ডট দুনিয়ার প্রথম ব্রেল স্মার্টওয়াচ

0
17

দৃষ্টিহীনদের জন্য এই প্রথম দক্ষিণ কোরিয়ার সংস্থা ‘ডট’ দুনিয়ার প্রথম ব্রেল স্মার্টওয়াচ। শুধু ঘড়িই নয়, এই স্মার্টওয়াচ দিয়ে ম্যাসেঞ্জারের মত যে কোন অ্যাপের সাহায্যে কথাবার্তা চালানো যাবে। গুগল ম্যাপের সঙ্গে কানেক্ট করে মিলবে রাস্তাঘাটের হদিশও। দৃষ্টিহীনদের জন্য বাজারে আগেই বিভিন্ন ধরনের ডিজিটাল ডিভাইস ছিল। তবে তাতে মেসেজ আসত অডিও-তে। ফলে তা শোনার জন্য কানে দিতে হত হেডফোন। তা ছাড়া, এ ধরনের ঘড়ির দামও যেমন বেশি তেমনই তা বেশ বড়সড় ও ভারী হত। বিশ্বের ২৮.৫ কোটি দৃষ্টিহীনের মধ্যে মাত্র ৫ শতাংশই এ ধরনের ঘড়ি ব্যবহার করতেন

কী ভাবে কাজ করবে এই ঘড়ি?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

ডট’ জানিয়েছে, ব্লুটুথের সাহায্যে এই ঘড়ি কানেক্ট করা যাবে যে কোনও স্মার্টফোনের সঙ্গে। ফলে সেই ফোন থেকে মেসেঞ্জারের মতো অ্যাপের সাহায্যে সহজেই মেসেজ ঢুকবে এই ঘড়িতে। এই ঘড়ির উপরে রয়েছে চারটি ব্রেল সেল। প্রতিটিতে ছ’টা করে বল রয়েছে। ওই বলগুলি আসলে ব্রেল-এর এক একটি অক্ষর। এ বার ওই বলগুলিই ঘুরিয়ে ফিরিয়ে অপরকে মেসেজ পাঠানো যাবে। কতটা দ্রুতগতিতে তা করা যাবে তা-ও নিয়ন্ত্রণ করতে পারবেন ব্যবহারকারী। ঘড়ির পাশের বাটনগুলি দিয়েও মেসেজ পাঠানো যাবে।

২০১৪ থেকেই এ ধরনের ঘড়ি তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছিল ‘ডট’। প্রাথমিক ভাবে আগামী মার্চ মাস থেকে এই স্মার্টওয়াচ বিক্রি হবে লন্ডনের বিভিন্ন দোকানে।

সংস্থার তরফে জানানো হয়েছে, চলতি বছরেই এ ধরনের ১ লক্ষ ঘড়ি তৈরির লক্ষ্যমাত্রা রয়েছে তাদের। ইতিমধ্যেই ২০১৮ সালের জন্য ৪০ হাজার ঘড়ি তৈরি করে ফেলেছে ‘ডট’।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার