উইন্ডোজে হিডেন ফাইলগুলো দেখার কৌশল

By | 19/03/2016

মাইক্রোসফট উইন্ডোজ সাধারণত: গুরুত্বপূর্ণ ফাইলগুলো লুকিয়ে রাখে যাতে উইন্ডোজ এক্সপ্লোরারে দেখা না যায় ও সাধারণ ব্যবহারকারীগণ ভুলক্রমে ফাইলগুলো মুছে না ফেলে বা পরিবর্তন করতে না পারে। আমাদের অনেক সময় এই ফাইলগুলো দেখার প্রয়োজন হতে পারে। যেমন – ভাইরাস বা ম্যালওয়্যার বা ট্রোজান অনেকসময়ে একইভাবে নিজেদেরকে লুকিয়ে রাখতে পারে যাতে তাদেরকে মুছে ফেলার জন্য খুঁজে না পাওয়া যায়।

আমাদের অনেক সময় ম্যানুয়ালি এ ধরণের ভাইরাস রিমুভ (remove) করার জন্য হিডেন (hidden) ফাইলগুলি দেখার প্রয়োজন হতে পারে। হিডেন ফাইলগুলি দেখার প্রক্রিয়া যাদের জানা নেই, তাদের জন্য :

images14

উইন্ডোজ ৭-(Windows 7) এর ক্ষেত্রে

১. স্টার্ট (start) বাটনে ক্লিক করে সার্চ বক্সে টাইপ করুন “ফোল্ডার অপশনস” (folder options)। তারপরে সার্চ রেজাল্টে “ফোল্ডার অপশনস”-এ ক্লিক করুন। একটি পপ আপ উইন্ডো ওপেন হবে।

Hidden 1

২. “ফোল্ডার অপশনস” উইন্ডোতে তিনটি ট্যাব দেখা যাবে – জেনারেল, ভিউ, ও সার্চ। ভিউ ট্যাবে ক্লিক করুন। তারপরে এডভান্স সেটিংস-এর আন্ডারে “show hidden files, folders, and drive” নামে রেডিও বাটনটি খুঁজে বের করে ক্লিক করুন। এবার “Hide protected operating system files” নামে চেকবক্সটি খুঁজে বের করে চেক করা থাকলে সেটি আন-চেক করুন।

Hidden 2

এবার উইন্ডোজ এক্সপ্লোরারে বা অন্য কোন ডিরেক্টরি/সাব-ডিরেক্টরি যেমন C:\Users\[UserName]\AppData\Local-এ লুকানো ফাইলগুলো (হতে পারে কোন ম্যালওয়্যার বা ট্রোজান এক্সিকিউটেবল) দেখতে পাবেন।

উইন্ডোজ ভিস্তার (Windows Vista) ক্ষেত্রে

১. স্টার্ট (start) বাটনে ক্লিক করে “কন্ট্রোল প্যানেলে” ক্লিক করুন

Hidden 3

২. তারপর কন্ট্রোল প্যানেল মেনুতে গিয়ে “Appearance and Personalization”-এ ক্লিক করুন। এখানে এবার পাবেন ফোল্ডার অপশনস। ফোল্ডার অপশনস-এ ক্লিক করুন। একটি পপ আপ উইন্ডো ওপেন হবে।

Hidden 4

৩. এবার উইন্ডোজ ৭-এর দ্বিতীয় ধাপটি অনুসরণ করুন।

Hidden 5

উইন্ডোজ এক্সপির (Windows XP) ক্ষেত্রে

১. স্টার্ট, তারপরে কন্ট্রোল প্যানেল, তারপরে কন্ট্রোল প্যানেল ক্লিক করুন। ক্লাসিক স্টার্ট মেনুর ক্ষেত্রে স্টার্ট, তারপরে সেটিংস, তারপরে কন্ট্রোল প্যানেল-এ ক্লিক করুন। উভয় ক্ষেত্রেই কন্ট্রোল প্যানেলে ক্লিক করার পরে “ফোল্ডার অপশনস” পাবেন।

Hidden 6

২. ফোল্ডার অপশনস-এ ডাবল ক্লিক করুন। একটি পপ আপ উইন্ডো ওপেন হবে।

Hidden 7

৩. এবার উইন্ডোজ ৭-এর দ্বিতীয় ধাপটি অনুসরণ করুন।

Hidden 8

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *