Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন – ৫

9
425

আমরা মোটামুটি Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন করার পথ পেয়ে গেছি আর দু একটি টিপস জানা হলে নিজেদের চিন্তা চেতনা কে কাজে লাগিয়ে ও বিভিন্ন মেনু সাবমেনুর কাজ গুলো কি বোঝার চেষ্টা করলে খুব সুন্দর ওয়েব ডিজাইন করতে পারব । এবং কিছু প্লাগিন্স ও প্রোগ্রামিং জানলে পাশাপাশি গ্রাফিক্স এনিমেশন এর কাজ জানলে কত সুন্দর জিজাইন করতে পারব তা জানিনা তবে মন যেমন চাইবে ঠিক তেমন করতে পারব ।

যায়হোক এখন আমরা টেবিল নিয়ে কাজ করার চেষ্টা করব এবং দেখে নেব কিভাবে লেয়ার কে টেবিলে কনভার্ট করতে হয় । এটির যথাযথ ব্যাবহার করলে দৃষ্টি নন্দন ডিজাইন করা কঠিন নয় । টেবিলের কাজ বুঝে নিলে কাজ করা অনেক সহজ হবে । তাই এর গুরুত্ব অনেক ।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

লেয়ার কে টেবিলে কনভার্ট করতে হলে আমাদের মডিফায় মেনুর সাব মেনু কনভার্ট হতে এপি ডিআইভিএস টু টেবিল করব । আর যদি টেবিল হতে লেয়ার বা এপি ডিআইভিএস করতে চাই তবে টেবিল টু এপি ডিআইভিএস এ ক্লিক করব । তো আমরা যেহেতু লেয়ার হতে টেবিল করব তাই এপি ডিআইভিএস টু টেবিল এ ক্লিক করব । এটি করার আগে আমাদের শিফট চেপে যে ছবি বা টেক্সট ইত্যাদি টেবিল করতে চাই তা সিলেক্ট করে নিতে হবে ।

একটি ডায়লগ বক্স এসেছে । কিছু পরিবর্তন করতে চাইলে করতে পারেন । না চাইলে ওকে করুন । দেখুন টেবিলে পরিনত হয়েছে । এই টেবিল টি কাস্টমাইজ করে নিয়ে সুন্দর করে আপনার পেজ সাজাতে পারবেন ।
ডায়লগ বক্সে ওকে করতে আমরা পেয়ে গেলাম আমাদের কাঙ্ক্ষিত টেবিল । এই টেবিলে আমরা লিখতে পারব কোন বাধা ছাড়ায় । আমাদের এরেজমেন্টের সুবিধার জন্য এটি খুব গুরুত্ব পূর্ণ কম্যান্ড ।

    Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন – ৫
    Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন – ৫
      1. Dreamweaver দিয়ে ওয়েব ডিজাইন – ৫
  • এবার আমরা দেখব ইন্তারফেসে কিভাবে প্রয়োজন মত টেবিল ক্রিয়েট করতে পারি । এটি করতে হলে আমাদের যেতে হবে ইনসার্ট মেনুর সাব মেনু টেবিলে । তার পরের কাজ ছবি দেখলে বুস্তে পারবেন । আপনার ইচ্ছে মত রো কলাম নিতে পারবেন । ইত্যাদি পরিবর্তন খুব সহজেই করতে পারবেন । আর বক বক করবনা নয়ত আপনারা বাচাল বলতে পারেন । তাই এপর্যন্ত আপনাদের দিয়ে পরবর্তী পোস্ট তৈরীর কাজ শুরু করছি ।
              • ভালো থাকবেন সবাই ।
              টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
              Unlimited Web Hosting
              Unlimited Web Hosting
              Unlimited Web Hosting
              Unlimited Web Hosting

              9 মন্তব্য

                • 404 Page Not Found কেন আমি জানিনা ! হা হা হা দারুন লিংক দিয়েছেন । এডমিন দের দৃষ্টি আকর্ষণ করছি সমাধান করে দেবার জন্য ?

                • এ সব না বললে তো এই উঠোনে আপনার পদার্পণ হতনা । হাহাহা

              মন্তব্য দিন আপনার