পৃথিবীর সবচেয়ে শক্তিশালী বস্তু যা স্টিলের চেয়েও ১০ গুণ বেশি মজবুত

0
192

গ্রাফিন, কার্বন পরমাণু দিয়ে তৈরি এক ধরনের বস্তু। যেটাকে পৃথিবীর সবচেয়ে শক্তিশালী বস্তু হিসেবে ধরা হয়। সম্প্রতি গ্রাফিনের চেয়েও শক্তিশালী বস্তুর উদ্ভাবন করেছেন বিজ্ঞানীরা। এটি ফাঁপা ও নরম ছিদ্রবহুল, যেটি হালকা প্লাস্টিকের চেয়েও পাতলা কিন্তু স্টিলের চেয়ে ১০ গুণ বেশি মজবুত। ফুঁয়োফুঁয়ো কাঠামোর এই বস্তুটি দেখতে অনেকটা সামুদ্রিক প্রবালের মত, যার সম্পূর্ণটাই বলতে গেলে ফাঁপা। গবেষকরা বলছেন, অন্যান্য গ্রাফিনের চেয়ে এই বস্তুটির ঘনত্ব মাত্র ৫ শতাংশ।ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজির একদল গবেষক সম্প্রতি এই বস্তুটি উদ্ভাবন করেছেন। বিজ্ঞানীরা বলছেন, যদিও গবেষকরা গ্রাফিন ব্যবহার করেছেন, আপাতদৃষ্টিতে যাদুকরী এই বস্তুটি পরমাণুর ব্যবহারের উপর পুরোপুরি নির্ভরশীল নয়। তবে একটি বিশেষ উপায়ে এর পরমাণুগুলো পৃথক করা হয়।

পৃথিবীর সবচেয়ে শক্তিশালী বস্তু যা স্টিলের চেয়েও ১০ গুণ বেশি মজবুত

এ প্রসঙ্গে ম্যাসাচুসেটস ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজির গবেষক মার্কস জে বিউহেলার বলেন, ‘আপনি চাইলে এই উপাদানটি যেকোনো জিনিসের জায়গায় ব্যবহার করতে পারেন। বস্তুটি তৈরিতে জ্যামিতিক বিষয়টা হচ্ছে মূল ফ্যাক্টর।’গ্রাফিন থেকে শক্তিশালী ও মজবুত বস্তু উদ্ভাবনে এমআইটির গবেষক দলের সদস্যরা মাঠে নামলেন। তারা পরমাণু লেভেলের কাঠামো নিয়ে বিশ্লেষণের পাশাপাশি একটি গাণিতিক মডেল ঠিক করলেন এবং সূক্ষ্মভাবে সেটি নিয়ে বিশ্লেষণ আরম্ভ করলেন। গবেষকরা যথাযথ পরিমাণ তাপ ও চাপ ব্যবহার করে এই বিশেষ ধরনের বক্র, জটিল কাঠামো যেটি কিনা গাইরয়েড নামে পরিচিত সেটা তৈরি করার চেষ্টা করলেন। এটি সর্বপ্রথম ১৯৭০ সালে নাসা গাণিতিকভাবে বর্ণনা করেছিল।
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এ প্রসঙ্গে মার্কস জে বিউহেলার বলেন, ‘কোনো সাধারণ পদ্ধতি ব্যবহার করে এই ধরনের বস্তু তৈরি করা প্রায় অসম্ভব।’

এমআইটি থেকে ৬ জানুয়ারি প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, এটার আয়তন অনুপাতে প্রচুর ফাঁপা থাকার কারণে একটি অনেক মজবুত। সেখানে আরো বলা হয়েছে, সামুদ্রিক প্রবাল ও অন্যান্য বস্তু তার আয়তন অনুসারে ফাঁপা থাকার কারণে অনেক সময় শক্ত হয়।

এমআইটির সিভিল অ্যান্ড এনভার্নমেন্টাল বিভাগের গবেষক জাহো কিন বলেন, ‘যখন আমরা এটার থ্রিডি কাঠামো তৈরি করলাম তখন আমরা এটা কত শক্ত বা শক্তিশালী হতে পারে সেই বিষয়টিতে নজর দিলাম। আমরা বিভিন্ন ধরনের অনেকগুলো মডেল তৈরি করলাম এবং সেগুলোকে তাপ ও চাপের মধ্য দিয়ে পরীক্ষা-নিরীক্ষা করলাম। শেষে আমরা যে বস্তুটি তৈরি করলাম সেটি একেবারে হালকা কিন্তু স্টিলের চেয়ে বেশি শক্ত।’

গবেষকরা জানান, ভবিষ্যতে এই বস্তুটির মত কাঠামো ব্যবহার করে বড় ধরনের ব্রিজ বা বড় কাঠামো তৈরি করা যাবে। এই ধরনের কাঠামো প্রচুর ফাঁপা থাকায় এটি প্রচণ্ড তাপ ও ঠাণ্ডা থেকে কোনো বস্তুকে রক্ষা করতে পারবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

17 − 2 =