মোবাইল ফোন ‘হ্যাং’ করলে যা করনীয়

By | 18/03/2016

মোবাইল ফোনমোবাইল ফোনমোবাইল ফোনের ওপর মানুষের নির্ভরতা এতটাই বেড়েছে যে, এখন এই যন্ত্র ছাড়া কেউ এক দিন পার করার চিন্তাও করতে পারেন না। মোবাইল ফোন যদি কিছুক্ষণ ঠিকমতো কাজ না করে, এতে অনেকে অধৈর্য হয়ে পড়েন।

মোবাইল ফোন একটানা ব্যবহার করতে করতে কখনো তা ‘হ্যাং’ বা অচল হয়ে যেতে পারে। সাধারণত বিভিন্ন অ্যাপ্লিকেশন, গেম ও ভিডিও মেমোরি ফোনের অনেক জায়গা দখল করে নিলে মোবাইল ফোন ‘হ্যাং’ হতে শুরু করে।

images22

গুগলের নতুন অ্যান্ড্রয়েড সফটওয়্যার মার্সম্যালোচালিত ফোন ব্যবহারকারীরা সহজেই তাঁদের অ্যান্ড্রয়েড ফোনের মেমোরি ও র‍্যামে কতখানি জায়গা খালি আছে তা দেখে নিতে পারেন। ফোন যদি হ্যাং করে তবে তা দূর করার জন্য যা করতে পারেন:

১. ফোনের সেটিং অপশনে যান এবং সেখান থেকে মেমোরি কতখানি আছে তা দেখে নিতে পারেন। ভিডিও, ছবি ও অ্যাপ কতখানি মেমোরি দখল করেছে তা পরীক্ষা করে দেখুন।

২. অ্যাপ অপশন থেকে মেমোরি ব্যবহারের অপশনটি নির্বাচন করুন। ফোন বা এসডি কার্ডে অ্যাপস ঠিক কতখানি জায়গা নিয়েছে তার বিস্তারিত জানা যাবে।

৩. কোনো অ্যাপ যদি অপ্রয়োজনীয় হয়ে পড়ে, তা আনইনস্টল করে দিতে পারেন। এ ছাড়া অপ্রয়োজনীয় ছবি বা ভিডিও মুছে মেমোরি ফাঁকা করে দিলে ফোনের ‘হ্যাং’ সমস্যা দূর হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *