রাউটার কোথায় রাখবেন ?

1
388

সবাই কেমন আছেন । অাশা করি ভাল । আপনাদের জন্য আজ নিয়ে এলাম একটি নতুন টিউন । আশা করি ভাল লাগবে। রাউটার থেকে যত দূরে যাবেন, সিগন্যাল ততই দুর্বল হতে থাকবে। স্বাভাবিক। বাড়ির নির্মাণকৌশল, রাউটারের মান, ইন্টারনেট সেবাদাতা—এ সবকিছুর ওপরেই ওয়াইফাই সংযোগ নির্ভর করে। তবে এগুলো বাদ দিলেও আপনার রাউটারটির অবস্থানের ওপর অনেক কিছু নির্ভর করে। লেখার বাকি অংশে তা-ই দেখানোর চেষ্টা করছি।

মাঝখানে রাখুন: রাউটারটি কোথায় রাখছেন, সেটাই বড় কথা। পুরো বাড়িতে সিগন্যালের ভারসাম্য বজায় রাখতে যতটা সম্ভব মাঝখানে রাখার চেষ্টা করুন। আরেকটি কথা, রেডিও তরঙ্গ সবদিকে ছড়িয়ে গেলেও ঝোঁকটা থাকে মাটির দিকে। একতলা বাড়িতে সম্ভব হলে ছাদের সঙ্গে ঝুলিয়ে এবং দোতলা বাড়ির ক্ষেত্রে ওপরের তলায় রাখুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

index রাউটার কোথায় রাখবেন ?

পুরু বাধা এড়িয়ে চলুন: ওয়াইফাই সিগন্যাল দেয়াল ভেদ করে যেতে পারে। কিন্তু এটাও মাথায় রাখতে হবে যে কংক্রিটের দেয়াল যত পুরু, সিগন্যাল তত দুর্বল। দেয়ালের মতোই বড় অ্যাকুরিয়ামও তরঙ্গ শুষে নেয়। ধাতব পদার্থ এবং আয়না তরঙ্গ প্রতিফলিত করে, সেটাও একটা সমস্যা।

রান্নাঘর থেকে দূরে: ওয়াইফাই এবং মাইক্রোওয়েভ একই তরঙ্গদৈর্ঘ্যে চলে। যা বাধা সৃষ্টি করে। রান্নাঘরে বসে তাই ভালো সিগন্যাল পাওয়ার আশা না করাই ভালো। ফ্রিজ, স্টোভ এবং অন্যান্য ধাতব তৈজসপত্র হয় তরঙ্গের প্রতিফলন করবে, নয়তো বাধা সৃষ্টি করে। আর তাই রান্নাঘরে রাউটার রাখাও কোনো বুদ্ধিমানের কাজ না। কর্ডলেস ফোনের জন্যও একই কথা প্রযোজ্য।

অ্যানটেনা ঘুরিয়ে দেখুন: ম্যাকগাইভার কিংবা টিপু সুলতান দেখার জন্য টিভি অ্যানটেনার এদিক-ওদিক ঘুরিয়ে-ফিরিয়ে পরিষ্কার ছবি পাওয়ার যে চেষ্টা, ওয়াইফাই রাউটারের অ্যানটেনা নিয়ে ঠিক তা-ই করতে হবে। অফিস কিংবা বাড়ির একাধিক তলার মধ্যে সিগন্যাল ছড়িয়ে দিতে চাইলে অ্যানটেনা অনুভূমিক অবস্থানে রাখুন। একই তলায় সর্বোচ্চ দূরত্বে পৌঁছে দিতে চাইলে উল্লম্ব অবস্থানে রাখতে হবে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

1 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × four =