কথোপকথন রেকর্ড করছে গুগল!

By | 14/06/2016

জানেন কি, এ যাবত অ্যান্ড্রয়েড ফোনে আপনি যা যা কথা বলেছেন তার সবই রেকর্ড করে রেখেছে গুগল! ইচ্ছে হলে সেই সমস্ত কথা ফের শুনতে পারেন। তবে চাইলে সেই কথোপকথন মুছে দেওয়ায়ও সম্ভব।

গুগলের গুদামে রয়েছে পৃথিবীময় কথোপকথনের বিশাল ঝাঁপি। গোড়া থেকেই অ্যান্ড্রয়েড ফোনের কথোপকথন গ্রাহকের অজ্ঞাতসারে রেকর্ড করছে গুগল। আসলে ভয়েস সার্চ প্রযুক্তি ব্যবহারের উদ্দেশ্যেই গ্রাহকের কণ্ঠস্বর রেকর্ড করা হয়। সংরক্ষিত কণ্ঠস্বরের সঙ্গে গ্রাহকের বর্তমান কণ্ঠস্বর মিলিয়ে সার্চ করে গুগল।

index

এই প্রযুক্তিতে যেমন আপনার পুরনো কথাবার্তার নথি সংরক্ষিত হচ্ছে, তেমনই খুব সহজেই তা মুছে ফেলা সম্ভব। একটি বিশেষ পেজ-এর মাধ্যমে কণ্ঠস্বর সংক্রান্ত পুরনো নথি ডিলিট করা যায়।

এই কাজ করতে গেলে আপনাকে ঢুকতে হবে হিস্ট্রি পেজে। সেখানে ভয়েস রেকর্ডিংয়ের দীর্ঘ তালিকা দেখতে পাবেন। মনে রাখা জরুরি, গুগলের ওয়েব অ্যাক্টিভিটি এবং অডিও-র জন্য পৃথক হিস্ট্রি পেজ রয়েছে। ইন্টারনেটে আপনার উপস্থিতি সম্পর্কিত যাবতীয় নথি রয়েছে সেখানে। তবে গুগলের রেকর্ডিং গোড়াতেই থামাতে চাইলে ‘ভার্চ্যুয়াল অ্যাসিস্ট্যান্ট’ অপশন টার্ন অফ করতে হবে এবং ভয়েস সার্চ ব্যবহার করা চলবে না। যদিও তাতে অ্যান্ড্রয়েড ফোনের কিছু ফিচার আর কার্যকরী থাকবে না। এখন সিদ্ধান্ত আপনার।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *