ক্যামেরার লেন্স পরিষ্কার করার কিছু সহজ নিয়ম

0
6999

ছবি তোলার জন্য অনেকেই ডিএসএলআর ক্যামেরা ব্যবহার করেন। যারা ভালো মানের ছবি চান তারা একাধিক লেন্স দিয়ে বিভিন্ন ধরনের ছবি তোলেন। কিন্তু আপনি জানেন কি প্রত্যেকবার লেন্স বদল করার সময় ক্যামেরা সেন্সরে ডাস্ট ঢোকার সম্ভবনা থাকে। যেকোন ফটোগ্রাফারের জীবনে ক্যামেরা পরিষ্কার করা এক অত্যন্ত জটিল ও সময় সাপেক্ষ কাজ। ক্যামেরার সেন্সর পরিস্কার রাখা খুবই জরুরি। নয়তো সব ছবিতেই কালো ছাপ দেখা যাবে। তাই আসুন দেখে নেওয়া যাক কিভাবে পরিষ্কার করবেন ক্যামেরার সেন্সর।

ক্যামেরার লেন্স পরিষ্কার করার কিছু সহজ নিয়ম

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

লেন্স পরিষ্কারের জন্য প্রফেশনালদের কাছে যাওয়াই শ্রেয়, তবে সব যায়গায় প্রফেশনাল লোক পাওয়া নাও যেতে পারে অথবা এটা বেশ সময় সাপেক্ষ ব্যাপারও হতে পারে। সময় ও অর্থ দুটোই বাঁচিয়ে কিভাবে ঘরে বসে নিজে নিজেই খুব সহজে লেন্স পরিষ্কার করতে পারবেন সেই বিষয়েই আজকের আলোচনা আমাদের।

লেন্স মোটামুটি চারটি কারনে অপরিষ্কার হয়ে যেতে পারে,

ধূলাবালি
বাতাসে সবসময় অসংখ্য ক্ষুদ্রকায় ধূলিকণা ভেসে বেড়ায়। যেহেতু ছবি তুলতে চাইলে ক্যামেরা বাতাসে বের করতেই হয়, তাই শত চেষ্টা করেও এসব ধূলিকণা থেকে লেন্স কে রক্ষা করতে পারবেন না। সামান্য পরিমান ধুলো হয়তো আপনার চোখেও পড়বে না বা মাঝে মাঝে ছবিতেও ধরা দিবে না তবে বেশি পরিমাণ ধুলা আপনার লেন্সটিকে ড্যামেজও করে দিতে পারে। এসব ক্ষুদ্র ধূলিকণা আপনার ছবির সার্পনেস কমিয়ে দিতে পারে বহুগুনে, আবার লেন্সের ভেতরে অনেক বেশি পরিমানে ধূলাবালি ঢুকে গেলে ফোকাসেও সমস্যা হয়। এসব সমস্যা এড়াতে প্রথমত আপনার উচিত লেন্সে ফিল্টার লাগানো। ফিল্টার সমূহ লেন্সের ভেতরে ধূলাবালি ঢুকতে প্রায় ৫০ শতাংশ বাঁধা দেয়। আর অবশ্যই যখন প্রয়োজন নাই তখন ক্যামেরা ব্যাগে ঢুকিয়ে রাখবেন। তবে যদি অনাকাঙ্ক্ষিত কারনে লেন্সের ভেতরে ধূলা ঢুকেই যায় তাহলে লেন্স ক্লিনিং টুলকিট ব্যবহার করতে পারেন। বাজারে এসব টুলকিট ৫০০ থেকে শুরু করে ভিবিন্ন দামে পাওয়া যায়। এসব টুলকিটে সাধারনত একটি মাইক্রোফাইবার কাপড়, সফট ব্রাশ, ক্লিনিং জেল, এয়ার ব্লোয়ার ইত্যাদি থাকে। প্রথমে ফিল্টারটা লেন্স থেকে খুলে ফেলুন, তারপর এয়ার ব্লোয়ার দিয়ে ডাস্টগুলো ব্লো করুন। এতে বেশিরভাগ ধূলাবালিই উড়ে যাবে, তবে কিছু বড় ধূলিকণা এরপরেও লেন্সের গায়ে লেগে থাকে। এক্ষেত্রে টুলকিটের সাথে থাকা মাইক্রোফাইবার কাপড়টি দিয়ে আলতো ভাবে রাউন্ড করে ঘুরিয়ে ঘুরিয়ে ধূলাবালি পরিষ্কার করুন। লেন্সে যদি কোন তৈলাক্ত পদার্থ লেগে থাকে তাহলে কাপড়টিতে সামান্য ক্লিনিং জেল লাগিয়ে নিন। এতে করে তেল, গ্রিজ, ফিঙ্গারপ্রিন্ট জাতীয় ডার্ট সহজেই উঠে যাবে।

পানি
অন্য যে কোন ইলেকট্রনিক ডিভাইসের মতই ক্যামেরা লেন্সের ক্ষেত্রেও পানি খুবই ক্ষতিকর। বেশিরভাগ লেন্সে মোটর এবং ইলেকট্রনিক সার্কিট থাকে যা পানির কারণে নষ্ট হয়ে যেতে পারে বা ম্যালফাংশন সৃষ্টি করতে পারে খুব সহজেই। তাই, এক্ষেত্রে আমাদের যা করনীয়, প্রথমত চেষ্টা করুন লেন্সকে পানি হতে যথা সম্ভব দূরে রাখতে, অপ্রয়োজনে বৃষ্টির মধ্যে ক্যামেরা লেন্স খোলা আবহাওয়ায় মুক্ত করে রাখবেন না। বৃষ্টির মধ্যে ছবি তুলতে চাইলে ভাল মানের ওয়াটারপ্রুফ কেসিং বা ব্যাগ ব্যবহার করুন। ছবি তোলা শেষে শুষ্ক তোয়ালা দিয়ে লেন্স মুড়িয়ে রাখুন কিছুক্ষন । ঘটনাক্রমে যদি লেন্সের ভেতর পানি ঢুকে যায় তাহলে একটি এয়ার টাইড বক্সে সিলিকা জেল নিয়ে তার মধ্যে লেন্সকে ডুবিয়ে রাখুন এমনভাবে যেন চারপাশেই সিলিকা জেল থাকে। সিলিকা জেল না থাকলে একটি সুতি কাপরে লেন্সটি মুড়িয়ে ড্রামের মধ্যে রেখে দিন অন্তত ১০ ঘন্টা। এভাবে চালগুলো লেন্সের ভেতরে থাকা পানি ধিরে ধিরে শুষে নেবে। এরপরও যদি আপনার মনে হয় লেন্সের মধ্যে পানি আছে তাহলে এক্সপার্টদের সাথে যোগাযোগ করুন।

ফাঙ্গাস
ফাঙ্গাস যে কোন লেন্সের জন্য একটা বড় ধরনের সমস্যা। আর্দ্র আবহাওয়াই মূলত লেন্সে ফাঙ্গাস জন্মানোর জন্য দায়ী। ফাঙ্গাস খুব সামান্য হলে সেটা তেমন কোন ক্ষতি করেনা, তবে ক্রমাগত আর্দ্র আবহাওয়া বজায় থাকলে সেগুলো বংশ বিস্তার করে এবং পুরো লেন্সে ছড়িয়ে পড়ে। এভাবে একটা সময় দেখা যায় আপনার ছবিতে এরা ব্যাপকভাবে প্রভাব ফেলছে। ফাঙ্গাস থেকে লেন্সকে রক্ষা করতে চাইলে সবসময় লেন্সকে শুষ্ক ও ঠান্ডা যায়গায় রাখুন। বাজারে প্রাপ্ত এয়ারটাইড বক্স গুলোতে সিলিকা জেল ভরিয়ে তার মধ্যে লেন্স রাখতে হবে। সামান্য পরিমানে ফাঙ্গাস দেখা গেলে লেন্সকে কড়া রোদের দিকে মুখ করে অন্তত ৩ ঘন্টা রাখুন, এতে করে সূর্য্যের আলট্রাভায়োলেট রশ্মিতে ভেতরে থাকা ফাঙাসগুলো মরে যাবে এবং বংশবিস্তার করতে পারবেনা। তবে কোন কারণে যদি অত্যাধিক পরিমানে ফাঙ্গাস জন্মে তবে লেন্স খুলে পরিষ্কার করা ছাড়া আর কোন উপায় থাকেনা। এক্ষেত্রে অবশ্যই এক্সপার্টদের কাছে যেতে হবে।

দাগ বা স্ক্র্যাচ
নানা কারনে লেন্সের গায়ে দাগ পড়তে পারে। কিছু দাগ আছে যেগুলো তৈলাক্ত পদার্থ বা হাতের ছাপের কারনে তৈরি হয়, এসব দাগ খুব সহজেই লেন্স পরিষ্কারক জেল দিয়ে মুছে ফেলা যায়। তবে কিছু হার্ড দাগ আছে যেগুলো কোন কিছু করেই তাড়ানো যায়না। এজন্য আমাদের করণীয় দাগ যেন না পড়ে সে ব্যাপারে খেয়াল রাখা। লেন্সের ফিল্টার সমূহ যেমন ধূলাবালি থেকে লেন্সকে রক্ষা করে তেমনি দাগ থেকেও রক্ষা করে। তাই লেন্সে স্ক্র্যাচ পড়া থেকে বাচাতে সবসময় ফিল্টার ব্যবহার করা উচিত।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × three =