ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার পদ্ধতি

2
264

উইন্ডোজের ক্ষেত্রে

বেশির ভাগ নেটওয়ার্ক কার্ডেই আপনি সহজে তাদের কনফিগারেশন প্যানেল থেকে কাস্টম ম্যাক অ্যাড্রেস সেট করতে পারবেন। এই কনফিগারেশন প্যানেল খুঁজে পাবেন ‘Device Manager’-এ। তবে, কিছু নেটওয়ার্ক কার্ডে আপনি এই পদ্ধতিতে কাস্টম ম্যাক অ্যাড্রেস সেট করতে পারবেন না।

প্রথমে Device Manager ওপেন করুন।

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

** আপনি যদি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৮.১ ব্যবহারকারী হন তবে একই সাথে Windows Key এবং X বাটনটি (Windows key + X) চাপুন এবং Device Manager সিলেক্ট করুন।
** আপনি উইন্ডোজ অপারেটিং সিস্টেম ৭ এর ব্যবহারকারী হলে
Windows Key-টি প্রেস করুন এবং সার্চ বারে লিখুন ‘Device Manager’ এরপর Device Manager পেলে সিলেক্ট করুন।

Device Manager উইন্ডোতে যাবার পর Network Adapters এর আন্ডারে আপনি ঠিক যে নেটওয়ার্ক ইন্টারফেইসটির উপর কাজ করতে চান সেটি সিলেক্ট করে এর উপর মাউসের রাইট বাটন ক্লিক করলে ‘Properties’ দেখতে পাবেন। ক্লিক করুন।

ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার পদ্ধতি

‘Properties’-এ ক্লিক করার পর নতুন যে উইন্ডোটি আসবে সেখানে ‘Advanced’ ট্যাবে ক্লিক করুন। দেখবেন অ্যাডভান্স ট্যাবটিতে Property এর অনেক গুলো অপশন প্রদর্শন করছে। এই অপশন গুলোর মধ্যে থেকে ‘Network Address’ সুবিধাটি খুঁজুন। যদি আপনি সেই Property গুলোর মধ্যে ‘Network Address’ খুঁজে না পান তবে বুঝে নিতে হবে আপনার নেটওয়ার্ক ড্রাইভারটি এই ফিচারটি সমর্থন করেনা।

‘Network Address’ অপশনটি খুঁজে পাওয়ার ডান পাশের ‘Value’ ফর্মে আপনি আপনার কাঙ্ক্ষিত ম্যাক অ্যাড্রেসটি লিখুন। তবে মনে রাখবেন টাইপ করার সময় কোন রকমের সেপারেশন ক্যারেকটার ব্যবহার করবেন না, যেমনঃ- ড্যাশ অথবা কোলোন। কাঙ্ক্ষিত ম্যাক অ্যাড্রেসটি লেখা হয়ে গেলে ‘OK’ চেপে বের হয়ে আসুন।

ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার পদ্ধতি

ব্যাস, আপনার উক্ত নেটওয়ার্ক ডিভাইসটির ম্যাক অ্যাড্রেস পরিবর্তিত হয়ে গিয়েছে।

লিনাক্সের ক্ষেত্রে

বর্তমানের আধুনিক লিনাক্সের যে সকল ডিসট্রিবিউশন রয়েছে, যেমনঃ- উবুন্টু মূলত গ্রাফিক্যাল ইউজার বিশিষ্ট ‘Network Manager’ ব্যবহার করে থাকে যার মাধ্যমে ম্যাক স্পুফ (ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার প্রক্রিয়া) করা যায়।

উবুন্টু দিয়েই বুঝাই। উবুন্টুর ক্ষেত্রে উপরের প্যানেলের নেটওয়ার্ক আইকনে ক্লিক করুন। ‘Edit Connections..” নামে একটি অপশন দেখতে পাবেন, ক্লিক করুন এবং যে নেটওয়ার্ক কানেকশনটি আপনি মোডিফাই করতে চান তা সিলেক্ট করে ‘Edit’-এ ক্লি করুন। নতুন একটি Ethernet ট্যাব দেখতে পাবেন সেখানে ‘Cloner MAC address’ এর আন্ডারে আপনি আপনার কাঙ্ক্ষিত ম্যাক অ্যাড্রেসটি দিন এবং পরিবর্তন সংরক্ষণ করে বের হয়ে আসুন।

ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার পদ্ধতি

আপনি চাইলে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস ব্যবহার না করেও ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করতে পারেন। এ জন্য আপনাকে টার্মিনালে নিচের কোড তিনটি লিখতে হবে।

sudo ifconfig eth0 down
sudo ifconfig eth0 hw ether xx:xx:xx:xx:xx:xx
sudo ifconfig eth0 up

ম্যাক ওএস এক্স এর ক্ষেত্রে

ম্যাক ওএস-এ ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার জন্য আপনাকে শুধুমাত্র একটি কমান্ড ব্যবহার করতে হবে। প্রথমে।, ম্যাকের টার্মিনাল উইন্ডো খুলুন এবং নিচের কমান্ডটি ব্যবহার করুনঃ

sudo ifconfig en0 xx:xx:xx:xx:xx:xx

খেয়াল করুন, উপরের কমান্ডটিতে en0 এর স্থানে আপনি আপনার কম্পিউটারের নেটওয়ার্ক ইন্টারফেসের নাম ব্যবহার করবেন এবং X এর স্থানে আপনার সেই কাঙ্ক্ষিত ম্যাক অ্যাড্রেসটি।

ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার পদ্ধতি

তবে, প্রতিবার আপনার কম্পিউটারটি বুট হবার পর আপনাকে আবারও নতুন করে এই কমান্ডটি ব্যবহার করতে হবে কেননা উপরোক্ত প্রক্রিয়ায় ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করলে প্রতিবার কম্পিউটার রিস্টার্টের সময় ডিফল্ট ম্যাক রিসেট হয়ে যায়। আপনি যদি পার্মানেন্টলি ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করতে চান তবে আপনাকে প্রতিবার বুটের সময় এই কোডটি রান করার জন্য একটি স্ক্রিপ্ট ব্যবহার করতে হবে।

আজ এ পর্যন্তই থাক, আশা করি প্রক্রিয়াগুলো আপনারা খুব সহজেই বুঝতে পেরেছেন এবং আপনি যে অপারেটিং সিস্টেমই ব্যবহার করে থাকুন না কেন, আপনার নেটওয়ার্ক ডিভাইসের ম্যাক অ্যাড্রেস পরিবর্তন করার ক্ষেত্রে আপনাকে আর কোন সমস্যার সম্মুখীন হতে হবেনা। আগামীতে নতুন কিছু নিয়ে আপনাদের সামনে হাজির হবে, সে পর্যন্ত ভালো থাকুন আপনারা।

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

2 মন্তব্য

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

three × 5 =