পিসির ফাইল মোবাইলে, মোবাইলের ফাইল পিসিতে ব্রাউজ করুন

0
253

আজকে বলব কিভাবে পিসির ফাইল মোবাইল দিয়ে ব্রাউজ করবেন, মোবাইলের ফাইল পিসি দিয়ে এবং কিভাবে আপনার পিসিকে হটস্পট করে মোবাইলে ইন্টারনেট ব্যবহার করবেন।

ES File Explorer
অনেকেই তো এন্ড্রয়েড মোবাইলে ফাইল ম্যানেজার ব্যবহার করেন। আজকে আমি আপনাদেরকে ES File Explorer এর কিছু সুবিধা আপনাদের সামনে তুলে ধরব। আপনি ফাইল ম্যানেজার ব্যবহার করেন শুধু মোবাইলের ফাইল ম্যানেজ করার জন্য। তবে এই ফাইল ম্যানেজার দিয়ে আপনি অনেক কাজ করতে পারবেন। কি কি করতে পারবেন তার একটা বিবরন আমি দিচ্ছি আপনাদের সামনে। ফাইল ম্যানেজারের কথা যেহেতু বলছি তাই আপনি প্রথমে বুঝতে পারছেন যে এই অ্যাপ দিয়ে আপনি ফাইল খুঁজাখুঁজির করতে পারবেন। সুন্দর ইন্টারফেইস, স্মার্ট সেটিংস যা বলার বাহিরে। এখন এগুলা নিয়ে আলোচলা করব না, কাজের কথা বলি।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

es-file-explorer পিসির ফাইল মোবাইলে, মোবাইলের ফাইল পিসিতে ব্রাউজ করুন

প্রথমে আপনাকে বলি তা হল, এই অ্যাপ দিয়ে আপনি আপনার কম্পিউটারের ফাইল ব্রাউজ করতে পারবেন। এখন আপনার পিসিতে অনেক স্পেস রয়েছে। যেখানে অনেক মুভি, অ্যাপ, গান আর অনেক কিছু রয়েছে কিন্তু আপনার মোবাইলে মেমোরি অনেক কম, আমার কথাই বলি মাত্র ২ জিবি। এখন আমি একটা টিটোরিয়েলের সিরিজ দেখব বা মুভি দেখব, বা গান শুনব, তা করার জন্য আমাকে মোবাইল পিসির সাথে কানেক্ট করে ফাইল ট্র্যান্সফার করে ফাইল গুলো নিয়ে দেখতে হবে। এত কষ্ট কেন করবেন??? আপনি যদি পিসির ফাইল ব্রাউজ করতে পারেন তাহলে এত কষ্ট করতে আর হবে না আপনাকে। আপনি মোবাইল দিয়ে পিসি তে থাকা সব কিছু স্বাদ নিতে পারবেন, কোন কষ্ট ছাড়াই। এই ফাইল ম্যানেজারের মধ্যে ল্যান নাকে একটা অপশন আছে ওখানে যাবেন। জেয়ে আপনার নেটওয়ার্ক সার্চ করবেন, আইপি এড্রেস আসবে। ক্লিক করুন এবং পিসির ইউজার নেইম অ্যান্ড পাসওয়াড দিন। এর পর ফাইল ব্রাউস করুন।

এখন কিছু গুরুত্বপূর্ণ কথা বলি। পিসির ফাইল ব্রাউজ করার জন্য আপনার পিসিতে বা ল্যাপটপে ওয়াইফাই থাকতে হবে। ওয়াইফাই থাকার পর আপনার পিসির নেটওয়ার্ককে একটা গ্রুপ নেটওয়ার্কের মধ্যে নিয়ে আসতে হবে। কিভাবে কি করবেন তা Connectify Hotspot এর মধ্যে দেওয়া আছে। দেখে নিন।

অনেক সময় আপনার মোবাইলে অনেক গুরুত্বপূর্ণ ফাইল রয়েছে যা খুব দরকার, হটাত করে দেখলেন যে আপনার কাছে ডাটা কেবন নেই কি করবেন, কার্ড রিডার?? এখন তাও খুজে পাচ্ছেন না। যে সময় যা দরকার তা খুজে পাওয়া যায় না। তবে এই সমস্যা সমাধান করতে পারবেন আপনি আপনার এই ফাইল ম্যানেজার দিয়ে। ফাইল ম্যানেজারের মধ্যে একটা অপশন আছে যা হচ্ছে রিমোট ম্যানেজার। এইটা অন করে দিবেন। দেখবেন নিচে একটা আইপি এড্রেস দিয়েছে। পিসি ব্রাউজার ওপেন করুন। এড্রেসটা লিখুন। দেখবেন আপনার মোবাইলের ফাইল গুলোর মধ্যে চলে জেতে পারবেন।

অনলাইন ফাইল শেয়ার সাইট যেমন গুগল ড্রাইভ, ড্রপবক্স, বক্স, আর অনেক কিছু রয়েছে যেই গুলোতে আপনারা ফাইল আপলোড করে রাখেন। এখন এখান থেকে আপনার প্রয়োজনীয় ফাইল গুলো পেতে হলে তাদের সাইটে বা তাদের সফটওয়্যারে আপনাকে ওপেন করতে হবে। তবে এই ফাইল ম্যানেজার দিয়ে আপনি সব ফাইল শেয়ার সাইটে খুব সহজে জেতে পারবেন এবং ফাইল ব্রাউজ করতে পারবেন। এই ছাড়া রয়েছে ফাইল সেন্ড অপশন। যা করতে হলে আপনার মোবাইল কে হটস্পট করতে হবে। আমাকে কাছে এই ফাইল সেন্ড করার অপশনটি ভাল লাগেনি। তবে শেয়ার সিস্টেমটা আরো সুন্দর করতে পারত আমার ধারনা। পিসি থেকে মোবাইলের ফাইল ব্রাউজ করার সিস্টেমটাও অনেক খারাপ করেছে। এক সাথে অনেক ফাইল বা ফোল্ডার পিসিতে কপি করতে পারবেন না। এছাড়া আপনি আপনার মেমোরিতে রিসাইকেল বিন সিস্টেম রাখতে পারবেন এই ফাইল ম্যানেজার দিয়ে। আলাদা আলাদা ক্যাটাগরি করে ফাইল ব্রাউজ করার সিস্টেম তো আছে যা শুধু আপনার মেমোরি কার্ডের জন্য প্রযোজ্য।

Wifi file transfer pro
এইটি একটা ফাইল ব্রাউজ সফটওয়্যার। এইটা আপনার মোবাইলে ইন্সটল করবেন। ইন্সটল করার পর স্টার্টে ক্লিক করুন। এরপর একটা আইপি এড্রেস শো করবে ওইটা আপনার ব্রাউজারের এড্রেসবারে লিখুন। এইপর আপনার মোবাইলের ফাইল ব্রাউজ করতে পারবেন। আপনি এই সফটের মাধ্যমে ফাইল নিতে এবং দিতে পারবেন। নেওয়ার জন্য ফাইল সিলেক্ট করে ডাউনলোড করুন। এবং আপলোড করতে Transfer files to device থেকে ফাইল সিলেক্ট করে আপলোড করুন। আরো বিস্তারিত ভাবে জানতে হলে এই খানে ক্লিক করুন। http://goo.gl/VxRW9

Connectify Hotspot
আপনার পিসিতে কানেক্টিফাই নামে একটা সফট ইন্সটল করতে হবে। নতুন ভার্সন ইন্সটল করলে কাজ করবে না। কারন নতুন ভার্সন গুলোতে অনেক প্রবলেম করেন। Connectify V3.4.0.23678 এই ভার্সনটি আপনাকে ব্যবহার করতে হবে। আমি ডাউনলোড লিঙ্ক দিয়ে দিচ্ছি আপনারা চাইলে ডাউনলোড করে নিতে পারবেন। এইটা একটা হটস্পট তাই আপনি চাইলে আপনার মোবাইলে পিসির নেট ব্যবহার করতে পারবেন। এখন পিসির ফাইল ব্রাউজ করার জন্য আপনার পিসিতে নেট থাকার প্রয়োজন নেই। হটস্পট স্টার্ট করার সময় একটা no internet share এর পপ আপ আসছে। ওকে দিয়ে চালু করুন। এখন ফাইল ম্যানেজার ওপেন করুন। ল্যান অপশনে জান। নেটওয়ার্ক সার্চ করুন এবং ফাইল ব্রাউজ করুন।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

2 × 4 =