কম্পিউটার এ মাউস কাজ করছে না ? – নিয়ে নিন সমাধান

By | 15/04/2016

আমার প্রিয় বন্ধু আপনার কম্পিউটার এর মাউস পাচ্ছে না অথবা মাউস কাজ করছে না তাহলে কি করবেন। এই নিয়ে আমার আজকের এই প্রেসক্রিপসন। তাহলে চলুন জেনে নিন কিভাবে এই সমস্যা সমাধান করবেনঃ

 

  • প্রথমে খেয়াল করে দেখেন আপনার কম্পিউটার হ্যাং হয়ে আছে কি না কীবোর্ড এর num lock বাটন প্রেস করে আপনি চেক করে দেখতে পারেন। যদি num lock  অন না হয় তাহলে বুঝবেন আপনার কম্পিউটার হ্যাং হয়ে আছে। তাই দয়া করে আপনার কম্পিউটারটি রিস্টার্ট দিন। আশাকরি সমস্যা সমাধান হয়ে যাবে।
  • আপনার মাউস ভাল করে চেক করে দেখেন কানেক্ট পেয়েছে কি না। আপনার কম্পিউটার এর পোর্ট ভাল করে চেক করে দেখুন। আর যদি এর আগে মাউস কাজ করে থাকে তাহলে দয়া করে আপনার কম্পিউটার রিস্টার্ট দিন। সমস্যার সমাধান হয়ে যাবে।
  • যদি আপনার মাউস ইউএসবি হয়ে থাকে তাহলে দয়া করে মাউস এর ইউএসবি কেব্‌ল পোর্ট থেকে খুলে পুনরায় লাগান। আশাকরি ঠিক হয়ে যাবে।
  • যদি আপনার কম্পিউটার এর মাউস ওয়ারলেস হয়ে থাকে তাহলে চেক করে দেখুন ওয়ারলেস চালু আছে কি না আবার ওয়ারলেস এর পাওয়ার আছে কি না চেক করে দেখুন। আপনার ওয়ারলেস মউসটি তার নির্দিষ্ট রেঞ্জ এর ভিতর আছে কি না চেক করে দেখুন। ব্যাটারি রিপ্লেস করেও দেখতে পারেন।
  • আপনার মাউস আপনার কম্পিউটার থেকে আনইন্সটল করে আবার ইন্সটল করে দেখতে পারেন।

1731-mouse1

যদি এর পর ও কাজ না করে তাহলে আপনার মাউসটি অন্য কম্পিউটার এ লাগান এবং দেখেন কাজ করে কি না যদি কাজ না করে তাহলে আপনার মাউস এ সমস্যা আছে। আর এর সমাধান এর জন্য আপনি মাউসটি বাদ দিয়ে অন্য নতুন মাউস ব্যাবহার করতে পারেন। আবার যদি কাজ করে তাহলে বুঝবেন আপনার কম্পিউটার এর মাদার বোর্ড এ সমস্যা আছে তাই আপনি আপনার কম্পিউটার এর পোর্ট গুলো বদলাতে পারেন আবার নতুন মাদার বোর্ড ব্যাবহার করতে পারেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *