১০টি প্রয়োজনীয় ব্রাউজার অ্যাড-অন/এক্সটেনশন

By | 02/04/2016

আমাদের ডিজিটাল জীবনকে সহজ করতে আমরা নানা সময়ে নানা ডেস্কটপ অ্যাপলিকেশন ব্যবহার করে থাকি। আর স্মার্ট ফোন আসার পর মোবাইল অ্যাপসের চাহিদা আরও বেড়ে গেছে। কিন্তু কিছু ওয়েব ব্রাউজার এক্সটেনশন আছে, যেগুলো খুবই প্রয়োজনীয়। আর সবচেয়ে মজার ব্যাপার হল – এগুলো ব্যবহার করার জন্য মাত্র একটি ওয়েব ব্রাউজার প্রয়োজন। তো, চলুন এক নজরে এক্সটেনশনগুলো দেখে আসা যাক।

(০) Notepad (QuickFox)

আপনি যদি Tomboy Note বা, xPad অনেক ব্যবহার করেন, তাহলে QuickFox অাপনার জন্য। তাৎক্ষণিকভাবে কোনো কিছুর নোট নেওয়ার জন্য এটি ব্যবহার করা যায়। এছাড়াও টেক্সট এডিটরের বিকল্প হিসেবেও এটি ব্যবহার করা যায়।

67735

(১) to Do List

অধিকাংশ সময়ই মানুষ অটো পাইলট মুডে থাকে[০]। তাই প্রয়োজনীয় কাজ করতে ভুলে যায়। এর ফলে প্রচুর সময় অপচয় হয়। তাই প্রতিদিন আপনি কি কি করতে চান, তা তালিকাবদ্ধ করে রাখতে এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন।

164832

(২) KeeFox

আপনি যদি আমার আগের লেখাটি পড়ে থাকেন, তাহলে এই এক্সটেনশনটির গুরুত্ব বুঝতে পারবেন। এটি একটি সরল এবং সহজ পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সিস্টেম। এর মাধ্যমে আপনি স্বয়ংক্রিয়ভাবে লগ-ইন করতে পারবেন এবং নিরাপদে পাসওয়ার্ড সংরক্ষণ করতে পারবেন। KeeFox কে KeePass Password Safe এর ওয়েব সংষ্করণ বলা যেতে পারে।

কিন্তু KeeFox কে একটি পূর্ণাঙ্গ পাসওয়ার্ড ম্যানেজমেন্ট অ্যাপলিকেশন বলা উচিৎ হবে না। কারণ এটি KeePass Password Safe বা, KeePassX এর উপর নির্ভরশীল। এই এক্সটেনশনটি ব্যবহার করতে হলে, হয় সিস্টেমে KeePass/KeePassX ইন্সটল করতে হবে, অথবা, এদের পোর্টেবল সংষ্করণ চালাতে হবে।

70690

ডাউনলোড ম্যানেজার:

ডিজিটাল কনটেন্ট নিয়ে বাংলাদেশে যে পাইরেসি হয়, তা বেশ কষ্টদায়ক। কারণ বাংলাদেশের *কিছু* মানুষ এখনও সফটওয়্যার ইন্সটল করার আগে তার ক্র্যাক খুঁজে, সফটওয়্যারটির সিরিয়াল খুঁজে। এতে করে যা হয় তা হল – (০) সে ম্যালওয়্যার/কম্পিউরটার ভাইরাসে আক্রান্ত হয়, (১) দেশের দুর্নাম হয়, (২) প্রোপাইরেটরি সফটওয়্যার ইন্সটল করার কারণে সে ঐ সফটওয়্যার প্রস্তুতকারক কোম্পানির নিকট বন্দি হয়ে যায়। তাই আসুক সকল কাজে মুক্ত সফওয়্যার ব্যবহার করি। :D

(৩) DownThemAll

এটি আমার সবচেয়ে পছন্দের ডাউনলোড ম্যানেজার। মজিলা ফায়ারফক্সের জন্য এটিই প্রথম বিল্ট-ইন ডাউনলোড ম্যানেজার বা, অ্যাক্সেলেটর।

18838

এছাড়াও আরও কিছু ভাল ডাউনলোড ম্যানেজার আছে। যেমন – Download Status Bar, FlashGot Mass Downloader, Download Manager(S3), Download Ninja এবং Turbo Download Manager।

(৪) Simple Mail

এডওয়ার্ড স্নোডেন কর্তৃক গোপন নথি ফাঁস হওয়ার পর আমরা জানতে পারি যে, আমরা সব সময় ডিজিটাল নজরদারিতে আছি। আপনি হয়তবা জানেন না যে, গুগল আপনার প্রত্যেকটি ইমেইল স্ক্যান করছে[১], আপনি হয়তবা জানেন না যে, যারা জিমেইল ব্যবহার করে, তাদের গোপনীয়তা বলতে কিছুই নেই[২] [৩]। তাই প্রত্যেক বারই আপনার কাছে যখন কোনো ইমেইল আসে, গুগল সেটা স্ক্যান করে এবং সেই ইমেইল সম্পর্কিত বিভিন্ন অ্যাড আপনাকে দেখায়।

ইমেইলের গোপনীয়তা বজায় রাখার সর্বোত্তম উপায় হল – (০) নিজের ইমেইল সার্ভার হোস্ট করা এবং (১) পিজিপি/জিপিজি ইমেইল এনক্রিপশন ব্যবহার করা।

Simple Mail হল মজিলা ফায়ারফক্সের জন্য একটি সরল (POP3/IMAP/SMTP) ইমেইল ক্লায়েন্ট যা খুব সহজেই কনফিগার করা যায় এবং ব্যবহার করা যায়।

74353

(৫) Mailvelope

Mailvelope হল ওয়েব ব্রাউজারের জন্য একটি এক্সটেনশন। এর সাহায্যে নিরাপদে ইমেইল যোগাযোগ করা সম্ভব। এটি মূলত OpenPGP স্ট্যান্ডার্ডের উপর ভিত্তি করে তৈরি করা। এর জন্য OpenPGP.js ব্যবহার করা হয়েছে।

Mailvelope_Web_Store4

Mailvelope দের নিজেদের একটি ডকুমেন্টেশন আছে। এতে অনেক সুন্দরভাবে ধাপে ধাপে Mailvelope এর ব্যবহার শিখিয়ে দেওয়া হয়েছে। Mailvelope এর ব্যবহার জানতে এখানে ক্লিক করুন।

(৬) Pray Times!

অফিসে থাকাকালীন সময়ে অনেক সময় আজানের ধ্বনি শোনা যায় না। আবার কিছু কিছু সময় কাজের চাপে সালাত আদায়ের কথা মনে থাকে না। Pray Times! অ্যাড-অনটি আপনাকে এসব মনে করিয়ে দিবে। তাই এটি বেশ প্রয়োজনীয় একটি অ্যাড-অন।

13877

(৭) Mind the Time

আপনি আপনার কতটুকু সময়ে ইন্টারনেটে অতিবাহিত করেন? আপনার কত শতাংশ সময় অতিবাহিত হয় সোশ্যাল মিডিয়াগুলোতে? GlobalWebIndex এর গবেষণা অনুযায়ী, আমরা আমাদের সময়ের ২৮% সময় অতিবাহিত করি সোশ্যাল নেটওয়ার্কগুলোতে[৪] যা কিনা বেশ বড় একটি সময়।

Mind the Time হল একটি “টাইম ট্রাকিং” অ্যাড-অন। আপনি অনলাইনে কোন ওয়েবসাইটে কতক্ষণ ছিলেন – এই সম্পর্কিত তথ্যগুলো সে সংরক্ষণ করে। এটি ইন্সটল করার পর ওয়েব ব্রাউজারের উপর একটি টিকার দেখায়। কোনো ওয়েবসাইট ভিজিট করার সময়, এতে উল্লেখ করা থাকে যে, আপনি ঐ ওয়েবসাইটে কত সময় কাটিয়েছেন। এছাড়াও বিগত ৭০ দিন, ১০ মাস এবং ৬ মাসের একটি পরিসংখ্যান দেখারও ব্যবস্থা আছে।

159792

(৮) Local Music Player

আপনার ডিভাইসের লোকাল সিস্টেমে থাকা গানগুলো আপনি এই অ্যাড-অনটির মাধ্যমে শুনতে পারবেন। এটি *.mp3, *.mp4, *.wav এবং *.ogg ফরম্যাটের ফাইল চালাতে সক্ষম।

153238

(৯) Lightbeam

আপনার অজান্তেই অনেক থার্ড-পার্টি ওয়েবসাইট আপনাকে ট্র্যাক করছে। Lightbeam হল এমন একটি এক্সটেনশন যার মাধ্যমে আপনি উল্টো তাদেরকেই ট্র্যাক করতে পারবেন। এর ইন্টারেক্টিভ ভিজ্যুয়ালাইজেশনের মাধ্যমে আপনি অনেক সহজেই দেখতে পাবেন যে, কোনো ওয়েবসাইট ভিজিট করার সময় কারা আপনার উপর নজরদারি করার চেষ্টা করছে।

Wu0PbJb

শেষ কথা:

আশা করি তথ্যগুলো আপনার কাজে এসেছে। লেখাটি দ্বারা আপনি যদি উপকৃত হন, তাহলে লেখাটি সবার সাথে ভাগ করুন। পরবর্তী লেখা পর্যন্ত ভাল থাকবেন, নিরাপদে থাকবেন। আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *