মোবাইল ফোন চার্জ করার কিছু নিয়ম

0
0

আমাদের অনেকেই মোবাইল চার্জে দিয়ে একেবারে সেই সকালে উঠে সুইচ অফ করি। আবার অফিসে গিয়ে সেই যে ডেটা কেবল দিয়ে কম্পিউটারে চার্জের জন্য যে কানেক্ট করলেন আর খোলার নাম নেই একেবারে দিন শেষে বেরনোর সময় ডেটা কেবলের থেকে মুক্তি পায় মোবাইল। আসলে নিজেদের অজান্তেই এইভাবেই নষ্ট করছি আমরা আমাদের প্রযোজনীয় মোবাইলের ব্যাটারিটাকে এরপরে ফোন বা প্রস্তুতকারক সংস্থাকে দোষ দিচ্ছি।
কিন্তু বেশ নিয়ম মেনে চার্জ করলেই তাতে ব্যাটারি ব্যাক-আপ যেমন ভালো পাওয়া যাবে তার সঙ্গে বাড়বে ফোনের ব্যাটারিটির জীবনও ।

মোবাইল ফোন চার্জ করার কিছু নিয়ম

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

কীভাবে মোবাইল ফোন চার্জ করা উচিত

১) ফোনের সাথে পাওয়া অরিজিনাল চার্জার ব্যবহার করুন: প্রতিটা ফোনের সাথেই ব্যাটারি অনুযায়ী চার্জার তৈরি করা হয়।
দেখতে এক হলেও সব চার্জার এক না, একই পোর্টের অন্য চার্জার হলে ভোল্টেজ আউটপুট এবং কারেন্ট রেট এক নাও হতে পারে। এতে আপনার ফোন এবং ব্যাটারির এক সঙ্গে ক্ষতিগ্রস্ত হবার সম্ভাবনা থেকেই যায়।

২) নামি-বেনামি সস্তায় রাস্তার চার্জার ব্যাবহার একদম নয়: আপনার চার্জার খারাপ বা নষ্ট হতেই পারে এটা স্বাভাবিক তবে তার বদলি হিসাবে ফুটপাতের বা বাজারের সস্তা কমদামি চার্জার একেবারেই ব্যবহার করবেন না।
সস্তা চার্জারে ভোল্টেজ ফ্লাকচুয়েশন বা ওভারচার্জিংয়ের থেকে বাঁচার কোনও রকম মেকানিজম থাকে না তাই চার্জ দেবার সময় ফোন এবং ব্যাটারি উভয়েরই বড় রকম ক্ষতি হতে পারে।

৩) চার্জ করার সময় মোবাইলের প্রোটেক্টিভ কেস খুলে নিন:
চার্জ দেওয়ার সময় অবশ্যই ফোনের প্রোটেক্টিভ কেস খুলে নিন মনেরাখবেন চার্জিংয়ের সময় ব্যাটারি একটু গরম হওয়া স্বাভাবিক। তবে এই হিট যদি বেরিয়ে যেতে না পারে তবেই সমস্যা তৈরি হবে আপনার মোবাইল ফোনটিতে।

৪) কখনোই সারারাত চার্জ দেবেন মোবাইলে : মোবাইলে কখনোই সারারাত চার্জ দেবেন এটা আসলেই অত্যান্ত বাজে ও ঝুঁকিপূর্ণ একটি অভ্যাস। এতেই সব থেকে বেশি ক্ষতি হয় ব্যাটারির।

৫) চার্জে দিলে অন্তত ৮০% চার্জ করুন: প্রয়োজনীয় জরুরি কোনও কাজে যাবেন হাতে যদি সময় কম থাকে । তা হলে ফোন চার্জিং থেকে বিরত থাকুন। একবার চার্জে বসালে কমপক্ষে ৮০ শতাংশ চার্জ করুন। এতে ব্যাটারি ভালো থাকবে অনেক দিন।

৬) চার্জে দিয়ে ফোন ব্যবহার করবেন না : অনেকেই চার্জে দিয়ে গেম খেলেন, ফোনে কথা বলেন, বা সোশ্যাল নেটওয়র্কে ব্যস্ত থাকেন। এটা করা থেকে বিরত থাকুন। চার্জিংয়ের সময় ফোন গরম হয়। সে সময় ফোন ব্যবহার করলে ফোনের তাপমাত্রা দ্রুত হারে বাড়তে থাকে। তা ছাড়া বিস্ফোরণেরও ভয় আছে এতে। এছারাও পাওয়ার ব্যাঙ্ক ব্যবহারের সময়ও এটা খেয়াল রাখতে হবে।

৭. সপ্তাহে অন্তত একবার পুরো ব্যাটারি শেষ করে তার পর চার্জ করবেন:
মোবাইলের ব্যাটারির লাইফ সাইকেল ভালো রাখতে সপ্তাহে অন্তত একবার পুরো ব্যাটারি শেষ করে তার পর চার্জ করবেন এতে করে আপনার ব্যাটারি অনেক দিন পর্যন্ত ভালোভাবে পারফর্ম করবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four × 2 =