এবার বাড়িতে বাড়িতে পণ্য পৌছাবে রোবট

By | 17/03/2016

অর্ডার করার ৮ ঘন্টার মধ্যেই বাড়িতে পৌঁছে যাবে পণ্য। মানুষ নয় আপনার জন্য এই কাজটি করবে রোবট। যুক্তরাজ্যের স্টারসিপ টেকনোলজি তৈরি করেছে এই রোবট। আপাতত লন্ডন শহরে গতিবিধি সীমিত থাকলেও কিছু দিনের মধ্যে অন্তত ১৫টি শহরে সেবা দিতে যাচ্ছে এই যন্ত্র মানব। বাড়ি বাড়ি গিয়ে পণ্য পৌঁছে দিচ্ছে ছোট্ট এই রোবট। স্মার্ট ফোনে এসএমএস দিতে পারে সে। আর সেই এসএমএস পেলেই বুঝতে হবে পৌছেঁ গেছে পন্য।

index1

রোবটটি তৈরি করেছে স্টারসিপ টেকনলোজি । আপাতত লন্ডনে চলা ফেরা শুরু হলেও কয়েক মাসের মধ্যে অন্যান্য শহরে দেখা মিলবে তাদের। ৪ থেকে ৬ মাসের মধ্যে যুক্তরাজ্যের ১৫টি শহরে পৌঁছে যাবে এই রোবর্ট। সবার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া ছাড়াও সড়কের চলা ফেলার বিষয়টিও পরীক্ষা করে দেখা হবে। ব্যবসা প্রতিষ্ঠান, গণমাধ্যম এবং কমিউনিটির সাথেও আলাপ আলোচনা করা হবে। ৬ চাকার এই রোবটটিতে আছে ৯টি ক্যামেরা।  সেনসোল পথ চিনে নেয় জিপিএস এর সাহায্যে। কন্ট্রল রুম থেকে চালানো হয় নজরদারি।

সমস্যা হলে মিটিয়ে নিতে আছে দূর নিয়ন্ত্রন ব্যবস্থা। ব্যাটারিতে চলে বলে নেই দুষনের শঙ্কাও।এরই মধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে এই রোবট। মানসম্মত পেয়েছে নানান নামে। বেশ কিছু নামে এদের ডাকতে শোনা যায়। কেউ ডাকে ওয়ালি, কেউ ডাকে জর্জ,  আবার কেউ ডাকে টম নামে। আশা করছি কিছুদিনের মধ্যেই একটা ভাল নাম বেছে নিতে পারবো আমরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *