হাজার মাইলের যাত্রায় পরীক্ষামূলকভাবে চলা শুরু করল ব্লাডহাউন্ড

0
54

গতির রেকর্ড ভাঙার জন্যই এ গাড়ির জন্ম। মাত্র এক ঘণ্টাতেই এক হাজার মাইল পথ অতিক্রম করবে এ গাড়ি।এ জন্য প্রস্তুতি চলছে জোর কদমে। সে লক্ষ্যে এবার ২১০ মাইল গতি তুলল গাড়িটি।গত বৃহস্পতিবার যুক্তরাজ্যের কর্নওয়েলে একটি বিমানবন্দরের রানওয়েতে পরীক্ষামূলকভাবে চলেছে গাড়িটি।

মাটির ওপরে চলা বিশ্বের দ্রুততম গাড়ি তৈরির কৃতিত্ব দাবি করছে ব্লাডহাউন্ড এসএসসি গাড়িটি। অবশ্য এখনো বিশ্বের দ্রুততম গাড়ি হয়ে ওঠেনি এটি। কিছুদিন আগে লন্ডনের ক্যানারি হোয়ারফে জনসাধারণের সামনে পেন্সিল আকৃতিবিশিষ্ট এ গাড়ি আত্মপ্রকাশ করে।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

নির্মাতা সংস্থার দাবি, গত আট বছরের নিরন্তর গবেষণার ফলাফল এই নতুন গাড়ি। বুলেটের থেকেও তীব্র গতিতে ছুটবে এই গাড়ি। ফাইটার জেট ও রকেটের জ্বালানি ব্যবহার করে এই গাড়ি ফর্মুলা ওয়ানের অন্তত সাতগুণ জোরে ছুটতে পারবে।

আগামী বছরের অক্টোবর মাসে খোলা আকাশের নিচে চূড়ান্ত পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন গাড়ির নির্মাতারা। যার জন্য দক্ষিণ আফ্রিকায় তৈরি করা হচ্ছে ১২ মাইল লম্বা বিশেষ ট্র্যাক। ২০১৭ সালে গাড়িটি শেষ পরীক্ষায় দৌড়াবে যেখানে এর সর্ব্বোচ্চ গতিবেগ ১০০০ মাইল প্রতি ঘণ্টায় ছুটবে বলে আশা করা হচ্ছে।

গাড়িটি চালাবেন ব্রিটিশ রয়্যাল এয়ারফোর্সের ফাইটার জেটের চালক অ্যান্ডি গ্রিন। চালকের নিরাপত্তার জন্য গাড়িটিতে রয়েছে তিনটি ব্রেকিং সিস্টেম ও সাতটি অগ্নিনির্বাপক যন্ত্র।

সূত্র: প্রথমবার্তা

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 − 6 =