart করার জন্য

SHUTDOWN.EXE -r -t 30 টাইপ করে দিলেই নির্দিষ্ট সময়ে কম্পিউটার Restart হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *