রিলিজ পেল অ্যান্ড্রয়েডের নিউ ভার্সন অ্যান্ড্রয়েড ন্যুগাট ৭.০

By | 30/08/2016

a

অনেক যল্পনা কল্পনার পর রিলিজ পেয়েছে অ্যান্ড্রয়েড ওএস এর নতুন আপডেট অ্যান্ড্রয়েড  নুগাট ৭,০। আপাতত শুধু গুগল নেক্সাস এর হলেও শীঘ্রই সকল ইউজার দের জন্য উম্মুক্ত করা হবে বলে জানিয়েছে গুগল। আর অপেক্ষা না করে চলুন সংক্ষেপ এ জেনে নেই এর কিছু দারুণ ফিচার।

১-অ্যাপ স্প্লিট স্ক্রিন-এই ফিচারটির মাধ্যমে আপনি একাধিক অ্যাপ একসাথে চালাতে পারবেন।এর ফলে মাল্টিটাস্কিং এ যোগ হবে নতুন মাত্রা।স্যামসাং নোট সিরিজ গুলোয় এটি কাস্টম রম হিসাবে দেয়া থাকলেও অ্যান্ড্রয়েড অফিসিয়ালি এটি নুগাট এ নিয়ে এসেছে

২-ডোয মোড-আমার মতে মার্রশমেলো ইউজাররা এই ফিচারটির ফ্যান। সেই ডস মোডের আপগ্রেডেশন এসেছে নুগাট এ। একটি নির্দিষ্ট সময় পর্যন্ত আপনি সেটি না চালালে এটি সব অ্যাপ কে হাইবারনেট করে দেয়। যার ফলে ব্যাটারি লাইফ বৃদ্ধি পাবে।

৩-ডাটা সেভার- অ্যান্ড্রয়েড  চালাবেন কিন্তু ইন্টারনেট বাবহার করবেন না তা কি হয়?ব্যাক গ্রাউন্ড ডাটা কন্সাম্পসন নিয়ে অনেকেই হতাশ ছিলেন। কিন্তু নুগাট এর “ডাটা সেভার” ফিচার আনইউসড অ্যাপ গুলর ব্যাক গ্রাউন্ড ডাটা স্টপ করে দেয়,ফলে বিনা কারনে ইন্টারনেট খরচের টেন্সন আর নেই।

৪-নতুন নোটিফিকেশন প্যানেল-আমার কাছে বেস্ট মনে হয়েছে এটি। কাস্টমাইজেশন,কুইক রিপ্লাই,নাইট মোড সহ অনেক সুবিধা এতে যোগ করা হয়েছে।বার বার মেনু থেকে জরুরী অ্যাপ গুলোতে যাওয়ার সময় বাচাতে এর নোটিফিকেশন প্যানেলে আপনি সেই অ্যাপটির শর্টকাট অ্যাড করতে পারবেন।ইমেইল এর ইন্সটেণ্ট রিপ্লাই ও দিতে পারবেন এখান থেকেই।

৫- ফাস্ট অ্যাপ অপ্টিমাইজেশন- নুগাট এর অ্যাপ অপ্টিমাইজেশন আগের যে কোন ভার্সন থেকে এটা ফাস্ট। ফলে অ্যাপ সোয়াইপিং এ ল্যাগিং হবে কম।

আমার কাছে অ্যান্ড্রয়েড  নুগাট ৭,০ এর ফিচার গুলো ভাল লেগেছে। আশা করি আপনাদের কাছেও ভাল লাগবে। তবে ট্রাই করার জন্য কিছু দিন অপেক্ষা করতে হতে পারে। লেখাটি হেল্পফুল হলে শেয়ার করতে ভুলবেন না। আবার কথা হবে অন্য কোন টেক নিয়ে।

Category: রিভিউ Tags:

About Fahmida Chaudhury

আমি ফাহমিদা,একটি বেসরকারি ইউনিভারসিটি তে বিবিএ পরছি। এক কথায় টেকনোলজির পাগল। লেখতে ভালোবাসি। আশা তথ্য সমৃদ্ধ এবং ইউনিক টিউন দিয়ে আপনাদের পাশে থাকার। সাথেই থাকুন :)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *