ফরেক্স এর ম্যানেজমেন্ট এর নিয়ম

0
410

ফরেক্স মার্কেট এ টিকে থাকতে হলে একটি বিস্তারিত মানি ম্যানেজমেন্ট যে কোন ফরেক্স ট্রেডার এর ট্রেডিং প্ল্যান এর ভিতরে থাকা উচিত।

একটি পরিপূর্ণ মানি ম্যানেজমেন্ট এর ভিতরে যেসব দিকনির্দেশনা থাকা উচিতঃ

লস মেনে নেয়া যাবে না এমন অর্থ নিয়ে ট্রেড করা যাবে না।

মানি ম্যানেজমেন্ট এর একদম প্রাথমিক নিয়ম হল ট্রেড এর ক্যাপিটাল দৈনন্দিন খরচের টাকা, লোন নেয়া টাকা, ভাড়া অথবা অন্যান্য প্রতিদিনের খরচের ইত্যাদি হতে পারবে না। ট্রেডিং এর জন্য শুধু সেই টাকা নিতে হবে যা দিয়ে কোন ঝুকি নেয়া যায়। যদি দৈনন্দিন খরচের টাকা ট্রেডিং এ ইনভেস্ট করা হয় তাহলে লস হলে ট্রেডার এর উপরে একটা অতিরিক্ত মানসিক চাপ পড়ে।

এরকম মানসিক চাপের ভিতরে থেকে ট্রেডার ভালো ট্রেডের ব্যাপারে এনালাইসিস করতে পারে না।

প্রতি ট্রেডে কত পরিমান রিস্ক নেয়া হবে সেটা মানি ম্যানেজমেন্ট এর আরেকটি মুল বিষয়। প্রত্যেক ট্রেডারের হিসাব করা উচিত ট্রেড নেয়ার আগে যে ওই ট্রেডে তার কত লস হতে পারে এবং লাভ হলে সেটাও কত হতে পারে। উদাহরণস্বরূপ কিছু ট্রেডার ১:২ ঝুকি মুনাফা রেশিও ব্যাবহার করে যদি ট্রেড করে তাহলে সে ১ ইউনিট রিস্ক নিচ্ছে ২ ইউনিট প্রফিটের জন্য। তাছাড়া অন্য ট্রেডাররা যদি ৩ ইউনিট প্রফিট এর জন্য ১ ইউনিট ঝুকি নেয় তাহলে ঝুকি মুনাফার রেশিও হবে ১:৩।

যেই ট্রেডে মুনাফার পরিমাণ বেশি হবে সেই ট্রেড গুলো খুজে বের করলে ভাল ভাল ট্রেডের সুযোগ পাওয়া যায়। এরপরে ট্রেডার তার ক্যাপিটাল এর কত টুকু ঝুকি নিবে তার উপরে মনযোগ দিবে। এ ছাড়া মারজিন লেভেল ও লিভারেজ এর উপরেও এই রেশিও নির্ভর করে। যদি কোন ভালো সুযোগ আসে তাহলে এই ক্ষেত্রে একটু বেশি রিস্ক নেয়া যায় বেশি প্রফিটের জন্য।  (পরবর্তী পার্টের জন্য অপেক্ষা করুন)।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মন্তব্য দিন আপনার