কিছু ভুল ধারণা

By | 20/03/2016

অনেক প্রচলিত ধারণাকে আমরা অনেকেই সঠিক বলে ভেবে থাকি এবং অন্যের সঙ্গে তা শেয়ার করি।

কিন্তু বর্তমান সময়ে প্রযুক্তি ও বিজ্ঞান অনেক উন্নত। তাই এই সময়ে ভুল ধারণা নিয়ে থাকাটা অনেক সময় বিব্রতকর হতে পারে।

খাবার, প্রাণী, পৃথিবী, স্বাস্থ্যসহ নানা বিষয়ে প্রচলিত অনেক ধারণাকে, বিজ্ঞানীরা ভুল প্রমাণ করেছেন। তাই এখন সময় আকর্ষণীয় সব ভুল ধারণা থেকে বেরিয়ে আসার।

প্রচলিত কিছু ভুল ধারণা নিয়ে সম্প্রতি একটি প্রতিবেদন প্রকাশ করেছে ব্যবসা ও প্রযুক্তি বিষয়ক ওয়েবপোর্টাল বিজনেস ইনসাইডার। বিজ্ঞানীদের মতে, এসব ধারণা বৈজ্ঞানিকভাবে সঠিক নয়।

 

কার্বনেটেড পানি সাধারণ পানির মত স্বাস্থকর নয়

download (3)

শুধুমাত্র ঠান্ডা এবং ফ্রিজে থাকার কারণেই যে বোতলজাত কার্বনেটেড পানি খারাপ বা স্বাস্থকর নয়, তা ভাবা ঠিক হবে না। অনেক গবেষণায় এটি ইতিমধ্যেই মিথ্যা বলে প্রমাণিত হয়েছে। গবেষকরা কিছু পুরুষ সাইকেল চালকদের ওপর একটি গবেষণা চালান। তারা সাইকেল আরোহীদের ততক্ষণ পর্যন্ত কোনো তরল পদার্থ খেতে দেননি যতক্ষন পর্যন্ত তাদের শরীরের ৪% না ঘামে। এরপর তাদেরকে একে একে সাধারণ পানি, কার্বনেটেড পানি এবং চিনি পানি পান করতে দেয়া হয়। চূড়ান্ত ফলাফলে দেখা গেছে কার্বনেটেড পানি পান করাতে তাদের স্বাস্থ্যের কোনো তারতম্য ঘটেনি।

 

মহাকাশের কাছে গেলে মানুষ ওজনহীন হয়ে যাবে

download (2)

অধিকাংশ বিজ্ঞানীরা একমত যে ভূমি থেকে ৬২ মাইল ওপরেই মহাকাশের অবস্থান যেখানে পৃথিবীর চাইতে বায়ুমণ্ডল অনেক কম বা বায়ুশূণ্যই বলা চলে। তবে এর মানে নয় যে কেউ পৃথিবীকে ছাড়িয়ে গেলেই সে নিজেকে ওজনহীন অনুভব করবে। যদি আপনি একটি রকেটেও থাকেন তারপরও আপনি অনেক বার পৃথিবীর মধ্যাকর্ষণ শক্তি অনুভব করবেন। আপাতদৃষ্টিতে কোনো বস্তুর চারপাশে কিছু প্রদক্ষিণ করার জন্য এই মধ্যাকর্ষণ শক্তিকেই দায়ী করা হয়। যেমন পৃথিবীর চারপাশে চাঁদ, সূর্যের চারপাশে পৃথিবীর সৌরমণ্ডল গ্যালাক্সি মিল্কিওয়ে এর চারপাশে ঘুরছে।

 

যেসব শিশু সোডা পান করে, তাদের মেদবহুল হওয়ার অধিক ঝুঁকি থাকে

download (1)

‘ফেড আপ’ নামে আমেরিকার একটি তথ্যচিত্রে একটি ভীতিকর পরিসংখ্যান দেখানো হয়েছে যে, সোডা পান করলে শিশুর এক দিনে ৬০ শতাংশ পর্যন্ত স্থূলতার ঝুঁকি বেড়ে যায়। তবে গবেষণায় দেখা গেছে, তথ্যচিত্রে দেখা গেলেও এই তথ্যের কার্যকারণ কোনো প্রমাণ নেই। গবেষকরা জানান, অত্যধিক ক্যালোরি সমৃদ্ধ সোডা সম্ভবত অস্বাস্থ্যকর, কিন্তু এটাই শৈশব স্থূলতার বৃদ্ধির একমাত্র কারণ নয়।

 

 গর্ভধারণ করলে মহিলাদের মস্তিষ্কের ক্ষতি হয়

download

এক্ষেত্রে গবেষণায় মিশ্র ফলাফল পাওয়া গিয়েছে। কিছু গবেষণায় দেখা গেছে গর্ভাবস্থায় মহিলাদের মস্তিষ্কে কিছু প্রভাব পড়ে যদিও অন্যান্য গবেষণায় গর্ভাবস্থায় মহিলাদের মস্তিষ্কে কোনো প্রভাব খুঁজে পাওয়া যায়নি। বরঞ্চ ক্রমবর্ধমানভাবে প্রমাণিত হচ্ছে যে, গর্ভবতী হওয়ায় নারীরা অনেক বেশি সংগঠিত এবং দক্ষ হয়ে উঠে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *