যেভাবে ল্যাপটপের মাউস প্যাড পরিষ্কার করবেন

By | 25/04/2016

যখন আপনি আপনার ল্যাপটপ এর মাউস প্যাড পরিষ্কার করবেন তখন আপনার আঙুল  পরিষ্কার রাখতে হবে। লিন্ট ছাড়া এন্টি স্ট্যাটিক পদার্থ ব্যাবহার করে মাউস প্যাড পরিষ্কার করতে পারেন। এছাড়া এলকোহল এবং সাবান ব্যাবহার করে মাউস প্যাড এর অতিরিক্ত ময়লার স্থান পরিষ্কার করতে পারেন। তাহলে চলুন ধাপগুলো অনুসরণ করা যাকঃ

 

আপনার ল্যাপটপ এর সকল ধরণের পাওয়ার বন্ধ করুন যাতে বৈদ্যুতিক শর্ট সার্কিট না হয়।

একটি পরিষ্কার কাপড়কে অল্প একটু ভিজিয়ে আপনার মাউস প্যাড পরিষ্কার করতে পারেন এবং একটি তয়লা অথা শুকনো কাপড় ব্যাবহার করে আবার পরিষ্কার করতে পারেন। খেয়াল রাখবেন আপানার ল্যাপটপের অন্যান্য অংশ যাতে না ভিজে এবং তা যান ভাল করে পরিষ্কার করা হয়।

এছাড়া আপনি কাপড়ে সামান্য এলকোহল মিশিয়েও এই কাজটি করতে পারেন। পরিষ্কার করার ৫-১০ মিনিট কোন শুকনো স্থানে অথবা ফ্যানের বাতাস যাতে আপনার মাউস প্যাডের উপর পড়ে এমন ব্যাবস্থা করতে পারেন। তাহলে খুব সহজেই এবং তারাতারি আপনার মাউস প্যাড শুকিয়ে যাবে।

ভাল করে শোকানোর পর আপনার ল্যাপটপ এ পাওয়ার দিন এবং সব কিছু আরেকবার চেক করে নিন।

images

টিপসঃ

অল্প কিছু দিন পর পর আপনার মাউস প্যাড পরিষ্কার করার ফলে আপনার মাউস প্যাড এর কর্ম ক্ষমতা কমে যেতে পারে। যদি আপনার হাত তৈলাক্ত এবং ময়লা থাকে তাহলে সব সময় মাউস প্যাড না ছোঁয়ার চেষ্টা করবেন।

 

সতর্কবাণীঃ

মাউস প্যাড পরিষ্কার করার জন্য অতিরিক্ত কোন প্রোডাক্ট ব্যাবহার করতে হবে না। এতে আপনার আর্থিক ক্ষতি সাধন সহ আপনার ল্যাপটপ এর ক্ষতি হয়ার সম্ভাবনা বেশি। তাই যত সম্ভব হাত পরিষ্কার রেখে এবং মাউস প্যাড কম পরিষ্কার করে ব্যাবহার করাই শ্রেয়।

 

আজকে এখানে শেষ করা যাক। ধন্যবাদ আমাদের সাথেই থাকার জন্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *