এবার WhatsApp যোগ করলো এন্ড-টু-এন্ড এনক্রিপশন

0
209

ব্যবহারকারীদের নিরাপত্তা জোরদার করতে তাদের সব ধরনের পরিসেবায় ‘এন্ড-টু-এন্ড’ এনক্রিপশন ব্যবহারের আবেদন করেছে মোবাইল মেসেজিং অ্যাপ WhatsApp।

স্যান বার্নার্ডিনো ঘটনায় আইফোন আনলক নিয়ে APPLE-FBI দ্বন্দ্বের মাধ্যমে শুরু হওয়া নিরাপত্তা আর গোপনীয়তা নিয়ে চলমান বিতর্কের মাঝে FACEBOOK মালিকানাধীন মেসেজিং সেবাদানকারী এই প্রতিষ্ঠান এমন ঘোষণা দিল।

‘এন্ড-টু-এন্ড’ এনক্রিপশন একটি অ্যালগরিদমের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে প্রতিটি মেসেজ এনকোড করে, যেখানে শুধু প্রেরক এবং প্রাপক বার্তাগুলো আনলক করতে পারবেন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

এ বিষয়ে WhatsApp-এর পক্ষ থেকে বলা হয়, “ধারণাটি সাধারণ, যখন আপনি একটি বার্তা পাঠাবেন, শুধু ওই ব্যক্তি বা গ্রুপ চ্যাটাররাই বার্তাটি পড়তে পারবেন।”

index এবার WhatsApp যোগ করলো এন্ড-টু-এন্ড এনক্রিপশন

অন্য কেউ বার্তাটি দেখতে পারবে না, সাইবার অপরাধী, হ্যাকার, হয়রানিকারী, সরকার এমনকি আমাদের কেউও না। অর্থাৎ ব্যক্তিগত মাধ্যমে যোগাযোগ করতে ঠিক সামনা-সামনি কথাবার্তার মতো হোয়াটসঅ্যাপের ‘এন্ড-টু-এন্ড’ এনক্রিপশন সাহায্য করে।”

বর্তমানে বিশ্বব্যাপী শতকোটির বেশি লোক WhatsApp ব্যবহার করছে। আর এর পূর্ণ এনক্রিপশনের জন্য অ্যাপ্লিকেশনের সর্বশেষ সংস্করণ ডাউনলোড করতে হবে।

GOOGLE, FACEBOOK এবং YAHOO ইমেইলের বার্তা রক্ষা করার জন্য ‘কম’ এনক্রিপশন ব্যবহার করা হয় বলে জানিয়েছে স্কাই নিউজ। কিন্তু এক্ষেত্রে বার্তা স্ক্যান করার ক্ষমতা বজায় থাকে। অন্যদিকে, অ্যাপল তাদের ‘আই ম্যাসেজ’ সেবার জন্য ‘এন্ড-টু-এন্ড’ এনক্রিপশন ব্যবহার করে।

WhatsApp পদ্ধতিতে একটি নিরাপত্তা কোড প্রদান করা হয়, যা প্রাপক ও প্রেরক তাদের বার্তা যাচাই করার জন্য ব্যবহার করতে পারেন। এ কারণে WhatsApp এই নতুন ব্যবস্থা ভালোই নিরাপদ বলে মত দিয়েছেন কয়েকজন বিশেষজ্ঞ।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

5 × 3 =