ফেসবুক ব্যবহারে ৬ টি গুরুত্বপূর্ণ ব্রাউজার এক্সটেনশন করুন

By | 07/04/2016
যারা ফেসবুকে আসক্ত তাদের জন্য রয়েছে এক দারুণ সুখবর কেননা এখন থেকে আর আপনাকে ফেসবুক আপডেট পাওয়ার জন্য সব সময় ফেসবুকে বসে থাকতে হবেনা। আপনি আপনার ব্রাউজারের এক্সটেনশন ব্যবহার করে খুব সহজেই পাবেন নিউজ, ম্যাসেজ দেখা ও পাঠানো অথবা আপনার স্ট্যাটাস আপডেট করার সুবিধা। এছাড়া আপনার ফেসবুক ব্যবহারের অভিজ্ঞতাকে আরও দারুণ করে তুলবে কেননা কিছু কিছু এক্সটেনশনের রয়েছে ফটো জুম করার বিশেষ সুবিধা যার সাহায্যে আপনি যেকোনো ছবি ইচ্ছামতো বড় করে দেখতে পারবেন।

চলুন জেনে নিই ৬টি ব্রাউজার এক্সটেনশন সম্পর্কে

১। সোশাল ফিক্সার ( Social fixar )

সোশাল ফিক্সার এমন একটি এক্সটেনশন যা বলতে গেলে সব ব্রাউজারের জন্য কাজ করে তবে ইন্টারনেট এক্সপ্লোরার বাদে। সোশাল ফিক্সার নিউজ ফিড ফিল্টার ছাড়াও সেইসব পোস্ট হাইড করে যা আপনি হয়তো ইতিমধ্যেই পড়ে ফেলেছেন যেমনঃ জন্মদিনের নোটিফিকেশন। আপনি চাইলে আপনার পছন্দ মতো টুলবারে পরিবর্তন আনতে পারেন অথবা ফন্ট সাইজ বাড়াতে পারেন।

socialfixer

২। ফটো জুম ( Photo zoom )
ক্রোম ইউজারদের জন্য ফটো জুম হচ্ছে এমন একটি এক্সটেনশন যা দিবে আপনাকে ছবি বড় করে দেখার সুবিধা। অর্থাৎ আপনি যে ছবির উপর কার্সর রাখবেন তা বড় করে দেখাবে।
photoenlarger

৩। এডব্লক প্লাস ( Adblock plus )

এডব্লক প্লাস হচ্ছে ক্রোম, ফায়ার ফক্স, সাফারি, ইন্টারনেট এক্সপ্লোরার ব্যবহারকারীদের জন্য একটা জনপ্রিয় ব্লকার। কেননা এটি ফেসবুক থেকে বিভিন্ন ব্যানার ও পপআপ দূর করে। এছাড়া এটি অন্যান্য ওয়েবসাইট থেকেও সোশ্যাল মিডিয়া রেসপন্স বাটন ব্লক করে অর্থাৎ যেসব রেসপন্স বাটন আপনাকে লাইক অথবা শেয়ার করার অনুমতি চায়।

adblock

৪। হুটলেট ( Hootlet )

হুটলেট হচ্ছে ক্রোম ও ফায়ার ফক্স এর জন্য হুট স্যুট সার্ভিসের এমন একটি এক্সটেনশন যা ভিবিন্ন কন্টেন্ট পোষ্টের জন্য অনেকগুলো সোশ্যাল মিডিয়ার প্ল্যাটফর্মকে একত্রিত করে একটা ড্যাশ-বোর্ডে পরিণত করে। এর একটা সুবিধা হল এই এক্সটেনশনের ফলে হুটস্যুট ওয়েবসাইটে না গিয়েই আপনি আপনার ফেসবুক পোস্ট শেয়ার করতে পারবেন আপনার ব্রাউজার থেকে।

hootlet

৫ ফেসবুক ফর ক্রোম ( Facebook for crome )

ফেসবুক ফর ক্রোম একটি অসাধারণ এক্সটেনশন। এর সাহায্যে আপনি পাবেন নিউজ ফিড, নোটিফিকেশন, স্ট্যাটাস আপডেট, ম্যাসেজ দেখা ও পাঠানো, এবং ফেসবুক ওয়েবসাইট ওপেন করার মতো সুবিধা। এটি সহজেই আপনি ব্যবহার করতে পারবেন কেননা একে আপনার ব্রাউজারের টুলবারের মাঝেই পাবেন।

fb

৬। ফোটন ( photon )

এটি শুধু ক্রোম ব্রাউজারের জন্য কাজ করে। ফোটন ফেসবুক ফটোর এমন একটা মেন্যু যোগ করে যার সাহায্যে আপনি খুব সহজেই ফেসবুকে ছবি আপলোড, ডাউনলোড অথবা এডিট করতে পারবেন। ক্রপ, ফিলটার ও ফ্রেম ফাংশনের জন্য এডিট ফাংশনটির রয়েছে একটা পপ আপ মেন্যু ।

facebook

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *