এন্ড্রয়েড ফোন / ট্যাবের পাসওয়ার্ড ভূলে গেলে কিভাবে খুলবেন ?

0
280

বর্তমানে আমরা অধিকাংশই কম্পিউটার থেকে বেশি এন্ড্রয়েড ট্যাব বা স্মার্টফোন ব্যবহার করে থাকি। আর যেহেতু আমরা Android Tab বা Smartphone বেশি ব্যবহার করি, সেজন্য আমরা আমাদের ফাইল বা ডাটাকে সুরক্ষিত রাখার জন্য প্রায়ই নানা ধরণের সিকিউরিটি ব্যবহার করে থাকি। আর তার মধ্যে খুব সাধারণ ও কমন একটি সিকিউরিটি হল অ্যানড্রয়েড ডিভাইস এর পাসওয়ার্ড লক। সেটা হতে পারে  সাধারণ পাসওয়ার্ড, পিন, প্যাটার্ন বা ভয়েস লক। তবে সমস্যা হল অনেকেই প্রায় এসব পাসওয়ার্ড বা সিকিউরিটি কোড ভুলে যাই। আমি মনে করে এ পোস্টটি সকলের একবা হলেও দরকার, কারণ কার কখন দরকার হবে বলা যায় না। চলুন দেখে নিই আপনার Android Phone-r বা Tab এর Password ভূলে গেলে তা খোলার উপায়…

unnamed এন্ড্রয়েড ফোন / ট্যাবের পাসওয়ার্ড ভূলে গেলে কিভাবে খুলবেন ?

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

Pattern / Password Lock খোলার বেশ কয়েকটি পদ্ধতি আছে।

প্রথম ধাপঃ এ পদ্ধতির সব কয়টি শর্ত আপনার সাথে পূরণ করা সম্ভব নয়, তারপরও বর্ণনা করলাম। যদি আপনি সবকয়টি শর্ত পূরণ করতে পারেন তাহলে আপনার ফোনের কোন ডাটা হারানোর কোন ভয় থাকবে না।

  1. আপনার ফোনে যে কোন একটি ই-মেইল অবশ্যই লগ-ইন থাকতে হবে।
  2. সঠিক ই-মেইল ও পাসওয়ার্ড অবশ্যই জানতে হবে।
  3. ইন্টারনেট কানেকশন থাকতে হবে। অবশ্যই তা আগে থেকে কানেক্টেড থাকতে হবে।

আপনি উপরের দুটি শর্ত পূরণ করতে পারলেও, ৩ নং শর্ত পূরণ করা আপনার পক্ষে অসম্ভব। আর যদি আপনি তৃতীয় শর্ত পূরণ করতে পারেন, তাহলে এবার আপনার ফোনে ভূল পাসওয়ার্ড প্রবেশ করাতে থাকুন। তারপর একটি অফশন আসবে এরকম..Forgot Password/ Frogot Pattern? এবার এখানে গিয়ে আপনার সঠিক মেইল ও পাসয়ার্ড দিয়ে প্রবেশ করুন। এরপর আপনাকে নতুন পাসওয়ার্ড বা প্যাটার্ণ দিতে বলবে । এটি দিলে আপনার সমস্যা সমাধান।

এটি খুব সহজ একটি পদ্ধতি। কিন্তু মনে রাখবেন, অবশ্যই আপনার ফোনে আগে থেকে ইন্টারনেট কানেকশন থাকতে হবে। না হলে কিন্তু সম্ভব না। এটি না পারলে দ্বিতীয় ধাপটি ফলো করুন।

দ্বিতীয় ধাপঃ এ পদ্ধতিতে আপনার ফোনের External Memory অর্থাৎ মেমোরি কার্ডের তথ্য বাদে অন্য সকল তথ্য হারাতে হবে। কারণ আপনার ফোনে ফ্যাক্টোরি রিস্টোর দিতে হবে। এতে আপনার পুরো মোবাইল/ট্যাপ ফরমেট নিয়ে নিবে। Install করা Software, নাম্বার বা মেসেজ কিছুই থাকবে না। দেখি নিই কিভাবে  ফ্যাক্টোরি রিস্টোর দিতে হয়ে……

এজন্য প্রথমে আপনার মোবাইল ফোনটির বা ট্যাবের সুইচ অফ করে নিতে হবে। এরপর ডিভাইসটি চালু করার সময় Power button + Volume up অথবা Power button + Volume Down button একসাথে চেপে ধরে ডিভাইসটি অন করুন। এটা আপনাকে রিকোভারী মুডে নিয়ে যাবে।

বিভিন্ন কম্পানির ডিভাইসে এই পদ্ধতি বিভিন্ন রকম হয়ে থাকে, তাই এটা কাজ না করলে নিচেরগুলো ট্রাই করুন।

  1. Volume Down+ Volume Up+ Power button.
  2. Volume Down+ Power button.
  3. Volume Up+ Power button.
  4. Volume Up+ Camera button.
  5. Volume Up+ Home+ Power button.
  6. Home+ Camera button.
  7. Home+ Power button.

উপরের যে কোন একটি কম্বিনেশন অবশ্যই কাজ করবে বলে আশা করি। এই কম্বিনেশন দিয়ে ডিভাইস অন করার পর রিকোভারী মুড-এ যাবেন সেখানে “wipe data/ factory reset/ factory format/backup data/ restore data/ reboot system”  কম্পানি ভেদে এজাতীয় যে কোন কিছু লেখা দেখা যাবে, তা সিলেক্ট করুন। (মনে রাখবেন এখানে টাচ কাজ করবে না, এজন্য আপনাকে ভলিউম আপ ডাউন বাটনের সাহায্য নিতে হবে।) সিলেক্ট করার পর ইয়েস এবং নো অফশন থেকে “ইয়েস” সিলেক্ট করতে হবে। সিলেক্ট করার জন্য ব্রান্ডভেদে হোম বাটন/ পাওয়ার বাটন কাজ করতে পারে। সবশেষে সেটটি reboot করুন, এবং কিছুক্ষন অপেক্ষা করুন। আমি মনে করি এই পদ্ধতি অনুশরণের মাধ্যমে আপনার মোবাইলের পাসওয়ার্ড বা প্যাটার্ন লক খুলতে পারবেন।

বিঃদ্রঃ দ্বিতীয ধাপটি অনুশরণ করবেন নিজ দায়িত্বে, কোন প্রকার ভূল করলে আমি দায়ী নই।

তৃতীয় ধাপঃ উপরের দুটি ধাপের কোনটি যদি আপনি না পারেন তাহলে কোথাও থেকে আপনার ডিভাইসটিতে ফ্লাশ দিয়ে নিন।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

18 − 3 =