কাউকে ধার দেয়া টাকা ফেরত চাওয়ার ৪ টি উত্তম পন্থা

0
307

যখন আপনি আপনার পরিবার কিংবা বন্ধু বান্ধবকে টাকা ধার দেন আপনি ধরে নেন যে সুসম্পর্ক টিকিয়ে রাখার জন্য হলেও তাঁরা সময় মত ধার পরিশোধ করবে। কিন্তু সবসময় এটা হয় না ।মাঝে মাঝে আপনার নিজেরই টাকা চাইতে হতে পারে।

যদি আপনি সম্পর্কে কোন ঝামেলার সৃষ্টি না করে টাকা ফেরত চাওয়ার ব্যাপারে সন্দিহান হয়ে থাকেন তাহলে এখানে চারটা সহজ পন্থার কথা বলা হল যেটা আপনি চেষ্টা করে দেখতে পারেন-

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

index কাউকে ধার দেয়া টাকা ফেরত চাওয়ার ৪ টি উত্তম পন্থা

. শান্ত ভাবে ঋণের কথা মনে করিয়ে দিন

মাঝে মাঝে মানুষ ভুলে যায় যে সে আপনার থেকে টাকা ধার নিয়েছিলো একটা সাধারন রিমাইন্ডার এক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে।তবে কাউকে ধারের কথা মনে করিয়ে দেয়ার সময় অবশ্যই ভদ্র এবং শান্ত ভাষা ব্যবহার করুন। শুধু জিজ্ঞেস করুন তার ধারের কথা মনে আছে কিনা বা সে কবে নাগাদ ধার পরিশোধ করতে পারবে।

. টাকাটা তাঁরা কি কাজে খরচ করেছে তার খবর নিতে পারেন

সাধারনত মানুষ টাকা ধার নেয় কোন নির্দিষ্ট খাতে খরচ করার জন্য, এবং তাঁরা এটা আপনাকে বলেই টাকা ধার চাইবে। যেমন , হয়তো তাঁরা স্কুলের বেতন/বকেয়া পরিশোধের জন্য টাকা ধার নিয়েছিলো , সেক্ষেত্রে তাকে জিজ্ঞেস করতে পারেন তাঁর স্কুল কেমন চলছে। এটা তাকে ধারের কথা মনে করিয়ে দেবে এবং সে কবে নাগাদ ধার পরিশোধ করবে সে ব্যাপারে আপনার সাথে আলোচনা  করার সম্ভাবনা ও থাকবে ।

. আপনার বন্ধুকে খাবারের বিল দিতে দিন

যদি টাকার পরিমান টা ছোট হয় আপনি আপনার বন্ধুকে খাবারের বিল দিতে বলতে পারেন । এতে করে  আপনি কিছু টাকা ফেরত পাচ্ছেন এবং একই সাথে এটা একটা রিমাইন্ডার হিসেবেও কাজ করবে যে সে আপনার থেকে টাকা ধার নিয়েছিলো।

. তাঁদের কাছে সাহায্য চান

তাঁদের যখন দরকার ছিল আপনি তাঁদের সাহায্য করেছেন এখন তাঁদের সময় আপনাকে সাহায্য ফিরিয়ে দেয়ার। যদি আপনার কোন কারনে টাকার প্রয়োজন হয় তাঁদের কাছে সাহায্য চান , ধার কৃত টাকা পরিশোধ করার মাধ্যমে যেটা তাঁরা আপনার থেকে নিয়েছিলো

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

sixteen − fourteen =