কম্পিউটারের ডেস্কটপে গুরত্বপূর্ন ফাইল নিরাপদ রাখার কৌশল

By | 29/03/2016

দৈনন্দিন অনেক কাজের প্রয়ে্াজনে অনেক গুরত্বপূর্ন ফাইল আমাদের কম্পিউটারে রাখতে হয় । কাজের সুবিধার জন্য কম্পিউটারের অনেক ফাইল ডেস্কটপে রাখা হয়। কিন্তু কোন কারণে কম্পিউটার ক্র্যাশ করলে কিংবা নতুন করে অপারেটিং সিস্টেম সেটআপ দিলে অনেক সময় ফাইলগুলো হারিয়ে যায়। এছাড়া ভাইরাসের আক্রমণ থেকে কম্পিউটারকে রক্ষা করার জন্য সি ড্রাইভ ফরম্যাটের প্রয়োজন হয়। তখনও ডেস্কটপে রাখা প্রয়োজনীয় ফাইলগুলো গায়েব হয়ে যায়।
computer_pc_PNG7722

এই সমস্যা থেকে বাঁচার উপায় কি? ডেস্কটপে কোন ফাইল না রাখা?? এটা তো অনেকটা মাথাব্যথার কারণে মাথা কেটে ফেলার মত সিদ্ধান্ত। তবে উপায় কী?

উপায় জানতে চোখ বুলান এই টিউটোরিয়ালে। নিরাপদে ডেস্কটপে ফাইল রাখার দুটি উপায় তুলে ধরা হলো নিচে-

ডেস্কটপের সব ফাইল উইন্ডোজ লাইব্রেরিতে যোগ করে বা আগে থেকে সিস্টেম ড্রাইভের অবস্থান পরিবর্তন করে অন্য ড্রাইভে দেখিয়ে দেয়া হলো প্রথম উপায়।

11

এজন্য প্রথমে ফাইল এক্সপ্লোরার দিয়ে কম্পিউটার খুলে বাঁয়ে লাইব্রেরির নিচে থাকা ‘Documents’ এর ডানে ক্লিক করতে হবে।

যেখান থেকে ‘Properties’ নির্বাচন করে ‘Include a folder’ বোতাম চেপে আবার বাঁয়ে থাকা ফেভারিটস থেকে ‘Desktop’ দেখিয়ে দিতে হবে।

21
এতে ডেস্কটপের ফাইল ডকুমেন্টসে জমা হওয়ার কারণে সেগুলো নিয়মিত ব্যাকআপ নেওয়া সহজ হবে।

দ্বিতীয় উপায়ে ডেস্কটপের ফাইল অন্য ড্রাইভে জমা রাখতে হলে ‘Windows Key + R’ চেপে রান চালু করতে হবে। সেখানে ‘regedit’ লিখে এন্টার করতে হবে

31

রেজিস্ট্রি এডিটর চালু হলে সেখান থেকে ‘HKEY_CURRENT_USER/ Software/ Microsoft/ Windows/ CurrentVersion/ Explorer/ User Shell Folders’ অবস্থানে গিয়ে ডানে থাকা ‘Desktop’ এ দুটো ক্লিক করে ভ্যালু ডেটা বক্সে অন্য কোনো ড্রাইভের অবস্থান দেখিয়ে দিতে হবে।

যেমন- ডি ড্রাইভ (D:) বা অন্য ড্রাইভে গিয়ে ‘Desktop’ নামে একটি ফোল্ডার বানিয়ে রাখতে পারেন। তারপর ডি ড্রাইভের ক্ষেত্রে ভ্যালু ডেটা বক্সে লিখে দিন ‘D:/Desktop’ এবং ‘OK’ করুন। তারপর কম্পিউটার একবার রিস্টার্ট করুন। এখন ডি ড্রাইভের ডেস্কটপ ফোল্ডারেও ফাইল নিরাপদে থাকবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *