আপনার কম্পিউটার স্টার্ট নিতে সময় নেয় ? জেনে নিন সমাধান

0
232

আপনার কম্পিউটার যদি স্টার্ট নিতে একটু বেশি সময় নেই তাহলে আপনি আমার দেওয়া কিছু ধাপ মেনে চলে এই সমস্যা থেকে সহজ এ রক্ষা পেতে পারেন। দয়া করে নিচের ধাপগুলো অনুসরণ করুনঃ

images আপনার কম্পিউটার স্টার্ট নিতে সময় নেয় ? জেনে নিন সমাধান

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
  • স্টার্ট আপ প্রোগ্রামগুলো বন্ধ করুন। বন্ধ করা বলতে যে সকল প্রোগ্রাম আপনার কাজে লাগে না সেসকল প্রোগ্রাম আপনি বন্ধ করে দিতে পারেন। আপনি আপনার কম্পিউটার এর স্টার্ট আপ কন্ট্রোল প্যানেল থেকে প্রোগ্রামগুলো বন্ধ করতে পারেন।
  • আপনার কম্পিউটার প্রতিটি হার্ড ড্রাইভ স্ক্যান করে রিকভার এবং ডিস্ক ডিফ্রেগমেন্ট ব্যাবহার করতে পারেন। এতে করে আশাকরি আপনার হার্ড ডিস্ক এর সকল ব্যাড ফাইল এবং হার্ড ডিস্ক এর ফাইল গুলো গোছান থাকবে এর ফলে কম্পিউটার এর আপনার ফাইলগুলো পড়তে সহজ হবে।
  • আপনার কম্পিউটার এ যদি সর্বনিম্ন ২৫০ এমবি ফ্রী ডিস্ক স্পেস না থাকে তাহলে আপনার কম্পিউটার স্লো কাজ করতে পারে এতাই স্বাভাবিক তাই দয়া করে সব সময় ২৫০ এমবি এর উপর ফ্রী ডিস্ক স্পেস রাখার চেষ্টা করুন।
  • এর পর ও যদি আপনার কম্পিউটার স্লো হয় তাহলে দয়া করে আপনার র‍্যাম কতটুকু ব্যাবহার হয়েছে তা চেক করে দেখতে পারেন। আশাকরি আপনি বুঝতে পেরেছেন। যদি র‍্যাম এর ব্যাবহার বেশি হয়ে থাকে তাহলে দয়া করে নতুন একটি র‍্যাম ধরুন বর্তমানে যদি ১ জিবি ব্যাবহার করতে থাকেন তাহলে এর সাথে আরও ১ জিবি ব্যাবহার করতে পারেন। এতে আপনার কম্পিউটার এর উপর চাপ কম পরবে।
  • আপনার কম্পিউটার এর সকল ড্রাইভার আপডেট এবং উইন্ডোজ আপডেট করে দেখতে পারেন। আশাকরি কাজে লাগবে।
  • অযথা অনেক ফাইল কম্পিউটার এ পরে থাকে এর জন্য আপনি c cleaner ব্যাবহার করে দেখতে পারেন। যে সকল রেজিস্ট্রি কাজে লাগে না সব ডিলিট করে ফেলুন।
  • যদি এর পর ও আপনার কম্পিউটার এ সমস্যা সমাধান না হয় তাহলে দয়া করে কম্পিউটার এর হার্ড ড্রাইভ ফরম্যাট দিয়ে আবার নতুন করে অপারেটিং সিস্টেম ইন্সটল দিন ।
টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

two × one =