বায়োমেট্রিক পদ্ধতিতে ‘ফিঙ্গার প্রিন্ট’ নয় হবে ‘ব্রেইন প্রিন্ট’ (ভবিষ্যতে)

By | 25/04/2016

কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। সবে মাত্র আমাদের দেশে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন শেষ হতে যাচ্ছে। শেষ হবে ৩০ মে ২০১৬। কত জন যে রেজিস্ট্রেশন এখন ও করেনি  তা বলা কঠিন।

ইতিমধ্যে নিউ ইয়র্কের Binghamton বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা সম্প্রতি একটি যুগান্তকারী নতুন গবেষণায় বলেছে. তারা তাদের মস্তিষ্কের ক্রিয়ার উপর ভিত্তি করে ব্যক্তি চিহ্নিতকরণের জন্য একটি প্রযুক্তি উদ্ভাবন করেছে  এবং এটা সম্পূর্ন সঠিক ভাবে চিহ্নিত করতে পারে। সরকার না আমাদের এবার ব্রেইন প্রিন্ট করে সিম নিবন্ধন করতে বলে।

আসুন জানি ব্রেইন প্রিন্ট কি?

ব্রেইন প্রিন্ট কি?

গবেষকরা Electroencephalogram (বা EEG) হেডসেট ব্যবহার ৫০ জন স্বেচ্ছাসেবকদের মস্তিষ্কের ক্রিয়ার রেকর্ড করে, অংশগ্রহণকারীদের ৫০০ টি ছবি  নির্বাচন করতে বলে, ছবিগুলো ছিল পিজার, অভিনেত্রী অ্যান হ্যাথঅ্যাওয়ের, এবং বিভিন্ন শব্দ, তখন তাদের মস্তিষ্ক স্ক্যান করা হয়।

অংশগ্রহণকারীদের মস্তিষ্কে গবেষকরা লক্ষ্য করেন মস্তিষ্কে ছবি নির্বাচন প্রক্রিয়া সবার ভিন্ন ভিন্ন এসব প্রতিটি ইমেজ থেকে ভিন্নভাবে প্রতিক্রিয়া ব্যক্ত করছে। ইমেজ প্রতিক্রিয়ায় তাদের মস্তিষ্কের ক্রিয়ার উপর ভিত্তি করে, একদল কম্পিউটার প্রোগ্রামার এবং গবেষকরা উদ্ভাবন করেন “brainprint”  তারা তাদের অংশগ্রহণকারীদের  100 শতাংশ   চিহ্নিত করতে সক্ষম হন।

‘ব্রেইন প্রিন্ট’ মানুষ চিহ্নিতকরণে ‘ফিঙ্গারপ্রিন্ট’ থেকে বেশি সুবিধার হবে। নিজের ডিজিটাল ডিভাইসে এবং অনলাইন অ্যাকাউন্টে অন্যের অবৈধ প্রবেশাধিকার ঠেকাতে এখনও সচরাচর সবাই পাসওয়ার্ডই ব্যবহার করি। ব্রেইন-প্রিন্ট নামের একটি মস্তিষ্ক স্ক্যান সিস্টেমে মস্তিষ্কের কার্যকলাপ দ্বারা লক সিস্টেম হিসেবে ব্যবহার করা যাবে। সিস্টেমটি নিয়ে বর্তমানে আরো পরীক্ষা-নিরীক্ষা চলছে। বিজ্ঞানীদের আশা, ব্রেইনস্ক্যান খুব শিগগিরিই পাসওয়ার্ডের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে।

যে সব বন্ধুরা জব সার্চ করছেন তারা আমার ব্লগে ঘুরে আসতে পারেন আশা করি উপকৃত হবেন…আমার ব্লগ। ভালো থাকবেন…  সুস্থ থাকেন এই কামনাই শেষ করছি, আল্লাহ হাফেজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *