জানুন মোবাইলের ব্যাটারি ভালো রাখার টিপস্!

0
136

মোবাইলের ব্যাটারি ভালো রাখার ১২ উপায় নিয়ে আজকে আমদের আয়োজন। মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়গুলো আমরা ভিডিও ও এর মাধ্যমে কিছু সহজ টিপস দিব যাতে আপনি মোবাইল ব্যাটারি চার্জ আরও দীর্ঘ সময়  ধরে রাখতে পারবেন।

আর সাথে আরও কিছু মোবাইল ব্যাটারির যত্ন, ট্রিক্স থাকবে যাতে ব্যাটারির চার্জ সেইভ করতে পারেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

প্রতি রাতে ফোনের ব্যাটারিতে চার্জ দিতে হয়? এই কাজ টা করতে করতে আপনার আর এটা ভাল লাগছে না-তাই না?

 জানুন মোবাইলের ব্যাটারি ভালো রাখার টিপস্!

কিভাবে আপনার মোবাইল ফোনের ব্যাটারির লাইফ বৃদ্ধি করবেন?

সর্ব প্রথম, আপনাকে যা করেতে হবে তা হল ব্যাটারি প্রথম ব্যবহারের আগে অবশ্যই পরিপূর্ণভাবে চার্জ করবেন। নিকেল বেইড ব্যাটারি ১৬ ঘণ্টা চার্জ দেয়া উচিৎ আর লিথিয়াম ব্যাটারি ৫-৬ ঘণ্টা চার্জ দেয়া দরকার।

কারণ, মোবাইল ফোনে ব্যাটারি ফুল চার্জ দেখালেও প্রথম বার আপনি যখন ব্যাটারি ইনিশিয়ালাইজ করবেন তখন ৫-৬ ঘণ্টা চার্জ দিবেন ।

দ্বিতীয়ত, আপনাকে যেটা করতে হবে তা হল- লিথিউম বেইজড ব্যাটারি কখনও পুরোপুরি ডিসচার্জ হতে দেবেন না কারণ এতে ব্যাটারির আয়ু নষ্ট হয়। আর নিকেল বেইজড এর ক্ষেত্রে ঠিক তা নয়।

তাই, লিথিয়াম বেইজড ব্যাটারির ক্ষত্রে ব্যাটারি যখন লো দেখাবে তখনই চার্জ করবেন অন্যান্য ব্যাটারির মতো তাদের চারজিং এর নম্বর দেখে।

ব্যাটারিতে বেশী সময় চার্জ রাখা –

যদি অনেক বেশী সময় আপনার ফোন বন্ধ রাখতে পারেন তাহলেই,  আপনার মোবাইল ফোনটি বন্ধ রাখুন মানে টার্ন অফ করে রাখুন । মোবাইল ফোন বন্ধ ও চালু করতে অনেক বেশী শক্তি খরচ হয়। তাই দরকার না হলে ফোন বন্ধ করবেন না আর এতে আপনার ফোনের শক্তি বা চার্জ সঞ্চয় হবে ।

সিগন্যাল খোঁজাখুঁজি করবেন না। আপনি যখন কোন এলাকায় যান যেখানে সিগন্যাল ভাল না থাকলে, তখন আপনার  ফোন ক্রমাগত সিগন্যাল সার্চ করতে থাকে এবং এতে  মোবাইল ফোনের ব্যাটারি এর প্রচুর চার্জ নষ্ট হয়।

আপনি যখন বিমানে থাকবেন এটা সহজেই বুঝতে পারবেন । তাই ব্যাটারির চার্জ দীর্ঘক্ষণ রাখতে ভাল সিগন্যাল পাওয়া যায় এমন জায়গায় মোবাইল ফোন ব্যবহার করবেন ।

আপনার ফোনের ব্যাটারি পুরোপুরি চার্জ করবেন না আবার পুরোপুরি ডিসচার্জও করবেন না । লিথিয়াম বেইজড তৈরি ব্যাটারিগুলি খুব তাড়াতাড়ি চার্জ হয় আর এই ব্যাটারিগুলি  আপনি যদি পুরোপুরি ডিসচার্জ করেন তাহলে, ব্যাটারির ক্ষতি হয়। কিন্তু  এসিড ব্যাটারি ,নিকেল বেইজড ব্যাটারি ( যেমন NiCd or NiMH পুনঃ চারজেবল AA ব্যাটারি যেগুলি সুপার মার্কেট গুলিতে দেখা যায়)   তে কিন্তু তা নয়।

আপনার মোবাইল ফোনে ভাইভ্রেসান বন্ধ রাখুন । শুধুমাত্র রিং টোন চালু রাখুন। কারণ ভাইভ্রেসান ফাংশান ব্যাটারির শক্তি অনেক বেশী ব্যবহার করে। আর রিং  টোন যতটা সম্ভব নিচু রাখুন।

আপনার মোবাইল ফোনের পিছনের লাইট অফ রাখুন। ব্যাক লাইট থাকার জন্য মোবাইলে কিছু পড়তে বা বাইরের কিছু দেখাতে আমাদের সুবিধা হয়। কিন্তু, মোবাইল ফোন ব্যাটারি চার্জ ব্যবহার করে। তাই ব্যাক লাইট অফ রাখুন ব্যাটারির চার্জ বেশিক্ষন রাখার জন্য।

মোবাইলে অপ্রয়োজনীয় ফিচার ব্যবহার এড়িয়ে চলুন। ফোন চার্জের সময় ইন্টারনেট বা ক্যামেরা ব্যবহার করবেন না। ফ্লাস লাইট আপনার মোবাইল ফোন ব্যাটারি চার্জ অনেক দ্রুত কমিয়ে ফেলে।

ব্লু টুথ বন্ধ রাখুন। এটা খুব তাড়াতাড়ি ব্যাটারির চার্জ ক্ষয় করে। যখন দরকার শুধুমাত্র তখনই ফোনের ব্লু টুথ চালু করবেন।

ওয়াই ফাই , জিপিএস বা ইনফ্রারেড এর জন্যও একই কথা প্রযোজ্য। যদি আপনার ফোনে এসব ফিচার বিল্ড ইন হয় তবে তা বন্ধ রাখুন আর দরকার মতো চালু করে ব্যবহার করুন।

মোবাইল ফোনের ব্যাক গ্রাউন্ড হিসেবে এনিমেটেড ছবি বা ভিডিও ব্যবহার করবেন না । এনিমেটেড ব্যাক গ্রাউন্ড খুব দ্রুত চার্জ ক্ষয় করে।

যখনই সম্ভব ব্যাক গ্রাউন্ড কালো রাখুন। এমোলেড স্ক্রিন কম শক্তি ক্ষয় করে এই কালো ব্যাক গ্রাউন্ডের জন্য সাদা ব্যাক গ্রাউন্ড এর তুলনায়।

স্ক্রিনের টাইম আউট  এর সময় সল্প রাখুন ।আপনার ফোনের ডিসপ্লে সেটিংস এ স্ক্রিন টাইম আউট নামে একটি অপ্সান আছে। আবার জেনারেল মেন্যুতেও থাকতে পারে । এই অপ্সান আসলে ঠিক করে যে আপনার ফোনের ডিসপ্লে তে কতক্ষন আপনার লাইট অন থাকবে কোন ইনপুট পাওয়ার পর । এই অপ্সান প্রতিটি সেকেন্ড হিসাব করে। তাই এই টাইম আউট সময় কম রাখুন । এন্ড্রয়েড ফোনে কমপক্ষে ১৫ সেকেন্ড করা যায় অন্যদিকে আইফোনে কমপক্ষে ১ মিনিট ।

আপনি যদি আপনার ফোনে এই সময় ২ মিনিট রাখেন তাহলে তা আপনার ফোনের ব্যাটারি চার্জ দ্রুত নষ্ট করতে থাকবে।

কিছু প্রশ্ন ও উত্তর: মোবাইলের ব্যাটারি ভালো রাখার উপায়

আমি কি ব্যাটারি সেভার ডাউনলোড করেতে পারব ব্যাটারির চার্জ দীর্ঘক্ষণ রাখার জন্য?

সব ব্যাটারি সেভার অ্যাপস ভাল নয়। কিছু আছে শুধুই বিজ্ঞাপন। আবার অনেক অ্যাপস আছে যা আপনার ব্যাটারির চার্জ দ্রুত নষ্টই করবে ।

ব্যাটারি চার্জ করার সময় ফোন কি চালু রাখব?

না,  কারণ চারজিং এর সময় ফোন বা ম্যাসেজ আসলে বা অন্য কোন নোটিফিকেসান আসলে তা আপনার ফোনের চারজিং বন্ধ করে রাখে সেই সময়ের জন্য।

আমার ব্যাটারি যখন ৮০%  তখন ব্যাটারি ডাউন হয়। এটাকে টার্ন ব্যাক করলে দেখায় ০-৫%। এই সমস্যা কিভাবে সমাধান করব?

উপায়-১ – যদি মোবাইল ব্যাটারির দাম  কম হয় তাহলে এটিকে ঝাকিয়ে নিন। যাতে নরমাল হয় । মোবাইল ব্যাটারির যত্ন নিবেন।

উপায় -২-  মোবাইল ফোনের কেস সরিয়ে ফেলুন। ব্যাটারিটি যে পিন দিয়ে যুক্ত থাকে সেদিকে পুশ করুন । টার্ন অন করার জন্য পুশ করতে থাকুন। যখন দেখবেন ঠিক হয়ে গেছে তখন পুশ করা বন্ধ করুন। আর কেইসে রাখুন। মোবাইল সার্ভিসিং বেশী  করবেন না। মোবাইল ব্যাটারির দাম কম দিয়ে কিনবেন না। ভাল মানের মোবাইল ব্যাটারি কিনুন।

মোবাইল ব্যাটারি চার্জ ,মোবাইল ফোন চার্জ করার সময় ব্যবহার করা যাবে কিনা?

হ্যাঁ, মোবাইল ব্যাটারি চার্জ অবস্থায়ে সম্ভব, কিন্তু এতে ব্যাটারি গরম হয়ে যাবে। এতে ব্যাটারি প্রসারিত হয় আর চার্জ হতেও দেরি হয়। নিম্নমানের ব্যাটারি  চার্জার কিনবেন না কারণ এটি বিস্ফোরিত হতে পারে বা আপনার ব্যাটারি নষ্ট করতে পারে। মোবাইল ব্যাটারির যত্ন নিবেন।

চার্জ কি?

চার্জ কি ? পদার্থ মূলত অসংখ্যা ক্ষূদ্র ক্ষুদ্র পরমানু দিয়ে গঠিত । এই পরমানুর অভ্যন্তরে রয়েছে নিউক্লিয়াস এবং এই নিউক্লিয়াস কে কেন্দ্র করে সৌরজগতের ন্যায় ইলেকট্রন সমূহ চারিদিকে ঘুরছে । এই নিউক্লিয়াসের মধ্যে রয়েছে প্রোটন এবং নিউট্রন । ইলেকট্রন সমূহ নেগেটিভ চার্জযু্ক্ত হয়ে থাকে ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − seventeen =