স্মার্টফোন ফটোগ্রাফারদের জন্য কিছু টিপস

By | 04/06/2016

ছবি তোলার জন্য এখন আগের মত প্রফেশনাল ক্যামেরা না থাকলেও ক্ষতি নেই; নকিয়া, ব্ল্যাকবেরি, স্যামসাং, আইফোন এর মত স্মার্টফোনগুলোতেই তোলা যায় বেশ ভালো মানের ছবি। mobile photography অনেকেই ভারী ডিএসএলআর ক্যামেরা বহনের চাইতে তাই হালকা স্মার্টফোনেই ছবি তুলতে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করে থাকেন।

2015_12_29_14_02_27_PwnD0lMHp87ARn60pkce6vBw9RdyWn_original-1

টিপস:

১. লেন্স পরিস্কার রাখুন
স্মার্টফোনের একটা বড় সমস্যা হচ্ছে লেন্সের উপর আঙ্গুলের ছাপ পরা। তাই ছবি তোলার আগে একটা নরম কাপড় দিয়ে লেন্সটা মুছে নিন।

২. ফোকাসিং
ভালো ছবি তোলার মূল রহস্য হচ্ছে সঠিক মাত্রায় ফোকাসিং। ছবি তোলার আগে একটু সময় নিয়ে ফোকাস করুন, নিশ্চিত করুন যে অ্যাঙ্গেলটি চাচ্ছেন তা লেন্স ফোকাস করতে পেরেছে। যদি ফোকাস করতে বেশি সমস্যা হয় তাহলে ফোকাস মুড পরিবর্তন করে দেখুন অথবা আপনার নিজের অবস্থান পরিবর্তন করেও চেষ্টা করে দেখতে পারেন। কাংখিত ফল পাবেনই।

৩. কম্পোজিশন
ছবি তোলার আগে একবার চিন্তা করুন আপনি ঠিক কি ক্যামেরাবন্দী করতে চাচ্ছেন। তারপর অ্যাস্পেক্ট রেশিয়ো কতটুকু হবে সেটাও ভেবে নিন একবার। এক জায়গায় দাঁড়িয়ে না থেকে কয়েকটি জায়গায় গিয়ে দেখুন কোন জায়গা থেকে সাবজেক্টটি পরিস্কার দেখা যাচ্ছে, তারপর ফোকাসিং করে আপনার স্ন্যাপশটটি নিন।

৪. সূর্যের অবস্থান ল্ক্ষ্য রাখুন
আলো ঝলমলে রৌদ্রজ্জ্বল একটি দিন হচ্ছে প্রাণবন্ত ছবি তোলার জন্য আদর্শ সময় কিন্তু লক্ষ্য রাখুন আপনার ফোনের লেন্সটি সূর্যের দিকে মুখ করে আছে কিনা। যদি সূর্যের আলো তীর্যকভাবে না পড়ে ক্যামেরার লেন্সে সরাসরি পড়ে থাকে তাহলে দেখবেন ছবিটির সব এলিমেন্ট ঝাপসা দেখাচ্ছে। এই সমস্যা এড়াতে আপনি আপনার হাত দিয়ে লেন্সটি আড়াল করে ছবি তুলুন অথবা সূর্যকে আপনার পেছনে রেখে স্ন্যাপশটটি নিন।

৫. ফ্ল্যাশ ব্যবহার করুন প্রয়োজন বুঝে
স্মার্টফোনের ফ্ল্যাশ মোটেও প্রফেশনাল ফ্যাশের মত নয়। এই ফ্ল্যাশে ব্যবহার করা হয় জেনন লাইট যা অল্প আলোতে বিভ্রম সৃষ্টি করতে পারে। তবে সূর্যের আলোতে অনেক সময় ফ্ল্যাশ অন করে ছবি তুললে ভালো ফল পাওয়া যায় কারণ ফ্ল্যাশের আলো ছায়া ঢাকা জায়গাগুলো বিস্তারিত ভাবে তুলে ধরতে সাহায্য করে। অন্ধকারে ফ্ল্যাশের আলো ছবি তোলার জন্য অপরিহার্য। আপনার আর বিষয়বস্তুর মধ্যে চেষ্টা করুন কিছুটা দূরত্ত্ব বজায় রাখতে তা নাহলে ছবিটি ওভারএক্সপোজড হয়ে বিকৃত হয়ে যেতে পারে।

৬. ক্যামেরা সোজা রাখা
এটি একইসাথে সবচেয়ে সহজ এবং জরুরী একটি নিয়ম কিন্তু পর্যাপ্ত অনুশীলন ছাড়া রপ্ত করাটা একটু কঠিন। চেষ্টা করুন স্ন্যাপশট নেয়া হয়ে যাওয়ার পরের কিছুক্ষণ সময় ক্যামেরা সোজা রাখার কারণ ফোন কিছুটা সময় নেয় সদ্য নেয়া ছবিটি প্রসেস করতে।

৭. জুম করা থেকে যতটা সম্ভব বিরত থাকুন
আপনার স্মার্টফোনের জুমিং পাওয়ার যতটা বেশি থাকুকনা কেন ভালো ছবি তুলতে চাইলে চেষ্টা করুন জুম না করতে কারণ জুম করলে ছবি ডিজিটালি এনহ্যান্সড হয় এবং ছবি ফেটে যাওয়ার একটা সুযোগ থাকে। আপনি নিজে লক্ষ্যবস্তুর কাছে গিয়ে ছবি তোলার চেষ্টা করুন।

৮. ব্যবহার করুন ফটো এডিটিং অ্যান্ড্রয়েড সফটওয়্যার
আপনার স্মার্টফোনে কিছু বিল্ট-ইন ফটো এডিটিং সফটওয়্যার থাকতে পারে কিন্তু আপনি অনেকগুলো কাস্টমাইজড অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোর থেকে বেছে নিতে পারেন পছন্দের একটি অ্যাপ্লিকেশন অথবা বাছাই করতে পারেন বহুল-ব্যবহ্রত Photoshop Touch, Snapseed, Perfectly Clear, Instagram, Vignette অথবা Camera360। বিভিন্ন রকমের এফেক্ট দিয়ে হাইলাইট করতে পারেন আপনি যে বিষয়টি দর্শকের চোখে তুলে ধরতে চাইছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *