যেসব কারণে আপনার লিভারের মারাত্মক ক্ষতি হচ্ছে

0
151

লিভার আমাদের শরীরের একটি অত্যন্ত জরুরি অঙ্গ। শরীরের কার্যপ্রক্রিয়া স্বাভাবিক রাখার জন্য, খাবার হজম এবং রক্তের বিভিন্ন বিষাক্ত রাসায়নিক উপাদান পরিশোধন করার গুরুত্বপূর্ণ কাজটি সাধারণত লিভার করে থাকে।

আর তাই শরীরের এই বিশেষ অঙ্গের দরকার বিশেষ যত্ন। কিন্তু প্রতিনিয়ত আমাদেরই কিছু ভুলের কারণে ক্ষতি হচ্ছে আমাদের লিভারের। জেনে নিন কিছু অভ্যাস সম্পর্কে যেগুলো আপনার লিভারের ক্ষতি করছে প্রতিনিয়ত।

সকালে ঘুম থেকে উঠে মূত্রত্যাগ না করা

Advertisement
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

অনেকেই সকালের ঘুম নষ্ট হওয়ার ভয়ে মূত্রচাপ থাকলেও সকাল বেলা ঘুম থেকে উঠে মূত্রত্যাগ করেন না। আবার অনেকেই রাতের বেলা এতো কম পানি খান যে সকালে মূত্রচাপ থাকে না। সকালে একবারও মূত্রত্যাগ না করেই নাস্তা খেয়ে নেন। সকালে মূত্রত্যাগ না করার অভ্যাসের কারণে লিভারের ক্ষতি হয়।

ধূমপান / মদ্যপান

index যেসব কারণে আপনার লিভারের মারাত্মক ক্ষতি হচ্ছে

যারা অতিরিক্ত ধূমপান করেন তাদের লিভার বেশ দ্রুত নষ্ট হয়ে যায়। ধূমপান করলে সিগারেটের ক্ষতিকর উপাদান গুলো লিভারের ক্ষতি করে। এছাড়াও যাদের মদ্যপানের অভ্যাস আছে তাদেরও লিভারের সমস্যা দেখা দেয় যা খুব দ্রুত মৃত্যুর দিকে ঠেলে দেয় মানুষকে। তাই লিভারকে সুস্থ রাখতে চাইলে ধূমপান ও মদ্যপান পরিহার করাই ভালো।

অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খাওয়া

যাদের অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খাওয়ার অভ্যাস আছে তাদের লিভার বেশ দ্রুত ক্ষতিগ্রস্ত হয়। বিশেষ করে কোমল পানীয়ের প্রতি যারা মাত্রাতিরিক্ত দূর্বল তাদের লিভার বেশ দ্রুত ক্ষতির সম্মুখীন হয়।তাই লিভার ভালো রাখতে চাইলে মিষ্টি জাতীয় খাবার কম খাওয়াই ভালো।

ঘুমে ব্যাঘাত

ঘুমের ব্যাঘাত ঘটলে পুরো শরীরেই পরে বিরূপ প্রভাব। আর এই বিরূপ প্রভাব থেকে লিভারও রক্ষা পায় না। তাই লিভার ভালো রাখতে চাইলে পরিমিত ঘুম প্রয়োজন।

ওষুধের উপর অতিরিক্ত নির্ভরশীলতা

অনেকেও ওষুধের উপর অতিরিক্ত নির্ভরশীল। নিয়মিত ঘুমের ওষুধ, কাশির ওষুধ, অ্যান্টি ডিপ্রেসেন্ট ইত্যাদি খেয়ে অনেকেই রীতিমতো নেশাগ্রস্ত হয়ে পড়েন। ওষুধের উপর এই অতিরিক্ত নির্ভরশীলতা লিভারের ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।

সকালের নাস্তা না খাওয়া

খাবারের অনিয়মের কারনেও লিভারের ক্ষতি হয়। সকালের নাস্তা না খাওয়া, খুব বেশি পরিমাণে খাওয়া, অতিরিক্ত তেলযুক্ত খাবার খাওয়া, কৃত্রিম রং, প্রিজারভেটিভ যুক্ত খাবার খাওয়া ইত্যাদি অভ্যাসের কারনেও দ্রুত লিভারে সমস্যা দেখা দেয়।

Advertisement -
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

6 + eighteen =