বিশ্বের সবচেয়ে বড় কবরখানায় রূপান্তরিত হতে চলেছে ফেসবুক

0
167

২০৯৮ সালের মধ্যে বিশ্বের সবচেয়ে বড় কবরখানায় রূপান্তরিত হতে চলেছে এই জনপ্রিয় সোশাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক! তার কারণ সেই সময় পর্যন্ত এই ফেসবুকে জীবিত মানুষের থেকে মৃত মানুষের অ্যাকাউন্ট সংখ্যাই থাকবে বেশি। ম্যাসাচুসেটস বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যাবিদ হাসেম সিদ্দিকি জানিয়েছে, চলতি শতকের শেষ নাগাদ জীবিত মানুষের চেয়ে ফেসবুকে মৃত মানুষের প্রোফাইল বেশি থাকবে।

images3 বিশ্বের সবচেয়ে বড় কবরখানায় রূপান্তরিত হতে চলেছে ফেসবুক

Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

মৃত মানুষের অ্যাকাউন্টগুলো ডিলিট হয় না। উলটো জন্মদিনেও আসতে থাকছে মেসেজ অ্যালার্ট। আর এভাবেই ধীরেধীরে কবরখানায় রূপান্তরিত হচ্ছে বিশ্বের অন্যতম বৃহৎ সোশাল নেটওয়ার্কিং সাইট ফেসবুক।

নীতি অনুযায়ীই মৃত ব্যক্তির অ্যাকাউন্ট নিজে থেকে ডিলিট করে না ফেসবুক কর্তৃপক্ষ। বরং সেটিকে মেমোরিয়ালাইজ়ড করে দেয়া হয়। প্রফেসর সিদ্দিকির দাবি, আর এইভাবে চলতে থাকলে ধীরে ধীরে সোশাল সাইটিটে ডেড অ্যাকাউন্টের ভিড় উপচে পড়বে।

বর্তমানে দেড়শো কোটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট রয়েছে ফেসবুকে। সংস্থাটির পক্ষ থেকে চেষ্টা চলছে ব্যবহারকারীদের সঙ্গে একটি ‘উত্তরাধিকার চুক্তি’ বা লিগেসি কন্টাক্ট সম্পাদিত করার। যাতে কোনো ব্যবহারকারীর মৃত্যু হলে অ্যাডমিনিস্ট্রেটরের পক্ষ থেকে অ্যাকাউন্টের প্রোফাইল ও কভার ফোটো আপডেট করা সম্ভব হয়। যদিও এ বিষয়ে এখনো ফেসবুক কর্তৃপক্ষের নিকট থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

 

টিউনারপেজের নতুন টিউন আপনাকে ইমেইল করব?
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting
Unlimited Web Hosting

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here

1 + seventeen =