অ্যান্ড্রয়েড এর অতিরিক্ত ডাটা খরচ বন্ধ করে দিন ননরুট ইউজারের সাহায্যে

By | 26/03/2016

আপনারা সবসময় আমাদের একটা প্রশ্ন করে থাকেন, অ্যান্ড্রয়েড অতিরিক্ত ইন্টারনেট ডেটা খরচ কিভাবে বন্ধ করা যায়? আজ এর সমাধান পেয়ে যাবেন // আপনি অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশনগুলো বন্ধ করে রাখলেও দেখবেন ১০ দিনেই আপনার 1GB ইন্টােনট ডেটা শেষ। কিছু ডাউনলোড করলেন না, শুধু ব্রাউজিংএ 1gb ডেটা শেষ হলো কিভাবে? লিমিটেড ইন্টারনেট ব্যবহারকারীদের জন্য এটি আসলেই একটি মহাসমস্যার ব্যাপার। 😮

1434163510_noroot11

এটি এমনি এমনিই শেষ হয়ে যাইনা। আপনি যখন ডাটা কানেকশন দেন, তখন ব্যাকগ্রাউন্ডে বিভিন্ন অ্যাপ চালু হয়। যেমনঃ গুগল প্লে থেকে আপডেট, Facebook, Messanger ও বিভিন্ন সিষ্টেম এপ্স ডাটা খরচ করতে থাকে। ডাটা খরচ হতে থাকার কারণে অনেকেই আমরা ব্যাটারি ব্যাকআপ অনেক কম পাই, যার কারণে আমাদের সারাদিন ফোন চার্জে দিয়ে রাখতে হয়। তাছাড়া বিভিন্ন অ্যাড সামনে চলে আসে এবং বার বার আসে যা সত্যিই বিরক্তিকর।

সমাধান ১:
আপনার ডিভাইসের সেটিংএ যান –>> Data usage –>> Restrict background data এখানে টিক মেরে দিন।

dull-enable-281x500

এখন আপনার ব্যাকগ্রাউন্ডে চলা কোন অ্যাপই ডাটা কানেকশন পাবে না। এতে আপনার একটা সমস্যা হবে। সমস্যা হচ্ছে, মনে করেন Uc Browser দিয়ে কিছু ডাউনলোড করতে দিলেন। এখন যখনই ইউসি ব্রাউহার থেকে বাইরে আসবেন বা অন্য কোন অ্যাপ এ ঢুকবেন তখনই ইউসি ব্রাউজান নেট কানেকশন পাবে না। ফলে ডাউনলোড off হয়ে যাবে।

১ নাম্বার সমাধানটাও মহা সমস্যার ব্যাপর। ইচ্ছা করলেই এই এই সমস্যা থেকে পরিত্রান পেতে পারেন, তাহলে আপনি ব্যবহার করতে পারেন নো রুট ডাটা ফায়ারওয়াল নামের দারুণ এই অ্যাপ্লিকেশন। :)

রুট আনরুট সবার জন্য। অর্থাৎ এটি ব্যবহার করতে আপনার ফোন রুট করা লাগবে না।

“NoRoot Data Firewall” হচ্ছে আন্ড্রয়েডের আনরুট ইউজারদের জন্য একটি ফায়ারওয়াল সফটওয়্যার। আরও অন্যান্য ফায়ারওয়াল থাকলেও এটি সবচেয়ে ছোট এবং ব্যবহার সহজ। একবার সেট করে পরে আর না চালালেও চলবে এবং এটি অযথা Ram দখল করবে না। আবার চাইলে এক ক্লিকে ফায়ারওয়াল বন্ধ করেও দেয়া যাবে।

ফায়ারওয়াল কিভাবে ব্যবহার করবো???

এটি ব্যবহার করতে হলে, আপনার ফোন অ্যান্ড্রয়েড ভার্সন ২.২ এর উপর হতে হবে। আর কিছু কিছু ফোনে কাজ নাও করতে পারে, কিন্তু বেশিরভাগ ফোনেই এটি বেশ ভালোভাবেই কাজ করে। এটি আকারে মাত্র ৭৪৪ কে. বি.

১ স্টেপঃ ফায়ারওয়াল ব্যবহার করতে প্রথমে অ্যাপ্লিকেশনটি ইন্সটল করুন। ইন্সটল শেষ হলে ওপেন করুন।

noroot-1

২ স্টেপঃ Firewall On আছেকিনা দেখুন। ডানপাশে আপনার ডাটা পারমিশন মেনু। ডানপাশ থেকে সেটিং করুন।

noroot-data-firewall-49-0-s-307x512

৩ স্টেপঃ আপনি যেসব অ্যাপ্লিকেশনে ডাটা ব্যবহার করতে চান এবং যেগুলো ব্লক করতে চান তার সেটিং করুন। সামনের জিঙ্গাসার চিহ্নে ক্লিক করে সেটিং করুন।

norootdata2

অপশন গুলো হয়ত বুঝতে পেরেছেন। তাই আলোচনা বাড়ালাম না।

এবার এই ছোট অ্যাপ এর ফিচার দেখে নিনঃ

১. কোন অ্যাপ ডাটা চাচ্ছে তা নোটিফিকেশন এর মাধ্যমে জানতে পারবেন

২. কোন কোন অ্যাপ ডাটা কানেকশন নিচ্ছে তার লিষ্ট পেয়ে যাবেন।

৩. ডোমেইন ব্লক করার সিষ্টেম

৪. পছন্দমত সেটিং করার সুযোগ

৫. কোন অ্যাপ কতটুকু ডাটা ইউস করেছে তার লিষ্ট দেখতে পাবেন

আসা করি এর পর আর যাই হোক, আপনার অযথা ডাটা খরচের চিন্তা আর করতে হবে না। ডাটা খরচ এবং ব্যাটারি লাইফ, দুটোই সাশ্রয় হবে এবং অনাকাঙ্ক্ষিত ADs থেকে মুক্তি পাবেন। 😀

One thought on “অ্যান্ড্রয়েড এর অতিরিক্ত ডাটা খরচ বন্ধ করে দিন ননরুট ইউজারের সাহায্যে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *