যে অ্যাপগুলো কর্মক্ষেত্রে কাজে মনোযোগ বাড়াতে সাহায্য করবে

0
158
কাজ করতে করতে আমাদের প্রায় সময়ই বিরক্ত লাগে। অনেক সময় আশেপাশের শব্দে নিজের মত করে কাজ করা সম্ভব হয়ে ওঠেনা। বেশিরভাগ ক্ষেত্রেই কর্মক্ষেত্রে বা পড়াশোনার সময় আমরা মনোযোগ হারিয়ে ফেলি ফলে সময়তো অপচয় হয়ই, পাশাপাশি কাজটিও সময় মত শেষ হয়না সব সময়। যদিও নিজেকে কনট্রোল করাই এক্ষেত্রে সবচাইতে ভালো এবং কার্যকরি উপায় তবে কিছু অ্যাপলিকেশনও রয়ছে যেগুলো আপনার মনোযোগ বৃদ্ধিতে বা আশেপাশের ডিস্ট্র্যাকশন থেকে আপনাকে কিছুটা হলেও রক্ষা করতে পারবে। চলুন, আজ এরকম ৫টি অ্যাপলিকেশন সম্পর্কে জেনে নেই যেগুলো কর্মক্ষেত্রে মনোযোগ বৃদ্ধি করতে আমাদের সহায়তা করে।
84c286020cc0c2f02af57f5e6c9d71cf যে অ্যাপগুলো কর্মক্ষেত্রে কাজে মনোযোগ বাড়াতে সাহায্য করবে

Isolator

এই অ্যাপলিকেশনটি আপনার দৃষ্টি সক্রিয় উইন্ডোতে ধরে রাখার মাধ্যমে আপনার আশেপাশে ঘটতে থাকা ঘটনাগুলো থেকে আপনাকে কিছুটা হলেও বিচ্ছিন্ন হতে সহায়তা করে। আপনার নির্ধারিত সেটিংস অনুযায়ী Isolator অ্যাপলিকেশনটি আপনার সক্রিয় উইন্ডোটি ছাড়া প্রায় সবকিছুই ব্লার অর্থাৎ ঝাপসা করতে সক্ষম।

তবে এই অ্যাপলিকেশনটি ম্যাকের জন্য! আশাহত হবার কোন কারণ নেই যদিও কেননা উইন্ডোসের জন্য ঠিক একই কার্যপ্রনালির একটি অ্যাপ হচ্ছে Le Dimmer অ্যাপলিকেশনটি।

Calendly

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Calendly মূলত একটি ওয়েব নির্ভর অ্যাপলিকেশন যাতে আপনি আপনার সব শিডিউল টুকে রাখতে পারবেন, যেমন ধরুন – আপনি কখন কাজ করছেন, কখন করছেন না! এর ফলে আপনার সাথে যারা যোগাযোগ করতে চায় তারা আপনার সেই পেজে ভিজিট করলেই দেখতে আপনার শিডিউল দেখতে পাবে এবং সেই তালিকা অনুযায়ী তারা আপনার সাথে দেখা করার সময় নির্ধারন করতে পারবে। তারা যখনই সময় নির্ধারন করবে তখন স্বয়ংক্রিয়ভাবে সেই ইভেন্টটি আপনার ক্যালেন্ডারে যুক্ত হয়ে যাবে।

এই অ্যাপলিকেশনটি মূলত বলতে গেলে একজন পার্সোনাল সেক্রেটারির মতই কাজ করে কেননা এক্ষেত্রে আপনাকে আপনার শিডিউল সম্পর্কে অ্যাপলিকেশনটিই অন্যদের তথ্য দিচ্ছে।

Todoist

Todoist অ্যাপলেকিশনটিও কিছুটা Calendly অ্যাপলিকেশনটির মতই কাজ করে থাকে, তবে এটি আরও বাড়তি কিছু সুবিধাও প্রদান করে। এই অ্যাপলিকেশনটির মাধ্যমে আপনি আপনার শিডিউল তৈরি করতে পারবেন এবং মজার বিষয় হচ্ছে সেই শিডিউলটি থেকে অ্যাপলিকেশনটি খুব গুরুত্বপূর্ণ এবং কিছুটা কম গুরুত্বপূর্ণ কাজগুলোকে তালিকাবদ্ধ করতে পারে। ফলে, আপনার কাজ হয়ে যায় আরও সহজ।

আমার মতে কাজের সময় ফোকাস দৃঢ় করতে এই অ্যাপলিকেশনটি বেশ সহায়ক। কেননা, চমৎকার এই অ্যাপলিকেশনটি আপনাকে জানিয়ে দিচ্ছে কোন কাজটি আপনার এখনই করা দরকার এবং কোন কাজটি একটু পরে করলেও চলবে।

Calm

আপনি আপনার কাজকে যতই ভালোবাসেন না কেন সারাদিন কাজের ফাঁকে বিরক্তি লাগা অস্বাভাবিক কিছুই নয়। এই বিরক্তি লাগা থেকে মুক্তি দিতে Calm অ্যাপলিকেশনটি বেশ সহায়ক হবে বলেই আমি মনে করি। এই অ্যাপলিকেশনটি আপনাকে বিনামূল্যেই নির্দেশনা সহ সাতটি মেডিটেশন শিখিয়ে দেবে যেগুলো সম্পূর্ণ করতে আপনার সময় লাগতে পারে ২ থেকে ২০ মিনিটের মত। এছাড়াও অ্যাপলিকেশনটি সাত দিনের একটি প্রারম্ভিক কোর্স অফার করে থাকে যা আপনাকে আরও অ্যাডভান্স লেভেলের মেডিটেশনে সাহায্য করবে।

একটি কাজ শেষ করে অন্য একটি কাজে হাত দেবার আগে আপনি এই মেডিটেশনগুলো করে নার্ভ সিস্টেমকে শান্ত রাখতে পারেন সহজেই। পাশাপাশি আপনার মনও থাকবে উৎফুল্ল।

Anti-social

কাজের ফাঁকে বা পড়াশোনার ফাঁকে আমরা সামাজিক যোগাযোগের মাধ্যমগুলো ব্যবহার করে থাকি যা আমাদের সময় অপচয় করে এবং কাজেও ব্যাঘাত ঘটিয়ে থাকে। আপনি চাইলে এই ব্রাউজার প্লাগিনটি ব্যবহার করে কাজের সময় ওয়েব ব্রাউজিং থেকে বিরত রাখতে পারেন নিজেকে। আপনার নির্ধারিত সময় অনুযায়ী এটি ১৫ মিনিট থেকে ৮ ঘন্টা পর্যন্ত ওয়েব ব্রাউজিং বা সোশ্যাল মিডিয়াগুলো থেকে আপনাকে বিচ্ছিন্ন রাখতে পারে।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

four − 1 =