মেটা ট্যাগ কি এবং কেন? কিভাবে মেটা ট্যাগ বানাবেন?

By | 22/02/2018

Meta Tag কি? Meta Tag এর প্রয়োজনীয়তা?

সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর আনার জন্য অন পেজ SEO খুব গুরুত্বপূর্ণ। আর এই অন পেজ SEO এর একটি বড় অংশ হলো Meta Tag.আপনার সাইট এ যদি সার্চ ইঞ্জিন হতে ভিজিটর আনতে চান তবে আপনাকে অবশ্যই ম্যাটা ট্যাগ ব্যাবহার করতে হবে। এর ফলে আপনার ব্লগ বা সাইট টি সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলি হবে। আর ম্যাটা ট্যাগ ব্যাবহার এর জন্য Meta Description & Meta Keyword এর চেয়ে ভালো কোন Html ট্যাগ নাই।(আমার মতে অন্য কারো ভিন্ন মত থাকতে পারে।) এই ট্যাগ দুটি সার্চ ইঞ্জিনকে আপনার সাইট বা বিষয়বস্তু সম্পর্কে বুঝিয়ে দেও। আর এই ট্যাগ গুলো আপনার সাইট / ব্লগ কে ঠিক ভাবে ইনডেক্স হতে সাহায্য করে। যদিও ম্যাটা ট্যাগ ব্লগের পোস্টে দেখা যায় তবুও এট সার্চ ইঞ্জিনে অধিক গুরুত্ববহন করে।

 meta tag, ShanWapBd, মেটা ট্যাগ কি Meta Description:আপনার ব্লগ বা সাইট এর জন্য আপনি সর্বোচ্চ ১৬০ শব্দের মাঝে আপনি এই ট্যাগ ব্যাবহার কর‍তে পারবেন। এর বেশি ব্যাবহার করা উচিত না।

Meta Keywords: এই ট্যাগ সবচেয়ে গুরুত্ববহন করে। এর মাধ্যমেই আপনার ব্লগে / সাইট এ সার্চ ইঞ্জিন হতে ভিজিটর আসে। অধিকাংশ সাইট এর এডমিন / ব্লগার ডজন ডজন Keyword ব্যাবহার করে থেকে। এত বেশি keyword ব্যাবহার করলে সার্চ ইঞ্জিন আপনাকে পিছমে ফেলে দেয়। তাই আপনার ব্লগ / সাইটের মান অনুসারে কিছু ভালো keyword ব্যাবহার করুন। এতে ভালো ফলাফল পাবেন। এর জন্য ইচ্ছা করলে আপনি গুগল এ রিচার্স করতে পারেন।

Meta Author: এই ট্যাগ ততটা গুরুত্ববহন বহন করে না। তবে অনেকেই চাই তার নাম বা সাইটের নাম মেটা অথর এ থাকুক। তাই তারা এটি ব্যাবহার করে। এটি ব্যাবহার আপনার সাইট /ব্লগের কোন ক্ষতি হয় না বরং খুব ভালো পরিচিতি পায় সার্চ ইঞ্জিন এর কাছে।

Meta Robot :মাঝে মাঝে আপনি চাইবেন সার্চ ইঞ্জিন এর রোবট গুলো আপনার কিছু কন্টেন ইনডেক্স করা থেকে বিরত থাকুক। তখন এর ট্যাগে NoFollow ও DoFollow ব্যাবহার করা হয়। আপনি যদি এই ট্যাগ ভালো না বুঝেন তবে এই ট্যাগ ব্যাবহার করা থেকে আপনি বিরত থাকেন। এই ট্যাগ এর ভুল ব্যাবহার করলে আপনি আপনার ব্লগের /সাইটের সকল ভিজিটর হারাতে পারেন সার্চ ইঞ্জিন হতে। পরে এই বিষয়ে আমি এই বিষয়ে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।
উপরের ম্যাটা ট্যাগ গুলো ছাড়াও আরো কিছু Tag আছে ! তবে নতুন ব্লগার বা অনভিজ্ঞদের জন্য বা সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর আনতে এই কয়েকটি ম্যাটা ট্যাগই সবচেয়ে বেশি প্রয়োজনীয়।

তাহলে আজ এ পর্যন্ত। আপনি চাইলে আমাদের সাইটের Meta Tag Generator টুল ব্যাবহার করে খুব সহজেই আপনার মেটা ট্যাগ বানাতে পারবেন। আমাদের এই টুল একদম ফ্রিতে সবাই ব্যাবহার করতে পারেন। এতে কোন রকম হিডেন চার্জ নেই। এর পরের পোস্টে থাকবে

  • কিভাবে আপনার ব্লগে / সাইটে মেটা ট্যাগ যুক্ত করবেন!

পোস্টটি ভালো লাগলে আমার ব্লগ থেকে ঘুরে আসবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *