উইন্ডোজ 8.1 “মেইল“ অ্যাপ্লিকেশন এ ই-মেল সেট আপ

0
202

আপনার পছন্দের একটি অ্যাপ্লিকেশন বা সেবা

কোন ব্যাপার না আপনি কিভাবে ই-মেইল ব্যবহার করেন, Windows 8.1 এবং Windows RT 8.1 এর অনেক অ্যাপ্লিকেশন এবং সেবা আছে, যা আপনার জন্য কাজ করবে। আপনি আপনার বর্তমান E-mail ব্যবহার করতে পারেন, অথবা নতুন করে একটি নিতে পারেন। এখানে কিছু পছন্দ করার জন্য দেয়া হল।

Mail App

Mail App সেট আপ করা এবং ব্যবহার করা সহজ। E-mail অ্যাপ্লিকেশন এর সাহায্যে Gmail, Yahoo!, Outlook.com এবং এমনকি আপনার কর্মস্থলের E-mail ব্যবহার করতে পারবেন। যদি আপনি বর্তমানে Windows Live বা Outlook XPress ব্যবহার করতে থাকেন, তাহলে Mail App ব্যবহার করে দেখতে পারেন।

Outlook.com

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

যেকোন ব্রাউজার দিয়ে আপনার ই-মেইল চেক করুন। Outlook.com দিয়ে, E-mail চেক করার জন্য আপনার যেকোন সংযুক্ত ডিভাইস দিয়ে Sign in করতে পারেন। অন্যান্য E-mail সেবার একাউন্ট যোগ করতে পারেন, যেমন- Gmail, Yahoo!, iCloud Mail, এবং অন্যান্য। Outlook.com অ্যাপটি Mail App এবং Outlook এর সাথেও অঙ্গীভূতভাবে কাজ করে।

How_to_turn_onoff_wireless_connectivity_in_Windows_8_2 উইন্ডোজ 8.1 “মেইল“ অ্যাপ্লিকেশন এ ই-মেল সেট আপ

Outlook

ইমেল, ক্যালেন্ডার, এবং কাজের তালিকা পরিচালনা করে। আউটলুক এগুলো আন্তরিকভাবে সম্পন্ন করে। এটি Windows RT 8.1 এর সাথে বিনামূল্যে সংযুক্ত থাকে।

আপনি বাসায় Outlook.com এবং Mail App একই সাথে আপনার ট্যাবলেটে ব্যবহার করতে পারেন এবং আপনার অফিসের পিসিতে Outlook ব্যবহার করতে পারেন। আপনি কোনটি ব্যাবহার করছেন তা কোন সমস্যা নয়, এগুলো সবই Setup করা সহজ- আমরা এগুলো সম্পর্কে আলোচনা করব।

Mail App সেটআপ করা

Mail App হচ্ছে একটি সহজ উপায় যা দ্বারা আপনার সকল ই-মেইল একীভূত করতে পারেন। মাইক্রোসফট একাউন্ট হচ্ছে এর চাবি। আপনি একটি একাউন্ট তৈরি করতে পারেন যা আগে থেকেই আছে বা নতুন একটি খুলতে পারেন – এগুলো সবই ফ্রি।

যদি অন্যরা আপনার পিসি ব্যবহার করে তাহলে নিশ্চিত হয়ে নিন যে তারা সকলে তাদের নিজেদের মাইক্রোসফট একাউন্ট দিয়ে Sign in করে কিনা।

আপনি মাইক্রোসফট একাউন্ট দিয়ে Sign in করা অবস্থায় আছেন কিনা তা চেক করে নিন।
আপনি যদি অতীতে মাইক্রোসফট একাউন্ট ব্যবহার করে থাকেন যেমন- Xbox, Hotmail, OneDrive, Messenger, Skype, বা Windows Phone তাহলে আপনার ইতোমধ্যেই একটি মাইক্রোসফট একাউন্ট আছে – এটি হচ্ছে আপনার E-mail এড্রেস যা দিয়ে আপনি Sign in করেছিলেন। আপনি আপনার পিসি Setup করার সময় ঐ মাইক্রোসফট একাউন্ট ব্যবহার করে থাকতে পারেন, সুতরাই আপনি ইতোমধ্যেই Sign in করা অবস্থায় থাকতে পারেন। কিন্তু যদি আপনি নিশ্চিত না হন তাহলে এখানে কিছু চেক করার উপায় দেয়া হলো।

1. সুইপ করে পর্দার ডান প্রান্তের দিকে যান, Settings এ টোকা দিন এবং তারপর Change PC settings এ টোকা দিন।

2. Accounts এ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর Your account এ টোকা দিন বা ক্লিক করুন।

aea81bdf-872c-4908-9404-f80accd99687_11 উইন্ডোজ 8.1 “মেইল“ অ্যাপ্লিকেশন এ ই-মেল সেট আপ

আপনি যদি ইতোমধ্যেই Sign in করা অবস্থায় থেকে থােকেন তাহলে আপনার পর্দা এইরকম দেখা যাবে। আপনি এখন প্রস্তুত।

038ec423-5ecc-4338-8cab-1c2eff61956b_11 উইন্ডোজ 8.1 “মেইল“ অ্যাপ্লিকেশন এ ই-মেল সেট আপ

আপনি যদি লোকাল একাউন্ট দ্বারা Sign in করা অবস্থায় থেকে থাকেন তাহলে আপনার পর্দা এইরকম দেখা যাবে। Connect to a Microsoft account এ টোকা দিন বা ক্লিক করুন এবং নির্দেশাবলী অনুসরণ করুন।

Mail App এ একাউন্ট যোগ করা
যদি আপনার মাইক্রোসফট একাউন্ট এর ইমেইল এড্রেস outlook.com, live.com, hotmail.com বা msn.com এর সাথে থাকে, তাহলে শুধুমাত্র আপনার পিসিতে Sign in করুন। Start Screen এ যান, এবং Mail App খুলুন – আপনার ই-মেইল এখানে আপনার জন্য অপেক্ষা করছে।

যদি আপনি অন্যান্য ডোমেইন এর সাথে থাকেন, যেমন- gmail.com, yahoo.com, or comcast.net তাহলে এখানে সংযুক্ত করার পদ্ধতি দেওয়া হলো।

1. Start Screen এর Mail এ টোকা দিন বা ক্লিক করুন।

2. সুইপ করে পর্দার ডান প্রান্তের দিকে যান এবং তারপর Settings এ টোকা দিন।

3. Accounts এ টোকা দিন বা ক্লিক করুন। Add an account এ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর কোন ধরনের একাউন্ট যোগ করতে চান তাতে টোকা দিন বা ক্লিক করুন।

4. আপনার ইমেইল এড্রেস এবং পাসওয়ার্ড টাইপ করুন, এবং তারপর Connect এ টোকা দিন বা ক্লিক করুন।

আপনার Contact সময়হ পেতে
Mail এবং People App একই সাথে কাজ করে- আপনি যখন Mail App এ একটি অ্যাকাউন্ট এর E-mail পরিচালনা করবেন তখন People App এও উক্ত একাউন্ট দেখতে পারবেন, যোগ করতে পারবেন এবং সম্পাদনা করতে পারবেন। যদি আপনার ইমেইল এড্রেস outlook.com, live.com, hotmail.com বা msn.com এর সাথে থাকে, তাহলে যখন আপনি Mail App এর সাথে সংযুক্ত হয়েছেন আপনার Contact সময়হ সয়ংক্রিয়ভাবে যোগ হয়ে গেছে । অন্যান্য একাউন্ট এর জন্য কিভাবে Contact যোগ করবেন তা দেওয়া হলো।

1. Start Screen এর People এ টোকা দিন বা ক্লিক করুন।

2. সুইপ করে পর্দার ডান প্রান্তের দিকে যান এবং তারপর Settings এ টোকা দিন।

3. Accounts এ টোকা দিন বা ক্লিক করুন। Add an account এ টোকা দিন বা ক্লিক করুন এবং তারপর কোন ধরনের একাউন্ট যোগ করতে চান তাতে টোকা দিন বা ক্লিক করুন। এবং তারপর পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন।

আউটলুক.কম (Outlook.com)

Outlook.com হচ্ছে একটি ফ্রি ওয়েবমেইল সেবা। আপনার পিসির যেকোন ব্রাউজার থেকে আপনার E-mail গুলো পেতে আপনি এটি ব্যবহার করতে পারবেন। যদি আপনার ইতোমধ্যেই একটি মাইক্রোসফট একাউন্ট থেকে থাকে (উদাহরণ স্বরুপ, যদি আপনি একটি ইমেইল এড্রেস দিয়ে আপনার পিসি Sign in করে থাকেন), আপনি Outlook.com এ Sign in করতে পারবেন- আপনার নতুন করে কোন একাউন্ট তৈরি করতে হবে না।

যদি আপনি একটি নতুন Outlook.com ইমেইল এড্রেস পেতে চান, এটি Setup করা সহজ এবং সয়ংক্রিয়ভাবেই এটি একটি মাইক্রোসফট একাউন্ট। যদি আপনি আপনার বর্তমান ইমেইল এড্রেস রেখে দিতে চান, কিন্তু সেইসাথে আরো একটি Outlook.com তৈরি করতে চান, আপনি একটি “উপনাম যোগ” করতে পারেন।

নতুন মাইক্রোসফট একাউন্ট যোগ করতে এবং Outlook.com এ Sign in করতে
1. Outlook.com এ যান।
2. Sign up now এ টোকা দিন বা ক্লিক করুন এবং পর্দায় প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন।


Outlook.com এ আপনার একাউন্ট পরিচালনা করা

এখানে দেওয়া হলো আপনি কিভাবে আপনার Contact পাবেন, নতুন করে যোগ করবেন এবং Outlook.com দিয়ে কিভাবে সামাজিক যোগাযোগের মাধ্যম যেমন Facebook, Twitter, and LinkedIn এ যুক্ত হবেন।

ধাপ 1

0ca53511-bdcd-420d-8afe-6562eb9d1c15_26 উইন্ডোজ 8.1 “মেইল“ অ্যাপ্লিকেশন এ ই-মেল সেট আপ

Outlook.com প্রতীকের পরের তীর এ ক্লিক করুন।

ধাপ 2

227de6dc-fcd4-45c2-98a0-2d0703ce072c_75 উইন্ডোজ 8.1 “মেইল“ অ্যাপ্লিকেশন এ ই-মেল সেট আপ

People এ টোকা দিন বা ক্লিক করুন।

আউটলুক (Outlook)

আউটলুক ডেস্কটপ অ্যাপ্লিকেশন এ আপনাকে সাহায্য করার জন্য কর্মস্থলের ইমেইল, ক্যালেন্ডার এবং কাজের তালিকা পরিচালনার শক্তিশালি বৈশিষ্ট আছে। আউটলুক Windows RT 8.1 এর সাথে সংযুক্ত একটি ফ্রি অ্যাপ্লিকেশন, কিন্তু আপনার যদি Windows 8.1 থাকে, তাহলে আপনি Office.Microsoft.com থেকে এটি ক্রয় করতে পারবেন।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

nine + 18 =