জেনে নিন দরকারি এই ফেসবুক সেটিংসগুলো!

0
0

এখন এই সময়ে ফেসবুক অ্যাকাউন্ট নেই এমন মানুষ পাওয়া দুস্কর। সকল শ্রেণীর মানুষ সে শিক্ষিত হোক বা অশিক্ষিত তার হাতে আছে একটি স্মার্টফোন এবং একইসাথে আছে ফেসবুক অ্যাকাউন্ট। আর ফেসবুক এমন একটি জায়গা যেখানে বারাক ওবামাও আপনার বন্ধু। ফেসবুকে নেই আলাদা কোন পদ-পদবী। নেই উঁচুনিচু বাছ-বিচার।

এত জনপ্রিয় আর বহুল ব্যবহৃত হওয়ার পরও এই সামাজিক যোগাযোগ মাধ্যমটির অনেক অপশন সম্পর্কেই আমাদের ধারণা নেই। তাই সুবিধা থাকার পরও সেগুলো রয়ে যাচ্ছে অব্যবহৃত। আসুন জেনে নিই, ফেসবুকের দেওয়া এমন কয়েকটি সুবিধার কথা যেগুলো ব্যবহারে আরও কার্যকরী হবে এই মাধ্যমটি আপনার জন্য। আজ ২য় পর্ব

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

জেনে নিন  দরকারি এই ফেসবুক সেটিংসগুলো!

দেখুন নিজের প্রতিচ্ছবিঃ

আপনি কি জানেন, আপনি আপনার কাজগুলোকে আরেকবার দেখে নিতে পারেন ফেসবুকে? অর্থাৎ, আপনি কবে কোথায় লাইক দিয়েছেন, কমেন্ট দিয়েছেন, আপনার করা প্রতিটি কাজ আপনি আবার খুঁজে পাবেন, দেখতে পারবেন। কীভাবে? নিজের টাইমলাইনে ‘View Activity Log’ অপশনে ক্লিক করুন। আবিষ্কার করুন আপনার পুরোনো সময়কে।

অন্যেরা যা দেখে আপনার প্রফাইলেঃ

আপনার প্রফাইলে আছে নানা রকম সিকিউরিটি ব্যবস্থা। আপনার কোন পোস্ট পাবলিক। আবার কোনটা দেখতে পাবে শুধুই বন্ধুরা। আবার অনেক লিঙ্ক হয়ত ‘only me’ দিয়ে শেয়ার করে রেখেছেন শুধুই নিজের জন্য। আপনি নিজে যখন নিজের টাইমলাইনে যান তখন এই সবকিছু মিলিয়েই দেখতে পান। কিন্তু অন্যেরা? তারা কি দেখে আপনার প্রফাইলে? আপনি যাতে সেটি নিশ্চিত হতে পারেন ফেসবুক কিন্তু সেই সুযোগ রেখেছে। ‘View Activity Log’ এর পাশের বারটিতে ক্লিক করুন। সেখানে পাবেন ‘view as’ অপশন। ব্যাস, দেখে নিন নিজেকে অন্যের চোখে।

চোখে চোখে কথাঃ

ফেসবুক কিন্তু আপনাকে শুধু মেসেজ চালাচালির সুযোগ দেয় তাই নয়। আপনি চাইলে ভিডিও কল করতে পারেন। আপনার মেসেঞ্জার বক্সের উপরের কোণাতেই আছে এই চমৎকার অপশনটি। মেসেঞ্জার থেকেই কল করতে পারবেন আবার ভিডিও কল করে প্রিয়জনকে দেখতেও পারবেন।

যা দেখতে চান আর যা চান নাঃ

আপনি চাইলেই আপনার নিউজ ফিডকে সাজাতে পারবেন নিজের মত। আপনি যা দেখতে চান আর যা দেখতে চান না তার সবই আপনি পছন্দ করতে পারবেন। যে মানুষটির সব খবর রাখা চাই তার প্রফাইলে যান। ফলোয়িং অপশনে ক্লিক করুন। আরও দুটি অপশন আসবে। ‘See first’ এ ক্লিক করুন। এবার পছন্দের মানুষটির সব খবর আগে পাবেন আপনি। আরেকটি উপায় হল, ‘friends’ অপশনে যাবেন। সেখানে নির্বাচন করবেন ‘Close friend’ অপশনটি। ব্যাস হয়ে গেল। এবার কোন পোস্ট বা কোন ব্যক্তির পোস্ট যদি না দেখতে চান তাহলে কি করবেন! পোস্টের ডানদিকের কোণায় থাকা এরো চিহ্নটি সিলেক্ট করুন। এরপর আপনি দেখতে পাবেন অনেকগুলো অপশন। শুধু পোস্টটি না দেখতে চাইলে ‘Hide post’ নির্বাচন করুন। আরও অনেক অপশন পাবেন, ব্যবহার করুন আপনার প্রয়োজনমত।

সেভ করে রাখুনঃ

আপনি কি জানেন ফেসবুকে আপনি চাইলে কোন পোস্ট বা লিঙ্ক সেভ করে রাখতে পারবেন? লিংকের ক্ষেত্রে এরো ক্লিক করে সেভ লিংক আর পোস্টের ক্ষেত্রে সেভ পোস্ট সিলেক্ট কতুন। ব্যাস, হয়ে গেল! যত বড় লেখা, ভিডিও, পোস্ট বা যাই হোক পরে আরাম করে সময়মত দেখে নিন।.

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

five × four =