সোশ্যাল কন্টেন্ট লেখার টিপস

0
155

নিজের অনলাইন ব্যবসা সম্প্রসারিত করতে, মানুষের কাছে পৌঁছে দিতে নিজের সেবা বা পণ্য কিংবা নিজের কোন বিশেষ উদ্দেশ্য বা বিশেষ পরিচয় মানুষের কাছে জানান দিতে আপনি প্রায়ই সোশ্যাল মিডিয়াতে লিখে থাকেন। কিংবা অনলাইনের বিভিন্ন কমিউনিটিতে লিখে থাকেন শুধুমাত্র পরিচিতি পাওয়ার জন্য। কিন্তু একটু সতর্কতার অভাবে আপনার লেখা কারো ঠাট্টা বা হাসির খোঁড়াকে পরিনত হচ্ছে নাতো? কিংবা আপনি লিখছেন আর কারো কাছে তা গুরুত্ব বহন করছে না।

যদি এমন হয়ে থাকে তাহলে পুরো পোস্টে যে ৭ টি বিষয় লিখেছি সেটা জেনে নিয়ে কাজ করেন। দেখবেন অনলাইন সোশ্যাল কমিউনিটিতে ভালই নাম কামিয়েছেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

index সোশ্যাল কন্টেন্ট লেখার টিপস

সোশ্যাল কন্টেন্ট লেখার ৭ কিলার টিপস

 

১. ইউনিক লিখুন

এটা সবথেকে গুরুত্বপূর্ণ। অন্যের থেকে ধারকরা লেখা ঘুরিয়ে ফিরিয়ে লিখবেন না। এমন কিছু লিখুন যেটা আপনার পাঠক অন্য কোথাও পাচ্ছে না। এতে তারা যেমন আপনার প্রতি কৃতজ্ঞ হবে তেমন কৃতজ্ঞ হবে সার্চ ইঞ্জিনও। এখন আপনি বলতে পারেন যদি নিজেকে খুজে খুজে গবেষণা করে লিখতে হয় তাহলে তো ফেইসবুকে একটা পোস্ট দিতেই ২ দিন লাগবে। তবে মনে রাখবেন একটা কার্যকর পোস্ট ১০ টা ফালতু পোস্টের থেকেও বেশি কাজ করবে।

 

২. প্রয়োজনীয় কন্টেন্ট লিখবেন

এমন অনেক কন্টেন্ট আছে যা ইউজার নিজেই খুজে বের করে। আবার এমনও আছে যেটা তারা নিজে খুজে বের করে না তাকে সেখানে নিয়ে যেতে হয়। কোনটা ভালো? তাই সেটাই দিন যেটা আসলেই মানুষের কাজে লাগবে। ধরুন ওয়েব ডিজাইনের ক্ষেত্রে মানুষ একটা সিএসএস ইস্যুতে ভুগছে। আপনি যদি কোডার হন তার কোন সলুশন বের করুন এবং পোস্ট করুন।

 

৩. স্বচ্ছ করে লিখুন

আপনি অনেক বড় কিছু লিখে ফেলেছেন। কিন্তু মানুষ তা বুজতেই পারল না। তাতে আপনার তাদের কারোই লাভ হল না। তাই, গুছিয়ে সুন্দর করে লিখুন। লেখার প্রাঞ্জলতা এবং ভাব রক্ষা করুন। আর সবচাইতে বড় বিষয় হচ্ছে, এমন ভাবে লিখুন যেন সবাই এই বিষয় সম্পর্কে পুরোপুরি অজানা। নাহলে বেশ কিছু ভিসিটর এটা বুজতেই পারবে না।

 

৪. অন্যের কন্টেন্টে নজর দিন

দেখুন কোন ধরনের লেখাগুলো বেশি সমাদৃত হয়। কোন ধরনের লেখা মানুষের ক্ষোভে পড়ে। লাইক কমেন্ট সবকিছু দেখে সিদ্ধান্ত নিন আপনি কি ধরনের লেখা লিখবেন।

 

৫. কমেন্ট এড়িয়ে যাবেন না

আপনি তো লিখলেন, কিন্তু কেউ তাতে অন্য কোন তথ্য জানতে চাইলে তা খেয়াল করুন। তার প্রশ্নের উত্তর দিন। এতে তার কাছে আপনি ধীরে ধীরে অথোরিটি পাবেন।

 

৬. পরিচয় প্রদান করুন

যদি আপনি নতুন করে কোন গ্রুপ বা কমিউনিটিতে যুক্ত হন তাহলে প্রথম পোস্টের প্রথমেই নিজের পরিচিতি দেওয়া একটা সাধারন ভদ্রতা। তবে মনে রাখবেন এটা সোশ্যাল মিডিয়া, এখানে পরিচয় দিতে গিয়ে আপনি একেবারে ভাসিয়ে দিবেন না। যতটুকু সম্ভব সংক্ষেপে করুন।

 

৭. লোকজন কি চায় তা জানুন

আপনি যদি কোন কমিউনিটি পরিচালনা করে থাকেন তাহলে বিভিন্ন সময় লোকজনকে তাদের পছন্দ জিজ্ঞেস করুন। তাদের বলুন যে আজকে রাতে সবাই কি বিষয়ে টিউটোরিয়াল পেতে চান, বা কোন বিষয়ে পোস্ট করা উচিত, বা কোন বিষয়ে প্রতিযোগিতা নেওয়া উচিত।

 

মোটকথা সবসময় লিখতে গেলে মনে রাখুন যে আপনি কাদের জন্য লিখছেন এবং এই লেখা তাদের জন্য কতটুকু গুরুত্বপূর্ণ করা যায়। ধন্যবাদ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

one × 1 =