একা মানুষের হাতখরচ ?? বুঝে করুন

0
150

হাতখরচ !!! বিশাল একটি অংশ জুড়ে রয়েছে আমাদের জীবনের । যা আমরা উপার্জন করি তার সবটুকুই কি আর খরচ করি ? ঐখান থেকেই সঞ্চয় , ঐখান থেকেই সেই খরচ। আর যারা এখনো বাবা-মায়ের টাকা কে হাতখরচ হিসেবে নিচ্ছি তাদের তো টাকা খরচের সময় বুঝে বুঝেই খরচ করতে হয়। আর যারা পরিবার থেকে দূরে একা থাকে তাদের জন্য বলছি, আপনাদের আরও সচেতন থাকতে হয়। কারন মাসের হাতখরচ যদি একবারে মাসের মাঝে শেষ হয়ে যায় আপনি কিন্তু তখন সাথে সাথে আবার টাকার জন্য বাড়িতে ফোন দিতে সাহস নাও করতে পারেন। তাই না? শুধু আমরাই না, যারা অলরেডী উপার্জন শুরু করেছেন তাদেরও যদি মাসের মাঝখানে এসে পকেটমানি খালি হয়ে যায় তখন কেমন লাগে আমি বুঝি। আপনারা সবাই নিশ্চয়ই চাইবেন হাতখরচ যেন মাসের শেষ দিন পর্যন্ত স্মুদলি চালাতে পারেন। শুধুই হাতখরচ নয়, যেকোনো কারনে টাকা স্মুদলি খরচ করতে চাইলে নিজের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ থাকতে হয় যে আমি এইটুকুই খরচ করবো । এর চেয়ে বেশি আমি খরচ করবো না! কিছুতেই না! আসলে দেখা যায় যে আমরা হয়ত গুনে দেখি এইমাসে এতো খরচ হবে তখন মনে মনে খুশি হই আরে আমার দেখি এই মাসের শেষে ৫০০-৬০০ টাকা বাঁচবে । কিন্তু মাসের শেষে দুঃখের হলেও সত্য পরে আর ২০ টাকাও পকেটে থাকে না। যারা একা থাকেন তাদের কথা বলতে গিয়ে আমার প্রিয় শিক্ষকের একটি মজার কথা মনে পড়ে গেলো । কথাটি ছিল এমন যারা একা থাকেন তাদের কাছে মাসের প্রথম দশদিনে মেহমান আসলে বলবে “কোন সমস্যা নাই , আমিও খাবো, আপনাকেও খাওয়াবো “!! মাসের দ্বিতীয় দশকে আসলে “আমার খরচ আমার , আপনার খরচ আপনার”!! আর শেষের দশদিনে আসলে “আপনার খরচ তো আপনারই , সাথে আমার খরচও আপনার” ! আমাদের পকেট মানির অবস্থা যেন এইরকম না হয়ে যায়। তাই চলুন দেখে আসি কিছু টিপ্স, কিভাবে একা থেকে হাতখরচ মাসের মাঝখানে শেষ হয়ে যাওয়া রোধ করা যায়। আশা করি উপকৃত হবেন।

pocket-money একা মানুষের হাতখরচ ?? বুঝে করুন

১. গুনে নিন দিনগুলো

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

হাতে হাতখরচ পেয়ে প্রথম যে কাজ করবেন তা হচ্ছে এই মাসে কয়দিন আপনার ক্লাস আছে অথবা এইমাসে কয়দিন আপনার অফিস আছে তা গুনে নিন। এবং রোজ কত টাকা খরচ হতে পারে তাও গুণে নিন। তবে টাকার হিসেব রাখতে আপনারই সুবিধা হবে। কত টাকা বেশি খরচ করলেন আর কত টাকা বাঁচালেন বুঝতে পারবেন খুব সহজেই।

২. নাস্তা করে বের হবেন

সকালে নাস্তা না করে গেলে কিন্তু সারাদিনের খাই খাই প্রবণতা আমাদের মধ্যে কাজ করে। আরেহ, আমি তো সকালে কিছুই খাই নি !! এটা ভেবে কত কিছু যে খাওয়া হয়ে যায় আর সাথে টাকাও যায় তা আমরা খেয়াল করি না। পরিণাম , মাসের শেষে ধার দেনা করা।

৩. মনকে বেঁধে রাখুন

আমার পরিচিত এমন অনেকেই আছেন যারা অতিমাত্রায় কেনাকাটা প্রবণ । তারা রাস্তা দিয়ে যাওয়ার সময় একেক রকম জিনিস দেখে যায় এবং তারা কিছুতেই তাদের মনটিকে বেঁধে রাখতে পারেন না এবং তার হিসেব করা টাকা থেকেও দেখা যায় কিছু না কিছু কিনে ফেলে এবং একদম খালি হয়ে যায়। তাই অযথা এখানে সেখানে শপিং মল গুলোতে ঘুরাঘুরি না করে মনকে বেঁধে রাখুন।

৪. কিছু কিনতে হলে সকালে যান

যদি আপনার হাতখরচ থেকেই আপনার কিছু কেনার থাকে আর তা যদি একদামের না হয়ে থাকে তবে তা কিনতে সকাল সকাল ই যান। কম দামে পাবেন কারণ সাধারণত বিক্রেতারা তাদের প্রথম ক্রেতাদের ফিরিয়ে দিতে চান না। তাই দরদাম করুন।

৫. স্ন্যাক্স সাথে নিয়ে যান

যদিও তিন বেলা মেজর খাবার খাই, কিন্তু সকালের আর দুপুরের খাবারের পর পর তো হাল্কা পাতলা হলেও কিছু খেয়ে নিতে হয়। তাই রোজ রোজ বাইরে না খেয়ে বাসা থেকেই বানিয়ে কিছু নিয়ে যান অল্প খরচের মধ্যে। আগের রাতেই বানিয়ে রাখুন। অথবা স্ন্যাক্সের জন্য নিজে কিছু কিনে রাখুন তারপর রোজ রোজ অল্প করে নিয়ে যান আপনার সাথে।

৬. টাকা খরচের আশংকা করছেন

অনেক সময় না চাইলেও সামাজিকতা রক্ষার জন্য টাকা খরচ করতে হয়। যেমন ধরুন আপনার হাতে টাকা খুব ই কম অথবা বললেন আজ শুধু বিশ টাকায় কিছু কিনে খাবো কিন্তু আপনার ফ্রেন্ডরা যাচ্ছে হয়তো এমন জায়গায় যেখানে গেলে চোখ বুজে ২০০ টাকা খরচ হয়ে যাবে। তাই আগে থেকে আশংকা করা গেলে তখন এড়িয়ে চলুন ।

৭. যতটুকু দরকার শুধুই তা নিন

আপনি তো অনুমান করতে পারবেন যে কত টাকা আপনার লাগতে পারে তাই শুধু সে পরিমান অথবা তার চেয়ে কিছু বেশি টাকা নিন সাথে করে। এতে করে আপনার বেশি খরচ করে ফেলার প্রবণতা কমবে। অভিজ্ঞতা থেকে বলছি।

৮. সব টাকা মিলিয়ে ফেলবেন না

মাসের শুরুতে আপনি যখন ভাগ করবেন এই হাতখরচই কোথায় কোথায় খরচ করবেন তখন ই তা ভাগ করে আলাদাভাবে রাখুন। যাতায়াতের ভাড়া যখন শেষ হয়ে যাবে ভাববেন না, আরে স্ন্যাক্সের টাকা তো আছেই। তাই সেক্টর অনুযায়ী ভাগ করুন তারপর খরচ করুন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × 1 =